Advertisement
১৯ মে ২০২৪
Virat Kohli

সচিনের রেকর্ড ভাঙলেন বিরাট, আইসিসি মঞ্চে ভারতীয় ব্যাটারদের মধ্যে শীর্ষে কোহলি

চেন্নাইয়ের মাঠে প্রথমে ব্যাট করে অস্ট্রেলিয়া। ১৯৯ রান করে তারা। সেই রান তাড়া করতে নেমে ভারত ২ রানে ৩ উইকেট হারায়। বিরাটই দলের ভরসা হয়ে দাঁড়ান। দলকে বাঁচানো ছাড়াও রেকর্ড গড়লেন তিনি।

Virat Kohli

সচিন তেন্ডুলকর এবং বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৩ ২০:৫৪
Share: Save:

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ব্যাট করতে নেমে রেকর্ড গড়লেন বিরাট কোহলি। চেন্নাইয়ের মাঠে প্রথমে ব্যাট করে অস্ট্রেলিয়া। ১৯৯ রান করে তারা। সেই রান তাড়া করতে নেমে ভারত ২ রানে ৩ উইকেট হারায়। বিরাটই দলের ভরসা হয়ে দাঁড়ান। দলকে বাঁচানো ছাড়াও রেকর্ড গড়লেন তিনি।

আইসিসির প্রতিযোগিতায় ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি রানের রেকর্ড এত দিন ছিল সচিন তেন্ডুলকরের। রবিবার বিরাট সেই রেকর্ড ভেঙে দিলেন। আইসিসি প্রতিযোগিতায় ৫৮টি ইনিংস খেলে সচিন করেছিলেন ২৭১৯ রান। বিরাট এ দিন ৬৪তম ইনিংস খেলছেন। সেই ইনিংসেই সচিনের রান টপকে গেলেন তিনি। ভারতীয়দের মধ্যে সচিন এবং বিরাট ছাড়া একমাত্র রোহিত শর্মা আইসিসি প্রতিযোগিতায় ২০০০ রানের গণ্ডি পার করেছেন।

রবিবার যদিও মাঠে নেমেই অনিল কুম্বলের রেকর্ড ভেঙে দেন বিরাট। অস্ট্রেলিয়া ব্যাট করার সময় স্লিপে ক্যাচ ধরেন বিরাট। সঙ্গে সঙ্গে ভারতীয়দের মধ্যে এক দিনের বিশ্বকাপে সব থেকে বেশি ক্যাচ নেওয়ার রেকর্ড গড়েন তিনি। টপকে যান অনিল কুম্বলেকে।

এত দিন এক দিনের বিশ্বকাপে সব থেকে বেশি ক্যাচ নেওয়ার রেকর্ড ছিল কুম্বলের। তিনি ১৪টি ক্যাচ নিয়েছিলেন। বিরাট নিলেন ১৫তম ক্যাচ। ভারতীয়দের মধ্যে সেটাই এই প্রতিযোগিতায় সব থেকে বেশি ক্যাচ নেওয়ার রেকর্ড। তবে সব দেশ মিলিয়ে শীর্ষে রয়েছেন রিকি পন্টিং। অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়ক ২৮টি ক্যাচ ধরেছিলেন। তাঁকে এ বারের বিশ্বকাপে টপকে যাওয়ার সুযোগ রয়েছে ইংল্যান্ডের জো রুটের। তিনি এখনও পর্যন্ত এক দিনের বিশ্বকাপে ২০টি ক্যাচ ধরেছেন। এই তালিকায় বিরাট রয়েছেন পাঁচ নম্বরে। রবিবারের ম্যাচ পর্যন্ত এক দিনের বিশ্বকাপে ১৬টি ক্যাচ ধরা পড়েছে বিরাটের হাতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli Team India ICC ODI World Cup 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE