Advertisement
০৩ মে ২০২৪
Virat Kohli

কোহলিকে সম্মান আইসিসি-র, এক দিনের ক্রিকেটে বর্ষসেরা হলেন বিরাট, সব মিলিয়ে সেরা কে?

আইসিসি-র বিচারে গত বছরের সেরা এক দিনের ক্রিকেটারের সম্মান পেলেন বিরাট কোহলি। বৃহস্পতিবার আইসিসি এই ঘোষণা করেছে। চতুর্থ বারের জন্য এই সম্মান পেলেন কোহলি।

cricket

বিরাট কোহলি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৪ ১৮:৩৬
Share: Save:

বিশ্বকাপের সেরা ক্রিকেটার হলেও ট্রফি হাতে ওঠেনি তাঁর। তবে সম্মান জানাতে ভুলল না আইসিসি। ক্রিকেটের নিয়ামক সংস্থার বিচারে এক দিনের ক্রিকেটে গত বছরের সেরা ক্রিকেটারের সম্মান পেলেন বিরাট কোহলি। বৃহস্পতিবার আইসিসি এই ঘোষণা করেছে। চতুর্থ বারের জন্য এই সম্মান দেওয়া হল কোহলিকে। সব মিলিয়ে সেরা পুরুষ ক্রিকেটার হয়েছেন অস্ট্রেলিয়ার বিশ্বজয়ী অধিনায়ক প্যাট কামিন্স।

বিশ্বকাপে কোহলি ১১টি ইনিংসের মধ্যে অন্তত ৯টি কমপক্ষে অর্ধশতরান করেছেন। মোট ৭৬৫ রান করেছেন বিশ্বকাপে। প্রতিযোগিতার ইতিহাসে এত বেশি রান আগে কেউ করেননি। ২০০৩ সালে গড়া সচিন তেন্ডুলকরের নজিরকেও ছাপিয়ে যান তিনি। ৯৫.৬২ গড় এবং ৯০.৩১ স্ট্রাইক রেটে রান করেছেন কোহলি। তিনটি শতরান রয়েছে তাঁর।

সেমিফাইনালে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে শতরান করে এক দিনের ক্রিকেটে সর্বাধিক শতরানের রেকর্ড গড়েছেন কোহলি। ৫০টি শতরান হয়েছে তাঁর। এখানেও টপকেছেন সচিনকে। ফাইনালেও অর্ধশতরান করেন। কিন্তু দলকে জেতানোর জন্য তা যথেষ্ট ছিল না। কোহলি ফিরতেই ভারতের কাপজয়ের আশা শেষ হয়ে যায়।

গত বছরে এক দিনের ক্রিকেটে ২৪ ইনিংসে মোট ১৩৭৭ রান করেছেন কোহলি। গড় ৭২.৪৭। ছ’টি শতরান এবং আটটি অর্ধশতরান রয়েছে। সেই চেষ্টারই সম্মান জানানো হল আইসিসি-র তরফে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli ICC Award ODI Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE