Advertisement
০২ মে ২০২৪
IPL

IPL 2022: আইপিএল ফাইনাল সম্ভবত ২৮ মে, দেখে নিন কোন নিয়মে হবে ১০ দলের প্রতিযোগিতা

এ বারের আইপিএল অন্য বারের থেকে একটু বেশি দিন ধরে চলবে। দু’ মাস ধরে চলবে প্রতিযোগিতা। দলের সংখ্যা আট থেকে বেড়ে দশ হলেও সম্ভবত দু’ মাসেই শেষ হয়ে যাবে প্রতিযোগিতা। আনন্দবাজার অনলাইন আগেই জানিয়েছিল, ২৭ মার্চ থেকে শুরু হতে পারে আইপিএল। সে ক্ষেত্রে ফাইনাল হবে সম্ভবত ২৮ মে।

আইপিএল ট্রফি।

আইপিএল ট্রফি। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২২ ১২:২৬
Share: Save:

এ বারের আইপিএল অন্য বারের থেকে একটু বেশি দিন ধরে চলবে। দু’ মাস ধরে চলবে প্রতিযোগিতা। দলের সংখ্যা আট থেকে বেড়ে দশ হলেও সম্ভবত দু’ মাসেই শেষ হয়ে যাবে প্রতিযোগিতা। আনন্দবাজার অনলাইন আগেই জানিয়েছিল, ২৭ মার্চ থেকে শুরু হতে পারে আইপিএল। সে ক্ষেত্রে ফাইনাল হবে সম্ভবত ২৮ মে।

আট দলের আইপিএল-এ মোট ৬০টি ম্যাচ হত। এ বার দু’টি দল বাড়ায় শুধু লিগ পর্বেই ৭০টি ম্যাচ হবে। তা সত্ত্বেও প্রতিযোগিতার দিন খুব বেশি বাড়ছে না। ২০১১ সালে যে নিয়মে আইপিএল হয়েছিল, এ বারও সেই নিয়মেই প্রতিযোগিতা হবে। ১০টি দলকে দু’টি গ্রুপে ভাগ করা হবে। প্রতি গ্রুপে পাঁচটি করে দল থাকবে। সব দল নিজেদের গ্রুপের বাকি চার দলের সঙ্গে দু’বার করে খেলবে। অন্য গ্রুপের যে কোনও একটি দলের সঙ্গেও দু’বার খেলবে। অন্য গ্রুপের বাকি যে চারটি দল থাকবে, তাদের সঙ্গে এক বার করে খেলবে। অর্থাৎ দলের সংখ্যা বাড়লেও লিগ পর্বে প্রত্যেক দলকে আগের মতো ১৪টি করে ম্যাচই খেলতে হবে।

সম্প্রচারক সংস্থার থেকে সবুজ সঙ্কেত পেলেই ভারতীয় ক্রিকেট বোর্ড সূচি ঘোষণা করবে। সম্ভবত এই মাসের শেষে আইপিএল-এর সম্পূর্ণ সূচি ঘোষিত হয়ে যাবে। গ্রুপ পর্বের সব ম্যাচগুলি হবে মহারাষ্ট্রে। মুম্বইয়ের ওয়াংখেড়ে ও ব্র্যাবোর্ন স্টেডিয়াম, নবি মুম্বইয়ের ডিওয়াই পাটিল স্টেডিয়াম এবং পুণের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামের সঙ্গে নবি মুম্বইয়ের জিয়ো স্টেডিয়ামকেও যোগ করা হয়েছে। প্লে-অফ এবং ফাইনাল হবে আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে।

এর মধ্যেই আইপিএল-এর সূচি প্রকাশ করে দিত বোর্ড। কিন্তু লিগ পর্বের ম্যাচগুলির জন্য জিয়ো স্টেডিয়ামকে যুক্ত করার ফলে সূচি প্রকাশ করতে দেরি হচ্ছে। এই স্টেডিয়ামে মুম্বই ইন্ডিয়ান্স দল অনুশীলন করে। আধুনিক যাবতীয় সুযোগ-সুবিধে এই স্টেডিয়ামে থাকলেও টেলিভিশন সম্প্রচারের ক্ষেত্রে কোনও সমস্যা হবে কি না, সেটা ভাল ভাবে দেখে নিতে চাইছে বোর্ড। আগামী সপ্তাহে সম্প্রচার সংস্থার প্রতিনিধিরা জিয়ো স্টোডিয়ামে যাবেন। তাঁদের থেকে সবুজ সঙ্কেত পেলেই আইপিএল-এর সূচি ঘোষণা করে দেবে বোর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL IPL 2022 BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE