Advertisement
২৫ এপ্রিল ২০২৪
IPL Auction

আইপিএল নিলাম, ৪০৫ জনের তালিকা থেকে বিক্রি হতে পারেন ৮৭ জন, রয়েছে বঙ্গ একাদশ

৪০৫ জনের যে তালিকা প্রকাশিত হয়েছে তাতে নাম রয়েছে জো রুটের। তাঁর সর্বনিম্ন মূল্য ১ কোটি টাকা। নিলামে নাম দিয়েছেন বেন স্টোকস, স্যাম কারেন, শাকিব আল হাসান, ক্যামেরন গ্রিনের মতো অলরাউন্ডার।

আইপিএলের নিলাম হবে ২৩ ডিসেম্বর।

আইপিএলের নিলাম হবে ২৩ ডিসেম্বর। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২২ ১৯:২৫
Share: Save:

আইপিএলের নিলাম ১০ দিন পর। ৪০৫ জনের বিশাল তালিকা দিল আইপিএল। এই ৪০৫ জনের মধ্যে থেকেই বিক্রি হতে পারেন ৮৭ জন। কোন দল কত জনকে নিতে পারবে তা-ও জানিয়ে দিলেন আইপিএল কর্তৃপক্ষ। তালিকায় বাংলার ১১ জন ক্রিকেটার।

৪০৫ জনের যে তালিকা প্রকাশিত হয়েছে তাতে নাম রয়েছে জো রুটের। তাঁর সর্বনিম্ন মূল্য ১ কোটি টাকা। নিলামে নাম দিয়েছেন বেন স্টোকস, স্যাম কারেন, শাকিব আল হাসান, ক্যামেরন গ্রিনের মতো অলরাউন্ডার। নিলামে যাঁদের ভাল দাম উঠতে পারে বলে মনে করা হচ্ছে। ১৯ জন ক্রিকেটার রয়েছেন যাঁদের সর্বনিম্ন দাম ২ কোটি টাকা। ১ কোটি ৫০ লক্ষ টাকা দাম রয়েছে ১১ জন ক্রিকেটারের। ২০ জন ক্রিকেটারের সর্বনিম্ন মূল্য ১ কোটি টাকা। যে ৪০৫ জনের নাম আইপিএল দিয়েছে তার মধ্যে ২৭৩ জন ভারতীয় এবং ১৩২ জন বিদেশি। বিদেশিদের মধ্যে ৪ জন রয়েছেন যাঁরা অ্যাসোসিয়েট দেশের। আন্তর্জাতিক ক্রিকেট খেলা ক্রিকেটারের সংখ্যা ১১৯। নিলামে ২৮২ জন ক্রিকেটার রয়েছেন যাঁরা আন্তর্জাতিক ক্রিকেট খেলেননি।

বাংলা থেকে যে ১১ জন ক্রিকেটার নিলামে রয়েছে তাঁরা হলেন অভিমন্যু ঈশ্বরন, মুকেশ কুমার, রবি কুমার, ঈশান পোড়েল, সুদীপ ঘরামি, অগ্নিভ পান, অভিষেক পোড়েল, প্রয়াস বর্মণ, ঋত্বিক চট্টোপাধ্যায়, গীত পুরি এবং ঋত্বিক রায়চৌধুরি। পঞ্জাব কিংস দলে ছিলেন ঈশান এবং ঋত্বিক চট্টোপাধ্যায়। কিন্তু তাঁদের নিলামের আগে ছেড়ে দেয় পঞ্জাব। অভিমন্যু ভারতীয় টেস্ট দলে ডাক পেয়েছেন। মুকেশ কুমার এক দিনের দলে ডাক পেলেও অভিষেক হয়নি। ভারতের অনূর্ধ্ব-১৯ দলের হয়ে খেলেছেন রবি কুমার। তাঁদের কেউ এ বারের নিলামে দল পান কি না সেই দিকে নজর থাকবে বাংলার ক্রিকেটপ্রেমীদের।

বাংলাদেশের চার ক্রিকেটারের নাম রয়েছে নিলামে। তাঁরা হলেন শাকিব আল হাসান, লিটন দাস, তাসকিন আহমেদ এবং আফিফ হোসেইন। ইংল্যান্ডের ২৭ জন ক্রিকেটার রয়েছেন এই তালিকায়। দক্ষিণ আফ্রিকার ২২ জন, অস্ট্রেলিয়ার ২১ জন এবং ওয়েস্ট ইন্ডিজ়ের ২০ জন ক্রিকেটার রয়েছেন। শ্রীলঙ্কা এবং নিউ জ়িল্যান্ডের ১০ জন করে ক্রিকেটারের নাম রয়েছে নিলামে। আফগানিস্তানের ৮ জন ক্রিকেটার, আয়ারল্যান্ডের ৪ জন ক্রিকেটার রয়েছেন নিলামে। জ়িম্বাবোয়ের সিকান্দর রাজাও নিলামে নাম দিয়েছেন। নেদারল্যান্ডসের পল ভ্যান মিকেরেন রয়েছেন। সংযুক্ত আরব আমিরশাহির কার্তিক মাইয়াপ্পনও নাম দিয়েছেন এ বারের নিলামে। নামিবিয়ার ডেভিড ওয়াইজ় এবং রুবেন ট্রাম্পেলমানের নাম রয়েছে নিলামে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE