Advertisement
০৪ মে ২০২৪
India Vs West Indies Test

জুটিতে লুটি, টেস্ট ক্রিকেটে নতুন মাইলফলক স্পর্শ জাডেজা-অশ্বিনের, কী নজির গড়লেন তাঁরা?

রবিবার ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে একটি মাইলফলক স্পর্শ করেছে জাডেজা-অশ্বিন জুটি। সোমবার আরও একটি নজির গড়তে পারেন তাঁরা। ভেঙে যেতে পারে কুম্বলে-হরভজনের রেকর্ড।

picture of Ravichandran Ashwin and Ravindra Jadeja

(বাঁদিকে) অশ্বিন এবং জডেজা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৩ ১০:২২
Share: Save:

টেস্ট ক্রিকেটে নতুন নজির গড়লেন রবীন্দ্র জাডেজা এবং রবিচন্দ্রন অশ্বিন। পোর্ট অফ স্পেনে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে একটি মাইলফলক স্পর্শ করেছেন ভারতের এই স্পিনার জুটি।

স্পিনার জুটি হিসাবে টেস্ট ক্রিকেটে ৫০০ উইকেট নেওয়ার নজির গড়েছেন জাডেজা এবং অশ্বিন। ভারতের দ্বিতীয় স্পিনার জুটি হিসাবে রবিবার এই মাইলফলক স্পর্শ করেছেন তাঁরা। ভারতের প্রথম স্পিনার জুটি হিসাবে এই নজির গড়েছিলেন অনিল কুম্বলে এবং হরভজন সিংহ। ভারত-ওয়েস্ট ইন্ডিজ় দ্বিতীয় টেস্টের চতুর্থ দিনের শেষ সেশনে দু’টি উইকেট পেয়েছেন অশ্বিন। তাঁর এই দু’টি উইকেটের সুবাদে জাডেজার সঙ্গে তাঁর জুটির ৫০০ উইকেট পূর্ণ হয়েছে।

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট জাডেজা এবং অশ্বিনের এক সঙ্গে খেলা ৪৯তম টেস্ট ম্যাচ। অর্থাৎ, ৪৯টি টেস্ট খেলে তাঁরা এই মাইলফলক স্পর্শ করলেন। ৫০০ উইকেটের মধ্যে অশ্বিন নিয়েছেন ২৭৪টি উইকেট। জাডেজার শিকার ২২৬টি উইকেট। এই ৪৯টি টেস্টে তাঁরা ৩২ বার ইনিংসে পাঁচ উইকেট নিয়েছেন। ম্যাচে ১০ উইকেট নিয়েছেন আট বার।

মোট উইকেট সংখ্যায় কুম্বলে-হরভজন জুটিকে টপকাতে জাডেজা-অশ্বিন জুটির প্রয়োজন আর দু’টি উইকেট। ৫৪টি টেস্টে এক সঙ্গে খেলে ৫০১টি উইকেট নিয়েছিলেন কুম্বলে এবং হরভজন। তার মধ্যে কুম্বলের উইকেট সংখ্যা ২৮১টি, হরভজনের ২২০টি। ভারতীয় স্পিন জুটিগুলির মধ্যে এই তালিকার তৃতীয় স্থানে রয়েছেন বিষাণ সিংহ বেদী এবং ভগবত চন্দ্রশেখর। তাঁরা এক সঙ্গে ৪২টি টেস্ট খেলে ৩৬৮টি উইকেট নিয়েছিলেন। দু’জনেরই উইকেট সংখ্যা ১৮৪টি।

জাডেজা-অশ্বিন জুটি ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে আর দু’টি উইকেট পেলেই ভারতীয় ক্রিকেটে নতুন নজির গড়বেন। ভেঙে দেবেন কুম্বলে-হরভজন জুটির রেকর্ড। জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের শেষ দিন ভারতের দরকার আট উইকেট। ফলে সোমবারই নতুন নজির গড়ার সুযোগ রয়েছে জাডেজা-অশ্বিন জুটির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE