Advertisement
১৯ জুলাই ২০২৪
Punjab Kings

আইপিএলে ফিরলেন ওয়াসিম জাফর, জানতে পেরেই খোঁচা ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়কের

এক সময় কিংস ইলেভেন পঞ্জাবের সাপোর্ট স্টাফ হিসাবে ছিলেন জাফর। ২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত সেই দায়িত্ব পালন করেন তিনি।

ভারতের হয়ে ৩১টি টেস্ট খেলেছিলেন জাফর।

ভারতের হয়ে ৩১টি টেস্ট খেলেছিলেন জাফর। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২২ ১৭:২৩
Share: Save:

আবার আইপিএলে দেখা যাবে ওয়াসিম জাফরকে। এত দিন বাংলাদেশের অনূর্ধ্ব-১৯ দলের দায়িত্বে ছিলেন তিনি। এ বার পঞ্জাব কিংস দলের ব্যাটিং কোচ হলেন জাফর। সেই ঘোষণা হওয়ার সঙ্গে সঙ্গেই জাফরকে ব্যঙ্গ করলেন মাইকেল ভন।

এক সময় কিংস ইলেভেন পঞ্জাবের সাপোর্ট স্টাফ হিসাবে ছিলেন জাফর। ২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত সেই দায়িত্ব পালন করেন তিনি। পরে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের ব্যাটিং পরামর্শদাতা হন। এ বার ফিরতে চলেছেন পঞ্জাব কিংস দলে। বুধবার টুইট করে সেটা জানিয়েও দিয়েছে আইপিএলের দলটি। ব্র্যাড হ্যাডিনকে সহকারী কোচ করেছে তারা।

জাফরের ব্যাটিং কোচ হওয়ার খবর প্রকাশ্যে আসতেই তাঁকে খোঁচা দেন ভন। টুইটে মাঝেমধ্যেই তর্ক লেগে যায় ভন এবং জাফরের। ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক জাফরের কোচ হওয়ার খবরটি টুইট করে লেখেন, “আমার বলে যে আউট হয় সে আবার ব্যাটিং কোচ !” ২০০২ সালে লর্ডসে ভনের বলে আউট হয়েছিলেন জাফর। ভন ৮২টি টেস্ট খেলেছিলেন। এর মধ্যে ৩৫টি ইনিংসে বল করেন তিনি। ভনের সংগ্রহ ৬টি টেস্ট উইকেট। এর মধ্যে একটি জাফর। ইংল্যান্ডের বিরুদ্ধে জাফরের প্রথম টেস্ট ছিল ২০০২ সালের ২৫ জুলাই থেকে। সেই ম্যাচেই দ্বিতীয় ইনিংসে জাফরকে আউট করেন ভন। তত ক্ষণে যদিও জাফর ৫৩ রান করে ফেলেছেন।

ভারতের হয়ে ৩১টি টেস্ট খেলেছিলেন জাফর। তাঁর সংগ্রহ ১৯৪৪ রান। পাঁচটি শতরান করেন তিনি। দু’টি এক দিনের ম্যাচ খেললেও সে ভাবে সফল হতে পারেননি। মাত্র ১০ রান করেন সেই দুই ম্যাচ মিলিয়ে। প্রথম শ্রেণির ক্রিকেটে ২৬০টি ম্যাচে ১৯৪১০ রান রয়েছে জাফরের। ৫৭টি শতরানও করেছিলেন তিনি। সঙ্গে ৯১টি অর্ধশতরান। আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলেছিলেন জাফর। ৪৪ বছরের জাফরের বিরাট অভিজ্ঞতা। সেটাই কাজে লাগাতে চাইছে পঞ্জাব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE