Advertisement
২৬ এপ্রিল ২০২৪
IPL 2022

IPL 2022: টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে নেওয়া উচিত দীনেশ কার্তিককে?

সেই সময় অনেকেই হয়তো হেসেছিলেন। ভেবেছিলেন এটা স্বপ্নই। ঋষভ পন্থ রয়েছেন, ঈশান কিশনকে তৈরি করা হচ্ছে। এমন অবস্থায় কার্তিক কোথায় খেলবেন? কিন্তু আইপিএল ২০২২ কার্তিককে নতুন করে চেনাচ্ছে। যে বিধ্বংসী ছন্দে রান করছেন কার্তিক, তাতে অক্টোবর-নভেম্বর মাসে অস্ট্রেলিয়ার মাঠে টি-টোয়েন্টি বিশ্বকাপে তাঁকে দেখলে অবাক হওয়ার কিছু থাকবে না।

ছবি: আইপিএল

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২২ ১৯:৪০
Share: Save:

জাতীয় দলের দরজায় ফের কড়া নাড়তে শুরু করে দিয়েছেন দীনেশ কার্তিক। এ বারের নিলামে কলকাতা নাইট রাইডার্সের প্রাক্তন অধিনায়ককে যখন সাড়ে পাঁচ কোটি টাকা দিয়ে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর কেনে, তখন অনেকেই ভেবেছিলেন ভুগতে হবে বিরাট কোহলীর দলকে। নাইটদের হয়ে বার বার ব্যর্থ হওয়া কার্তিককে তেমন ভাবাই তো ছিল যুক্তিযুক্ত। কিন্তু সেই যুক্তিকে প্রথম ম্যাচ থেকেই মাঠের বাইরে ফেলতে শুরু করেন কার্তিক।

আত্মবিশ্বাসী ছিলেন কার্তিক। কয়েক মাস আগে ভারত যখন ইংল্যান্ডের মাঠে টেস্ট সিরিজ খেলছে, কার্তিক তখন ধারাভাষ্যকার। মাইক হাতে তিনি নিজের দক্ষতা প্রমাণ করছেন। সেই সময় এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে কার্তিক বলেন, “আমি পরের বার তখনই ধারাভাষ্য দেব, যখন দেখব তার জন্য ক্রিকেট কেরিয়ারে কোনও বাধা সৃষ্টি হচ্ছে না। আমার একটাই স্বপ্ন, আবার ভারতের হয়ে খেলা।”

সেই সময় অনেকেই হয়তো হেসেছিলেন। ভেবেছিলেন এটা স্বপ্নই। ঋষভ পন্থ রয়েছেন, ঈশান কিশনকে তৈরি করা হচ্ছে। এমন অবস্থায় কার্তিক কোথায় খেলবেন? কিন্তু আইপিএল ২০২২ কার্তিককে নতুন করে চেনাচ্ছে। যে বিধ্বংসী ছন্দে রান করছেন কার্তিক, তাতে অক্টোবর-নভেম্বর মাসে অস্ট্রেলিয়ার মাঠে টি-টোয়েন্টি বিশ্বকাপে তাঁকে দেখলে অবাক হওয়ার কিছু থাকবে না।

ধারাভাষ্যকার কার্তিক।

ধারাভাষ্যকার কার্তিক। —ফাইল চিত্র

এখনও পর্যন্ত এ বারের আইপিএলে ১২টি ম্যাচ খেলেছেন কার্তিক। ২০০ স্ট্রাইক রেট নিয়ে তাঁর সংগ্রহ ২৭৪ রান। অপরাজিত ছিলেন আটটি ইনিংসে। অর্ধশতরান এসেছে একটি। ফিনিশার হিসেবে নিজেকে প্রমাণ করেছেন এ বারের আইপিএলে। আরসিবি দলে এতটাই প্রভাব ফেলেছেন কার্তিক যে, ফ্যাফ ডুপ্লেসি সানরাইজার্স হায়দরাবাদ ম্যাচ শেষে বলেন, “কার্তিক যদি এই ভাবে ছয় মারতে থাকে তা হলে সবাই চাইবে ও ক্রিজে বেশি ক্ষণ থাকুক। আমি ভাবছিলাম আউট হয়ে যাব, বা অবসর নিয়ে মাঠ ছাড়ব কার্তিককে ক্রিজে নিয়ে আসার জন্য।” কার্তিক ৮ বলে ৩০ রান করার পর এমনটা বলেন ডুপ্লেসি।

আন্তর্জাতিক মঞ্চে সাদা বলের ক্রিকেটে কার্তিক শেষ খেলেছেন ২০১৯ সালে। এর পর আইপিএলে কলকাতার হয়ে ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন, নেতৃত্ব হারিয়েছেন। ধারাভাষ্য দিতে শুরু করায় অনেকেই ভেবেছিলেন এ বার ব্যাট তুলে রাখবেন কার্তিক। কিন্তু ২০২২ আইপিএল চমকে দিল। কার্তিকের এই বদলের পিছনে কারণ কী?

·আইপিএল শুরুর দু’সপ্তাহ আগে ভারত সিমেন্টের হয়ে খেলেছিলেন কার্তিক।

·অনুশীলনের মাধ্যমে শক্তি বাড়িয়েছেন কার্তিক। পাওয়ার হিটিং করার জন্যই এমন অনুশীলন করেছিলেন তিনি।

·খেলার ধরনে কোনও পরিবর্তন করেননি কার্তিক। কিন্তু শেষ পাঁচ ওভারে দ্রুত রান তুলতে হবে, এটা ঠিক করে নিয়েছিলেন।

·তিনি যে শেষ হয়ে যাননি, সেটা প্রমাণ করতেই এ বারের আইপিএলে নামবেন বলে ঠিক করে নিয়েছিলেন কার্তিক।

অনেকের মতে করোনার জন্য যদি ২০ জনের দল তৈরি করা হয় এ বারের আইপিএলে, তবে কার্তিকের সুযোগ পাওয়া নিশ্চিত। কিন্তু যদি ১৫ জনের দল তৈরি করা হয়, তখন লড়াই হতে পারে। ভারতীয় দলে ষষ্ঠ এবং সপ্তম স্থানের জন্য হার্দিক পাণ্ড্য এবং রবীন্দ্র জাডেজার কথাই নির্বাচকদের মাথায় আগে আসবে। যদিও এ বারের আইপিএলে জাডেজা ছন্দে নেই।

২০১৯ সালের এক দিনের বিশ্বকাপের দলে ছিলেন কার্তিক। দ্বিতীয় উইকেটরক্ষক হিসেবে দলে ছিলেন তিনি। লোকেশ রাহুলকে উইকেটরক্ষক হিসেবে ভাবা হয়নি। ১৫ জনের দলে থাকা ক্রিকেটার চোট পাওয়ার পর ঋষভ পন্থকে নিয়ে যাওয়া হয়েছিল।

প্রাক্তন জাতীয় নির্বাচক দেবাং গাঁধী বলেন, “শুধু মাত্র ব্যাটার হিসেবে ১৫ জনের দলে সুযোগ পাওয়া কার্তিকের জন্য কঠিন হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। ছন্দে থাকলেও তাঁকে সেই দলে নেওয়া হবে কি না সেই নিয়ে প্রশ্ন রয়েছে। কিন্তু পন্থ বা রাহুল চোট পেলে কার্তিকের সুযোগ পাওয়া নিশ্চিত।”

টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে অস্ট্রেলিয়ায়। সেখানকার পিচ সম্পূর্ণ আলাদা। দল নির্বাচনের সময় সেই কথাও মাথায় রাখতে হবে নির্বাচকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE