Advertisement
০৩ মে ২০২৪
T20 World Cup 2024

এক দিনের বিশ্বকাপের মাঝেই টি২০ বিশ্বকাপের যোগ্যতা অর্জন করল একটি দেশ, কারা?

এক দিনের ক্রিকেটের বিশ্বকাপ চলছে। এর মাঝেই পরের বছর, অর্থাৎ ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের যোগ্যতা অর্জন করে ফেলল একটি দেশ। কোন দেশ রবিবার যোগ্যতা অর্জন করল?

T20 World Cup

টি-টোয়েন্টি বিশ্বকাপ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৩ ১৮:৫১
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপে যোগ্যতা অর্জন করল কানাডার ক্রিকেট দল। ২০২৪ সালে আমেরিকা এবং ওয়েস্ট ইন্ডিজ়ে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেখানে খেলবে কানাডা। প্রথম বারের জন্য টি-টোয়েন্টি বিশ্বকাপে যোগ্যতা অর্জন করল তারা। এর আগে এক দিনের ক্রিকেটে বিশ্বকাপ খেলেছিল কানাডা।

শনিবার বারমুডাকে হারিয়ে দেয় কানাডা। সেই জয়ের ফলে আমেরিকা মহাদেশের দেশগুলির মধ্যে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে ফেলল তারা। বারমুডার বিরুদ্ধে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল জাস্টিন ট্রুডোর দেশ। আবহাওয়ার কারণে পুরো ২০ ওভার খেলা হয়নি। ১৮ ওভার করে খেলা হয়। সেখানে প্রথমে ব্যাট করে ১৩২ রান করে কানাডা। শেষ ওভারে ২০ রান তোলেন নিকোলাস কীর্তন। সেটাই ম্যাচে বড় ভূমিকা নেয়। কানাডার ইনিংসে গুরুত্বপূর্ণ অবদান রয়েছে নবনীতের। তিনি করেন ৪৫ রান।

বল হাতে কানাডাকে জয় এনে দেন কালিম সানা এবং জেরেমি গর্ডন। তাঁরা দু’জনেই তিনটি করে উইকেট নিয়েছেন। বারমুডা ব্যাট হাতে শুরুটা ভাল করলেও শেষ অবধি লড়াই করতে পারেনি।

১৯৭৯ সালে প্রথম বার এক দিনের বিশ্বকাপে খেলেছিল কানাডা। সেখানেই প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলেছিল তারা। পাকিস্তানের বিরুদ্ধে সেই ম্যাচে ৮ উইকেটে হেরেছিল কানাডা। গ্রুপ পর্বে তিনটি ম্যাচই হেরেছিল তারা। এর পরে ২০০৩, ২০০৭ এবং ২০১১ সালে এক দিনের বিশ্বকাপ খেলেছিল কানাডা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

T20 World Cup 2024 Canada ICC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE