Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Rahul Dravid

‘কোচের এত বিশ্রাম কেন প্রয়োজন?’ দ্রাবিড় ছুটিতে থাকায় মুখ খুললেন রবি শাস্ত্রী

দ্রাবিড়ের বিশ্রাম নেওয়া নিয়ে কটাক্ষ শাস্ত্রীর। শুক্রবার থেকে শুরু হচ্ছে ভারত বনাম নিউজ়িল্যান্ড সিরিজ়। তিনটি টি-টোয়েন্টি এবং তিনটি এক দিনের ম্যাচ খেলবে দুই দল।

বিশ্রামে রাহুল দ্রাবিড়, কটাক্ষ রবি শাস্ত্রীর।

বিশ্রামে রাহুল দ্রাবিড়, কটাক্ষ রবি শাস্ত্রীর। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২২ ১৫:১৭
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হতেই বিশ্রামে রোহিত শর্মা, বিরাট কোহলিরা। সেই সঙ্গে বিশ্রামে রাহুল দ্রাবিড় এবং তাঁর সাপোর্ট স্টাফরা। নিউজ়িল্যান্ড সফরে ভারতীয় দলের দায়িত্বে ভিভিএস লক্ষ্মণ। তাতেই ক্ষিপ্ত রবি শাস্ত্রী। ভারতের প্রাক্তন কোচ বুঝতে পারছেন না কেন কোচের এত বিশ্রাম প্রয়োজন।

শুক্রবার থেকে শুরু হচ্ছে ভারত বনাম নিউজ়িল্যান্ড সিরিজ়। তিনটি টি-টোয়েন্টি এবং তিনটি এক দিনের ম্যাচ খেলবে দুই দল। টি-টোয়েন্টি সিরিজ়ে ভারতের অধিনায়ক হার্দিক পাণ্ড্য। রোহিত, বিরাটের সঙ্গে বিশ্রামে দ্রাবিড়ও। কিন্তু কোচের কেন বিশ্রাম প্রয়োজন, তা বুঝতে পারছেন না শাস্ত্রী। গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত ভারতীয় দলের দায়িত্বে তিনি। এর পরেই ব্যাটন যায় দ্রাবিড়ের হাতে। বর্তমান কোচকে খোঁচা দিয়ে ভারতের প্রাক্তন কোচ বলেন, “আমি বিশ্রামে বিশ্বাসী নই। কোচ হিসাবে আমার দলকে জানা প্রয়োজন। দলের ক্রিকেটারদের চিনতে চাইব আমি। পুরো দলের উপর আমার নিয়ন্ত্রণ রাখার চেষ্টা করব। কিন্তু এত বিশ্রাম! কী জন্য প্রয়োজন এত বিশ্রাম? আইপিএলের সময় দু’তিন মাস বিশ্রাম তো পাওয়াই যায়। একজন কোচের জন্য সেটাই যথেষ্ট। যে-ই কোচ হোক, আমার মনে হয় দলটা তার হাতে থাকা উচিত।”

শুধু দ্রাবিড় নন, ভারতের ব্যাটিং কোচ বিক্রম রাঠৌর এবং বোলিং কোচ পরেশ মাম্ব্রেও বিশ্রাম পেয়েছেন। তাঁদের জায়গায় দায়িত্ব নিয়েছেন ঋষিকেশ কান্তিকার এবং সাইরাজ বাহুতুলে। দ্রাবিড় এবং বাকিরা ফিরবেন বাংলাদেশ সফরের সময়। সেই সফরে খেলবেন রোহিত, বিরাটরাও।

এটাই প্রথম নয়, এর আগে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকা সিরিজ় এবং আয়ারল্যান্ডের বিরুদ্ধে তাদের দেশে কোচ ছিলেন লক্ষ্মণ। জ়িম্বাবোয়ে সিরিজ়েও যাননি দ্রাবিড়। এশিয়া কাপ শুরু হওয়ার আগে করোনা হয় তাঁর। সেই সময় লক্ষ্মণ দায়িত্ব নিয়েছিলেন। যদিও প্রথম ম্যাচের আগে সুস্থ হয়ে দলে যোগ দেন দ্রাবিড়।

শাস্ত্রী ভারতীয় দলের কোচ থাকার সময় এক বার কোচ হয়েছিলেন দ্রাবিড়। সে বার যদিও শাস্ত্রীকে বিশ্রাম দেওয়া হয়নি। তিনি ইংল্যান্ডে গিয়েছিলেন ভারতীয় দলকে নিয়ে টেস্ট সিরিজ় খেলতে। একই সময় ভারতের একটি দল শ্রীলঙ্কায় সাদা বলের সিরিজ় খেলতে যায়। সেটার কোচ হয়েছিলেন দ্রাবিড়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE