Advertisement
২৬ এপ্রিল ২০২৪
IPL Auction

শুক্রবার আইপিএল নিলাম, কেকেআরের হাতে সব থেকে কম টাকা, কী ভাবে ক্রিকেটার কিনবে তারা?

কলকাতার চিন্তার কারণ হতে পারে টাকার অঙ্ক। ১০ দলের মধ্যে সব থেকে কম টাকা রয়েছে নাইটদের হাতে। সেই নিয়ে ১১ জন ক্রিকেটার কিনে নেওয়া কঠিন।

শুক্রবার হাতে ৭ কোটি ৫ লক্ষ টাকা নিয়ে নামবে কলকাতা। জায়গা ফাঁকা ১১টি।

শুক্রবার হাতে ৭ কোটি ৫ লক্ষ টাকা নিয়ে নামবে কলকাতা। জায়গা ফাঁকা ১১টি। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২২ ১৯:৪৭
Share: Save:

নতুন কোচ চন্দ্রকান্ত পণ্ডিতের প্রশিক্ষণে খেলবে কলকাতা নাইট রাইডার্স। নতুন কোচের মস্তিষ্ক ঘরোয়া ক্রিকেটে একের পর এক দলকে রঞ্জি ট্রফি এনে দিয়েছে। আইপিএল সম্পূর্ণ অন্য লড়াই। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের সেই লড়াইয়ের প্রথম ধাপ নিলামে দল গড়া। শুক্রবার হাতে ৭ কোটি ৫ লক্ষ টাকা নিয়ে নামবে কলকাতা। জায়গা ফাঁকা ১১টি।

কলকাতার চিন্তার কারণ হতে পারে টাকার অঙ্ক। ১০ দলের মধ্যে সব থেকে কম টাকা রয়েছে নাইটদের হাতে। সেই নিয়ে ১১ জন ক্রিকেটার কিনে নেওয়া কঠিন। এই ১১ জনের মধ্যে তিন জন বিদেশিকে কিনতে পারবে কলকাতা।

কোন ধরনের ক্রিকেটার প্রয়োজন কলকাতার?

নাইটদের দলে রয়েছেন একজন উইকেটরক্ষক। পণ্ডিতের দল তাই অবশ্যই চাইবে অন্তত একজন উইকেটরক্ষক কিনতে। দলে এই মুহূর্তে উইকেটরক্ষক শুধু রহমনউল্লাহ গুরবাজ। তিনিও বিদেশি। সেই কারণে ভারতীয় উইকেটরক্ষক কিনতে চাইবে কলকাতা। তাই নিকোলাস পুরান, ফিল সল্ট বা টম বান্টনের মতো বিদেশি উইকেটরক্ষকের পিছনে টাকা খরচ না করে কলকাতা চাইবে শ্রীকর ভরত, রিকি ভুঁই, অভিজিত তোমর, বিষ্ণু সোলাঙ্কির মতো ভারতীয় উইকেটরক্ষক।

অন্য দিকে দলে ওপেনারের অভাবও রয়েছে। গুরবাজ ওপেনার হিসাবে খেলেন। তাঁর সঙ্গে বেঙ্কটেশ আয়ার নামতে পারেন। কিন্তু আরও একজন ওপেনারকে কিনতে চাইবে কলকাতা। সে ক্ষেত্রে কলকাতার লক্ষ্য হতে পারে ময়াঙ্ক আগরওয়ালকে কিনে নেওয়া। তিনি ওপেনারের অভাব ঢেকে দিতে পারেন। বিদেশি ওপেনার কিনতে হলে এ বারের নিলামে কলকাতার নজর থাকবে কেন উইলিয়ামসন, ক্যামেরন গ্রিন, দাউইদ মালান, ক্রিস লিনের মতো কোনও ব্যাটারকে। কিন্তু টাকার অভাব সমস্যায় ফেলতে পারে কলকাতাকে।

কলকাতার সমস্যা রয়েছে ডেথ বোলিং নিয়ে। আন্দ্রে রাসেল চোটপ্রবণ। সব ম্যাচ খেলতে পারবেন কি না বলা মুশকিল। ডেথ বোলিং সামলাতে তাই কলকাতা কিনতে পারে ক্রিস জর্ডন, রিচি টপলের মতো কাউকে। দলের আরও বিভিন্ন জায়গার জন্য পরিবর্ত ক্রিকেটার ভেবে রাখতে পারে কলকাতা। মাত্র ১৪ জন ক্রিকেটার রয়েছে দলে। তাই এই নিলাম থেকে ১১ জন ক্রিকেটার না হলেও অন্তত আরও ছ’জন ক্রিকেটার কিনতে চাইবে কলকাতা। নইলে কারও চোট লাগলে পরিবর্ত পাবে না তারা।

মনে করা হচ্ছে বিদেশি ক্রিকেটার নয়, ভারতীয় ক্রিকেটারদের পিছনেই বেশি টাকা খরচ করবে কলকাতা। এর পিছনে রয়েছে দু’টি কারণ। প্রথমত অনামি ভারতীয় ক্রিকেটারদের দাম কম হবে। দ্বিতীয়ত কোচ পণ্ডিতের মতো ভারতীয় ক্রিকেটারদের কমই চেনেন অন্য দলের বিদেশি কোচরা। সে ক্ষেত্রে ভারতীয় ক্রিকেটারদের নিয়েই চমকে দিতে পারে কলকাতা।

নিলামের আগে নাইটদের দল

ব্যাটার: শ্রেয়স আয়ার (অধিনায়ক), রিঙ্কু সিংহ। উইকেটরক্ষক: রহমনউল্লাহ গুরবাজ (বিদেশি)। অলরাউন্ডার: শার্দূল ঠাকুর, বেঙ্কটেশ আয়ার, নীতীশ রানা, অনুকুল রায়, লকি ফার্গুসন (বিদেশি), আন্দ্রে রাসেল (বিদেশি), সুনীল নারাইন (বিদেশি)। বোলার: টিম সাউদি (বিদেশি), হর্ষিত রানা, বরুণ চক্রবর্তী, উমেশ যাদব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL Auction KKR Kolkata Knight Riders IPL 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE