Advertisement
২৭ এপ্রিল ২০২৪
IPL

IPL Media Rights: আইপিএল মিডিয়া স্বত্ব নিলামে তীব্র লড়াই

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২২ ০৬:২৭
Share: Save:

আইপিএলের বাইশ গজে যতটা উত্তেজক দ্বৈরথ দেখা যায়, প্রায় সে রকমই একটা লড়াই চলছে মাঠের বাইরেও। এখানে অবশ্য দুই নয়, প্রতিপক্ষের সংখ্যা চার। এবং, সেই লড়াই শেষে নতুন এক নজির দেখা যেতে পারে!

আইপিএলের মিডিয়া স্বত্বের নিলামে রবিবার ছিল প্রথম দিন। আর প্রথম দিনই ভারতীয় উপমহাদেশে টিভি এবং ডিজিটাল স্বত্বের জন্য প্রবল লড়াই চলল। এখনও পর্যন্ত যা খবর, তাতে ম্যাচ প্রতি দর ১০০ কোটি টাকা পেরিয়ে গিয়েছে। দ্বিতীয় দিন সব মিলিয়ে আইপিএলের মিডিয়া স্বত্বের মূল্য ৫০ হাজার কোটি টাকা স্পর্শ করতে পারে বলে ওয়াকিবহাল মহলের খবর।

আইপিএলের মিডিয়া স্বত্ব কেনার দৌড়ে থাকা সাতটি সংস্থার মধ্যে চারটি— ভায়াকম ১৮, ডিজনি-স্টার, সোনি এবং জি-এর মধ্যে প্রায় সাত ঘণ্টা লড়াই চলল এ দিনের নিলামে। ‘প্যাকেজ এ’ (ভারতে টিভি স্বত্ব) এবং ‘প্যাকেজ বি’ (ভারতে ডিজিটাল স্বত্ব)-এর জন্য নিলামে মোট দর উঠেছে প্রায় ৪২ হাজার কোটি টাকা এবং এখনও তা শেষ হয়নি। নিলামের চূড়ান্ত ফলাফল সোমবার বা মঙ্গলবার প্রকাশ হতে পারে।

এই লড়াই শেষ হলে ‘প্যাকেজ বি’-এর স্বত্ব জয়ী ‘প্যাকেজ সি’-র স্বত্বের জন্য চ্যালেঞ্জ করতে পারে। যেখানে নিলাম হবে ১৮টি ম্যাচের ডিজিটাল স্বত্বের। যার ম্যাচ প্রতি দর ১৬ কোটি টাকা। এর পরে নিলামে উঠবে ‘প্যাকেজ ডি’ (বিদেশে টিভি এবং ডিজিটাল মিলিত স্বত্ব। যার ম্যাচ প্রতি দর ৩ কোটি টাকা)। ‘‘বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত টিভির জন্য দর ৫৮ কোটি টাকা (ন্যূনতম দর ছিল ৪৯ কোটি টাকা) এবং ভারতে ডিজিটাল স্বত্ব ন্যূনতম ৩৩ কোটি টাকা থেকে ৪৮ কোটি টাকায় উঠেছে,’’ সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছেন বোর্ডের এক কর্তা। তিনি আরও যোগ করেছেন, ‘‘ম্যাচ প্রতি স্বত্বের মোট মূল্য গত পাঁচ বছরে ছিল ৫৪.৫ কোটি। তা এ বার ১০০ কোটি পেরিয়ে গিয়েছে। অবিশ্বাস্য! সোমবার আবার এর নিলাম শুরু হবে।’’

তবে এটা জানা যায়নি নিলামের চার অংশগ্রহনকারীর মধ্যে কোন সংস্থা বেশি আগ্রাসী ছিল। তবে ভায়াকম-উদয় শঙ্করের কনসোর্টিয়ামের সঙ্গে ডিজনি (স্টার)-এর তীব্র লড়াই আশা করা হচ্ছিল। মুম্বইয়ে উপস্থিত আর এক বোর্ড কর্তা বলেছেন, ‘‘এখনও প্যাকেজ এ এবং প্যাকেজ বি-র লড়াই চলছে। আমরা আশা করছি সব মিলিয়ে নিলামে দর ৫০ হাজার কোটি টাকা স্পর্শ করতে পারে। যদি প্রথম দুটি প্যাকেজের দর ৪৫ হাজার কোটিতে থামে তা হলে প্যাকেজ সি এবং ডি-এর জন্য প্রায় ৫৫০০ কোটি টাকা আরও যোগ হতে পারে।’’

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

IPL Media Rights BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE