Advertisement
০৪ মে ২০২৪
India Vs West Indies Test

প্রথম টেস্ট অর্ধশতরানেই নজির, কার ব্যাট নিয়ে খেলে রোহিতকে টপকে গেলেন ঈশান?

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে প্রথম টেস্টে ঈশানের মন্থর ব্যাটিং দেখে খুশি হননি রোহিত। দ্বিতীয় টেস্টে আগ্রাসী মেজাজে অর্ধশতরান করে সেই রোহিতকেই টপকে গেলেন ঈশান।

picture of Ishan Kishan

রবিবার আগ্রাসী মেজাজে ব্যাট করার সময় ঈশান। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৩ ১১:২৯
Share: Save:

প্রথম টেস্ট রান করতে বেশ কয়েকটি বল লেগেছিল ঈশান কিশনের। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে প্রথম টেস্টে সে জন্য ইনিংস ডিক্লেয়ার করতে দেরি হওয়ায় রেগে গিয়েছিলেন অধিনায়ক রোহিত শর্মা। দ্বিতীয় টেস্টে সুযোগ পেয়ে রোহিতকেই টপকে গেলেন ঈশান। প্রথম অর্ধশতরান করে খুশি ঈশান একটি বিশেষ কারণে ধন্যবাদ জানিয়েছেন ঋষভ পন্থকে।

জীবনের দ্বিতীয় টেস্টে ব্যাট করতে নেমে আগ্রাসী মেজাজে খেলেছেন ঈশান। ৩৩ বলে পূর্ণ করেছেন অর্ধশতরান। ভারতীয়দের মধ্যে পঞ্চম দ্রুততম টেস্ট অর্ধশতরান করেছেন ঈশান। রবিবারও ঈশানের অর্ধশতরান পূর্ণ হওয়ার পর রোহিত ইনিংস ডিক্লেয়ার করেছেন।

জীবনের প্রথম টেস্ট অর্ধশতরানের ইনিংসে নজির গড়েছেন ঈশান। রবিবার তিনি ব্যক্তিগত ৩৮ রান থেকে ৫০ রানে পৌঁছেছেন ওয়েস্ট ইন্ডিজ়ের কেমার রোচকে দু’টি ছয় মেরে। অর্ধশতরানে পৌঁছনোর ছয়টি আবার এক হাতে মেরেছেন তরুণ উইকেটরক্ষক-ব্যাটার। ব্যাট করতে নেমেছিলেন বিরাট কোহলির চার নম্বর জায়গায়। ২২ গজে সঙ্গী হিসাবে পেয়েছিলেন প্রিয় বন্ধু শুভমন গিলকে।

ঈশান প্রথম টেস্ট রান করতে খরচ করেছিলেন ২০টি বল। আগ্রাসী ব্যাটার হিসাবে পরিচিত ঈশানের সেই ব্যাটিং দেখে খুশি হননি রোহিত। দ্বিতীয় টেস্টেই নিজের দক্ষতার পরিচয় দিলেন বাঁহাতি ব্যাটার। টেস্টে প্রথম অর্ধশতরান করে খুশি ঈশান একটি বিশেষ করণে ধন্যবাদ জানিয়েছেন পন্থকে। ঈশান বলেছেন, ‘‘ওয়েস্ট ইন্ডিজ়ে আসার আগে প্রস্তুতির জন্য জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে গিয়েছিলাম। পন্থ ওখানে রিহ্যাব করছে। তখন ব্যাটিং নিয়ে পন্থের সঙ্গে কথা হয়েছে। ওর থেকে অনেক পরামর্শ পেয়েছি। ব্যাট করার সময় কী ভাবে দাঁড়ালে, কী ভাবে ব্যাট ধরলে বেশি সুবিধা হবে, দেখিয়ে দিয়েছিল। তা ছাড়া আমরা এক সঙ্গে অনেক ম্যাচও খেলেছি। তাই ওকে বিশেষ ধন্যবাদ জানাতে চাই। আমরা অনূর্ধ্ব ১৯ পর্যায় থেকে এক সঙ্গে খেলছি।’’ রবিবার ঈশান যে ব্যাটে খেলেছেন, তাতে লেখা রয়েছে ‘আরপি ১৭’। অর্থাৎ পন্থের নাম এবং জার্সি নম্বর। যদিও ঈশান সরাসরি বলেননি, ব্যাটটি তাঁকে পন্থ উপহার দিয়েছেন কিনা। তবে পন্থের নাম এবং জার্সি নম্বর লেখা থাকায় মনে করা হচ্ছে, ঈশানকে ব্যাটটি পন্থ উপহার হিসাবে দিয়েছেন।

উল্লেখ্য, গত ডিসেম্বরে গাড়ি দুর্ঘটনায় আহত হন পন্থ। তার পর থেকে তিনি মাঠের বাইরে। এখন তিনি রয়েছেন বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে। তাঁর অনুপস্থিতিতে টেস্ট অভিষেক হয়েছিল শ্রীকর ভরতের। কিন্তু তিনি দলের আস্থা অর্জন করতে না পারায় ওয়েস্ট ইন্ডিজ় সফরে অভিষেক হয়েছে ঈশানের।

টেস্ট ক্রিকেটে রোহিতের দ্রুততম অর্ধশতরান ৩৫ বলে। রবিবার ব্যাট হাতে অধিনায়ককে টপকে গিয়েছেন ঈশান। তবে ভারতীয় ব্যাটারদের মধ্যে তিনি আছেন পঞ্চম স্থানে। টেস্টে দ্রুততম অর্ধশতরান করার নজির রয়েছে পন্থের। তিনি শ্রীলঙ্কার বিরুদ্ধে ২০২২ সালে ২৮ বলে ৫০ রান পূর্ণ করেছিলেন। দ্বিতীয় স্থানে কপিল দেবের ৩০ বলে ৫০ রান। ১৯৮২ সালে পাকিস্তানের বিরুদ্ধে সেই ইনিংস খেলেছিলেন কপিল। তৃতীয় স্থানে শার্দূল ঠাকুরের ৩১ বলে অর্ধশতরান। ২০২১ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে সেই ইনিংসটি খেলেছিলেন তিনি। চতুর্থ স্থানে বীরেন্দ্র সহবাগের ৩২ বলে ৫০। তিনি ২০০৮ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে এই ইনিংসটি খেলেছিলেন।

রবিবার ভারতীয় ব্যাটারেরা সকলেই ব্যাট করেছেন টি-টোয়েন্টি ক্রিকেটের মেজাজে। মাত্র ১২.২ ওভারে ১০০ রান পূর্ণ করেন তাঁরা। যা টেস্ট ক্রিকেটে দলগত ভাবে ভারতের দ্রুততম ১০০ রান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE