Advertisement
০৪ মে ২০২৪
ICC World Cup 2023

ঈশানকে নিয়ে বিশেষ পরিকল্পনা ভারতীয় শিবিরের, শুভমনকে নিয়েও আশায় রাঠৌরেরা

অস্ট্রেলিয়ার পর প্রতিপক্ষ আফগানিস্তান। বুধবার দিল্লির এই ম্যাচ নিয়ে বিশেষ পরিকল্পনা করেছে ভারতীয় শিবির। ঈশানই সেই পরিকল্পনার কেন্দ্রে।

picture of Ishan Kishan

ঈশান কিশন। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৩ ২১:৫১
Share: Save:

বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধেও শুভমন গিলকে পাচ্ছে না ভারতীয় শিবির। তা নিয়ে অবশ্য চিন্তিত নন রাহুল দ্রাবিড়, রোহিত শর্মারা। ঈশান কিশন ব্যাটিং অর্ডারের যে কোনও জায়গায় ব্যাট করতে পারেন। তাই অনেকটাই নিশ্চিন্ত ভারতীয় শিবির।

রশিদ খানদের মুখোমুখি হওয়ার আগের দিন ভারতের অনুশীলন ছিল ঐচ্ছিক। সাত দিনে তিনটি ম্যাচ খেলতে হবে রোহিতদের। তাই অনুশীলনের সিদ্ধান্ত ক্রিকেটারদের উপর ছেড়ে দিয়েছিলেন কোচ। বিরাট কোহলি, হার্দিক পাণ্ড্য হোটেলেই বিশ্রাম নিলেন। লোকেশ রাহুল এবং কুলদীপ যাদবও অনুশীলন করেননি। তবে দিল্লির নেটে দীর্ঘ সময় ব্যাট করতে দেখা গিয়েছে সূর্যকুমার যাদবকে। অনুশীলনে যোগ দিয়েছিলেন রোহিত, ঈশান, শ্রেয়স আয়ার, রবীন্দ্র জাডেজারাও। যশপ্রীত বুমরা, মহম্মদ সিরাজ, মহম্মদ শামির বলে অনুশীলন সেরে নিলেন তাঁরা।

প্রথম ম্যাচের প্রথম একাদশ নিয়েই দ্বিতীয় ম্যাচে খেলবে ভারত। তবে ইনিংসের শুরুতে রাহুলকেও দেখা যেতে পারে রোহিতের সঙ্গে। মঙ্গলবার সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন ভারতীয় দলের ব্যাটিং কোচ বিক্রম রাঠৌর। তিনি বলেছেন, ‘‘শুভমনকে না পাওয়া আমাদের ক্ষতি। তবে ঈশান আছে বলে চিন্তা কম। ও উপরের দিকেও ব্যাট করতে পারে, আবার নীচের দিকেও ব্যাট করতে পারে। তাই আমাদের ব্যাটিং অর্ডার পরিবর্তন করা সহজ।’’ তা হলে কি আফগানিস্তানের বিরুদ্ধে রোহিতের সঙ্গে রাহুলকে দেখা যাবে ইনিংসের শুরুতে? রাঠৌর সরাসরি কোনও মন্তব্য করেননি। তিনি বলেছেন, ‘‘বিশ্বকাপের দলে ঈশানকে অতিরিক্ত ওপেনার হিসাবে নেওয়া হয়েছে। তবে এশিয়া কাপে শ্রেয়স না খেলতে পারায় মিডল অর্ডারে খেলেছিল। ঈশান আগেও ওপেন করেছে। আমাদের মধ্যে কোনও আলোচনা হয়নি। তবে ঈশান খুব ভাল পরিস্থিতি বুঝতে পারে। সে জন্যই ও এই দলে রয়েছে। যদিও ওপেন করতেই ঈশান বেশি ভালবাসে।’’

রাঠৌরের আশা শুভমন দ্রুত দলের সঙ্গে যোগ দেবেন। ভারতীয় দলের ব্যাটিং কোচ বলেছেন, ‘‘শুভমন দ্রুত সুস্থ হয়ে উঠছে। হাসপাতাল থেকে হোটেলে ফিরে এসেছে। মেডিক্যাল টিম ওর উপর নজর রাখছে। আমাদের নিয়মিত পরিস্থিতি সম্পর্কে জানাচ্ছে। আশা করছি খুব তাড়াতাড়ি দলের সঙ্গে যোগ দেবে।’’ প্রতিপক্ষ হিসাবে আফগানিস্তানকে গুরুত্ব দিচ্ছে ভারত। বিশেষ করে রশিদদের স্পিন বোলিং আক্রমণের জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE