Advertisement
১৬ জুলাই ২০২৪
Virat Kohli

বিশ্বকাপে কোহলির খেলা নিয়ে তৈরি হল অনিশ্চয়তা, বিরাটের টি২০ ভবিষ্যৎ নিয়ে আলোচনায় বোর্ড

সদ্যসমাপ্ত এক দিনের বিশ্বকাপে সব থেকে বেশি রানের মালিক বিরাট কোহলি। কিন্তু তাঁর সাদা বলের ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে শুরু হয়েছে জল্পনা। ফলে আগামী বছর তাঁর টি২০ বিশ্বকাপ খেলা নিয়ে উঠছে প্রশ্ন।

Virat Kohli

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২৩ ১২:০০
Share: Save:

ভারতের অন্যতম সেরা ব্যাটার টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবেন তো? ক্রিকেটের ক্ষুদ্রতম ফরম্যাটে আর বিরাট কোহলিকে দেখা যাবে কি না তা নিয়েই প্রশ্ন উঠতে শুরু করেছে। বিরাটের সঙ্গে কথা বলতে পারেন বোর্ডের নির্বাচক এবং কর্তারা। তার পরেই ঠিক হবে ৩৫ বছর বয়সি বিরাটের টি-টোয়েন্টি ভবিষ্যৎ।

আপাতত বিশ্রামে রয়েছেন বিরাট। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চলতি টি-টোয়েন্টি সিরিজ়ে খেলছেন না তিনি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও সাদা বলের ক্রিকেটে রাখা হয়নি তাঁকে। আগামী দিনে আবার কবে তাঁকে ভারতের হয়ে সাদা বলের ক্রিকেট খেলতে দেখা যাবে তা পরিষ্কার নয়। বোর্ডের এক কর্তা বলেন, “টি-টোয়েন্টি দলে বিরাটের এখন সুযোগ পাওয়া কঠিন। তবে ভারতীয় দলের ম্যানেজমেন্ট এখনই কোনও রকম সিদ্ধান্ত নিতে রাজি নয়। আগে বিরাটের সঙ্গে কথা বলা হবে। ও কী সিদ্ধান্ত নেয় সেটার উপর নির্ভর করবে টি-টোয়েন্টি বিশ্বকাপের বিরাটের খেলা।”

শুধু বিরাট নন, রোহিত শর্মাও আপাতত সাদা বলের ক্রিকেট থেকে বিশ্রামে। কিন্তু তাঁকে জানিয়ে দেওয়া হয়েছে যে, টি-টোয়েন্টি বিশ্বকাপে খেললে তিনিই অধিনায়ক থাকবেন। বোর্ডের ওই কর্তা বলেন, “রোহিতকে ইতিমধ্যেই বলে দেওয়া হয়েছে যে, ও যদি টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলে তা হলে ও-ই অধিনায়ক। তাই দল বেছে নেওয়ার সময় রোহিত কাকে চাইছে সেটাও মাথায় রাখা হবে। তবে আপাতত রোহিত সাদা বলে খেলবে না। আফগানিস্তানের বিরুদ্ধে সাদা বলের সিরিজ়েও রোহিত খেলবে না।”

সদ্যসমাপ্ত এক দিনের বিশ্বকাপে সব থেকে বেশি রান করেছেন বিরাট। সাদা বলের ক্রিকেটে বিরাট এখনও ভাল ফর্মে। আইপিএলেও খেলবেন তিনি। ভারতের হয়ে টি-টোয়েন্টি ক্রিকেটেও সব থেকে বেশি রান বিরাটের। ১১৫টি ম্যাচে ৪০০৮ রান করেছেন তিনি। বিরাটের গড় ৫২.৭৪, স্ট্রাইক রেট ১৩৭.৯৭। তার পরেও তাঁকে বাদ দিয়ে টি-টোয়েন্টি দল তৈরির কথা ভাবা সম্ভব কি না সেটাও প্রশ্ন অনেকের।

ভারতের হয়ে টি-টোয়েন্টিতে ১৫টি ম্যাচে সেরা হয়েছেন তিনি। ৫০টি ক্যাচ নিয়েছেন। খুব বেশি ম্যাচে তাঁকে বল করতে দেখা না গেলেও ৪টি উইকেটও নিয়েছেন বিরাট। তিনি শেষ টি-টোয়েন্টি ম্যাচটি খেলেছিলেন গত বছর। টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে হেরে গিয়েছিল ভারত। সেই ম্যাচের পর টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতের জার্সিতে আর দেখা যায়নি বিরাটকে। আরও একটি বিশ্বকাপের আগে তাঁকে নিয়ে সিদ্ধান্ত নিতে চায় বোর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE