Advertisement
১১ মে ২০২৪
IPL 2022

IPL 2022: নিশানায় শ্রেয়সরা, নাম নেই গেলের

উত্তেজনার কারণ অবশ্যই এ বারের আইপিএলে কোন দলে কোন তারকাদের দেখা যাবে, তা নিয়ে।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২২ ০৬:৪১
Share: Save:

আসন্ন নিলামের প্রাথমিক তালিকা শনিবার প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গে দামামা বেজে গেল এ বারের আইপিএলের। যে তালিকার খবর গণমাধ্যমে ছড়িয়ে পড়ার পরে একই সঙ্গে উত্তেজনা এবং বিষণ্ণতার ছোঁয়া ক্রিকেটপ্রেমীদের মনে।

উত্তেজনার কারণ অবশ্যই এ বারের আইপিএলে কোন দলে কোন তারকাদের দেখা যাবে, তা নিয়ে। বিষণ্ণতার কারণ, খুব সম্ভবত আইপিএলে আর দেখা যাবে না ক্রিস্টোফার হেনরি গেলকে। নিজের নাম নিলামের তালিকায় নথিভুক্ত করাননি এই কিংবদন্তি ক্যারিবিয়ান ব্যাটার। যার পরে গণমাধ্যমে ‘ইউনিভার্স বস্‌’-এর উদ্দেশে ভক্তদের বার্তা— ‘‘বিদায় গেল। ধন্যবাদ আইপিএলকে জনপ্রিয় করার জন্য।’’ আইপিএলের ১৪১ ইনিংসে ৪৯৬৫ রান করেছেন গেল। সর্বোচ্চ অপরাজিত ১৭৫। সেঞ্চুরি ছ’টি। স্ট্রাইক রেট ১৪৮.৯৬। আর এক কিংবদন্তি ব্যাটার এ বি ডিভিলিয়ার্স আগেই ক্রিকেট থেকে অবসর নিয়ে নিয়েছিলেন।

এই আইপিএলে আরও দেখা যাবে না ইংল্যান্ডের বেন স্টোকস, জফ্রা আর্চারকে। এ বারের আইপিএলে খেলতে পারেন বলে ইঙ্গিত দেওয়া মিচেল স্টার্কও নিজের নাম নিলামে রাখেননি। অনুপস্থিতির তালিকায় আছেন ইংল্যান্ডের তরুণ অলরাউন্ডার স্যাম কারেনও।

নিলামে নজর থাকবে বেশ কয়েক জন ভারতীয় ক্রিকেটারের উপরে। যেমন শ্রেয়স আয়ার, যুজ়বেন্দ্র চহাল, ঈশান কিশান, হর্ষল পটেল। এঁদের সবাইকে ছেড়ে দিয়েছে তাঁদের নিজস্ব ফ্র্যাঞ্চাইজ়ি। মনে করা হচ্ছে, নিলামে এই ক্রিকেটারদের নিয়ে লড়াই হবে এবং যার ফলে তাঁদের দামও বাড়বে। নিলাম-তালিকায় আছেন বর্ষীয়ান অফস্পিনার আর অশ্বিনও।

দিল্লি ক্যাপিটালস থেকে সরে এসেছেন শ্রেয়স। ভারতীয় ব্যাটার পরিষ্কার করে দিয়েছেন আইপিএলে দলকে নেতৃ্ত্ব দেওয়ার ইচ্ছের কথা। যে কারণে কলকাতা নাইট রাইডার্স, পঞ্জাব কিংস ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর এ বার শ্রেয়সকে নেওয়ার জন্য ঝাঁপাতে পারে। এই তিন দলই ভাল এক জন অধিনায়কের সন্ধানে আছে। বাকি দলগুলোর অধিনায়ক বাছা হয়ে গিয়েছে।

বিদেশি ক্রিকেটারদের মধ্যে নজরে থাকবেন অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার। গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপে দারুণ ছন্দে ছিলেন ওয়ার্নার। পাশাপাশি অস্ট্রেলিয়ার নতুন টেস্ট অধিনায়ক প্যাট কামিন্সকে নিয়েও লড়াই হওয়ার কথা। কামিন্সকে এ বার দল থেকে ছেড়ে দিয়েছে কলকাতা নাইট রাইডার্স। কেকেআরের রেখে দেওয়া চার ক্রিকেটার হলেন আন্দ্রে রাসেল, সুনীল নারাইন, বেঙ্কটেশ আয়ার এবং সি বরুণ। তবে নিঃসন্দেহে অস্ট্রেলিয়ার পেসারকে ফিরে পেতে চাইবে শাহরুখ খানের দল। কামিন্সকে সম্ভাব্য অধিনায়ক হিসেবেও ভাবতে পারে তারা।

বিদেশিদের মধ্যে নজরে থাকবেন দক্ষিণ আফ্রিকার বিস্ফোরক উইকেটকিপার-ব্যাটার কুইন্টন ডি’কক। দলগুলোর নজরে আরও থাকবেন গত আইপিএলের ফাইনালে চেন্নাই সুপার কিংসকে জেতানো ব্যাটার ফ্যাফ ডুপ্লেসি। বেশ কিছু বছর ধরে সিএসকে দলের অন্যতম স্তম্ভ ডোয়েন ব্র্যাভোও এ বার নিলামে আছেন। ক্যারিবিয়ান অলরাউন্ডারকে নিয়েও লড়াই হবে বলে মনে করা হচ্ছে। আপাতত ঠিক আছে ১২-১৩ তারিখ এই নিলাম হবে বেঙ্গালুরুতে।

নিলামের যে প্রাথমিক তালিকা তৈরি হয়েছে, তাতে ১২১৪ জন ক্রিকেটার নাম নথিভুক্ত করেছেন। নিজেদের দাম সর্বোচ্চ দু’কোটি রাখার তালিকায় ভারতীয়দের মধ্যে আছেন শ্রেয়স, ঈশান, শিখর ধওয়ন, ভুবনেশ্বর কুমার, মহম্মদ শামি, অশ্বিন, দীনেশ কার্তিকরা। বিদেশিদের মধ্যে রয়েছেন ওয়ার্নার, ডুপ্লেসি, কামিন্স, কাগিসো রাবাডা, স্টিভ স্মিথরা। গত আইপিএলে নজর কেড়েছিলেন ভারতের দুই তরুণ পেসাল হর্ষল পটেল এবং আবেশ খান। আরসিবি-র হর্ষল সবচেয়ে বেশি উইকেট পেয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2022 chris gayle Mitchell Starc Shreyas Iyer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE