Advertisement
২৪ জুন ২০২৪
T20 World Cup 2024

৯ জুন ভারত-পাক ম্যাচ, কী ভাবে তৈরি হয়েছে নতুন স্টেডিয়াম, পিচ কেমন, আবহাওয়ার পূর্বাভাস কী?

ভারত-পাকিস্তান লড়াইয়ের মঞ্চ প্রস্তুত। তিন মাসে তৈরি অস্থায়ী স্টেডিয়াম কতটা উপযুক্ত বিশ্বকাপের ম্যাচ আয়োজনের জন্য? রোহিত শর্মা-বাবর আজ়মদের লড়াই নির্বিঘ্নে সম্পন্ন হবে তো?

Picture of Babar Azam and Rohit Sharma

(বাঁ দিকে) বাবর আজ়ম এবং রোহিত শর্মা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২৪ ১৭:১১
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-পাকিস্তান মুখোমুখি হবে নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামে। বিশ্বকাপের জন্য গড়ে তোলা হয়েছে এই স্টেডিয়াম। বেশ কয়েকটি ম্যাচ হওয়ার কথা নিউ ইয়র্কের এই স্টেডিয়ামে। তিন মাসে তৈরি হওয়া এই অস্থায়ী স্টেডিয়াম কি আদৌ বিশ্বকাপের ম্যাচ আয়োজনের উপযুক্ত?

কী ভাবে তৈরি হয়েছে স্টেডিয়াম

তিন মাস আগেও নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের কোনও অস্তিত্ব ছিল না। টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেও এই স্টেডিয়ামের অস্তিত্ব থাকবে না। নিউ ইয়র্কের ইস্ট মেডো অঞ্চলের ইসেনহাওয়ার পার্ককে গড়ে তোলা হয়েছে ক্রিকেট স্টেডিয়াম হিসাবে। গত ১৫ মে উদ্বোধন হওয়া এই স্টেডিয়ামে রয়েছে ৩৪ হাজার দর্শকাসন। অস্থায়ী গ্যালারিগুলি ফর্মুলা ওয়ান ট্র্যাকের পাশ থেকে খুলে আনা হয়েছে। স্টেডিয়ামটির পরিকল্পনার দায়িত্ব দেওয়া হয়েছিল ‘পপুলাস’ নামে একটি সংস্থাকে। এই সংস্থা আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়াম এবং লন্ডনের টটেনহ্যাম হটস্পারের স্টেডিয়ামের পরিকল্পনা করেছিল।

কেমন হবে পিচ

পিচ তৈরি করা হয়েছে নিউ ইয়র্ক থেকে ১২০০ মাইল (১৯৩১.২১ কিলোমিটার) দূরে ফ্লোরিডায়। অস্ট্রেলিয়ার অ্যাডিলেড থেকে মাটি নিয়ে এসে তৈরি করা হয়েছে পিচ। মাঠ এবং পিচ তৈরি করা হয়েছে অ্যাডিলেডের আদলে। অ্যাডিলেডের প্রধান পিচ প্রস্তুতকারী ড্যামিয়ান হফের নেতৃত্বে সব কাজ হয়েছে। টি-টোয়েন্টি ক্রিকেটের কথা মাথায় রেখে ব্যাটিং সহায়ক পিচ তৈরি করা হয়েছে। স্পিনারেরাও সুবিধা পাবেন। ২২ গজ থেকে বাউন্ডারি লাইনের দূরত্ব ৬৫-৭০ মিটার। দু’প্রান্তের বোলিং এন্ডের নাম নর্থ প্যাভিলিয়ন এন্ড এবং সাউথ প্যাভিলিয়ন এন্ড।

খেলা দেখার খরচ

এই স্টেডিয়ামের গ্যালারিতে বসে বিশ্বকাপের কোনও ম্যাচ দেখতে হলে খরচ করতে হবে কমপক্ষে ৯০ ডলার (প্রায় সাড়ে ৭ হাজার টাকা)। টিকিটের সর্বোচ্চ মূল্য ৭৫০ ডলার (প্রায় সাড়ে ৬২ হাজার টাকা)। ক্লাব হাউসের টিকিটের দাম অবশ্য আরও বেশি। মাঠের উত্তর এবং দক্ষিণ দিকের ক্লাব হাউসের ধারের দিকের আসনের টিকিটের দাম ১০০০ ডলার (৮৩ হাজার টাকার বেশি)। মাঝের অংশের টিকিটের দাম ১৩৫০ ডলার (প্রায় ১ লাখ সাড়ে ১২ হাজার টাকা)।

ভারত-পাক ম্যাচের আবহাওয়ার পূর্বাভাস

এত আয়োজনের পরও বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ হওয়া নিয়ে রয়েছে অনিশ্চয়তা। আমেরিকার আবহাওয়া দফতরের পূর্বাভাস, ৯ জুন ভারত-পাকিস্তান ম্যাচের দিন নিউ ইয়র্কের আকাশ থাকবে মেঘাচ্ছন্ন। রয়েছে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs Pakistan cricket New York ICC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE