Advertisement
২৯ ফেব্রুয়ারি ২০২৪
Rishabh Pant

বিশ্বকাপ তো বটেই, পরের বছর আইপিএলেও খেলতে পারবেন না পন্থ, জানালেন সতীর্থ

চোট সারিয়ে মাঠে ফেরার চেষ্টা করছেন ঋষভ পন্থ। কিন্তু চলতি বছর এক দিনের বিশ্বকাপ তো বটেই, সামনের বছর আইপিএলেও তিনি ফিরতে পারবেন না বলে মনে করছেন পন্থের সতীর্থ।

Rishabh Pant

ঋষভ পন্থ। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৩ ২১:২৮
Share: Save:

গাড়ি দুর্ঘটনায় গুরুতর আহত হওয়ার পরে ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন ঋষভ পন্থ। ভারতীয় ক্রিকেট বোর্ডের চিকিসকেরা জানিয়েছেন, তাঁদের আশার থেকে দ্রুত গতিতে সুস্থ হচ্ছেন পন্থ। কিন্তু তার পরেও চলতি বছর ভারতের এক দিনের বিশ্বকাপ ও সামনের বছর আইপিএলে পন্থ খেলতে পারবেন না বলেই মনে করেন ইশান্ত শর্মা। ভারতীয় দল ও আইপিএলে দিল্লি ক্যাপিটালসে একসঙ্গে খেলেছেন পন্থ ও ইশান্ত।

একটি সাক্ষাৎকারে ইশান্ত বলেছেন, ‘‘আমার মনে হয় না এক দিনের বিশ্বকাপে পন্থ খেলতে পারবে। কারণ, ওর ছোটখাটো চোট লাগেনি। বড় দুর্ঘটনা হয়েছিল। হতে পারে ধীরে ধীরে পন্থ ব্যাটিং ও উইকেটকিপিং শুরু করেছে। কিন্তু মাঠে ফিরতে এখনও ওর অনেক সময় লাগবে। উইকেটরক্ষকের পক্ষে চোট সারিয়ে দ্রুত মাঠে ফেরা অত সহজ নয়।’’

শুধু বিশ্বকাপ নয়, আগামী বছর পন্থের আইপিএলে খেলা নিয়েও সংশয় প্রকাশ করেছেন ইশান্ত। তিনি বলেছেন, ‘‘সামনের বছর পন্থ আইপিএল খেলতে পারবে কি না তা নিয়েও আমার সংশয় আছে। না খেলার সম্ভাবনা বেশি। তাও ভাল যে ওর এক বার অস্ত্রোপচার হয়েছে। দ্বিতীয় বার আর অস্ত্রোপচার করতে হয়নি। নইলে মাঠে ফিরতে পন্থের আরও সময় লাগত।’’

সুস্থ হওয়ার সব রকমের চেষ্টা করছেন পন্থ। সম্প্রতি তাঁর একটি শরীরচর্চার ভিডিয়োতে দেখা গিয়েছে, ভার তুলছেন তিনি। পায়ের উপর চাপ দিয়ে ব্যায়াম করতে খুব একটা সমস্যা হচ্ছে না পন্থের। ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন তিনি। পন্থ না থাকায় সাদা বলের ক্রিকেটে না হলেও লাল বলের ক্রিকেটে সমস্যা পড়েছে ভারত। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেই সেটা দেখা গিয়েছে। শ্রীকর ভরত ব্যাট হাতে ব্যর্থ। ঈশান কিশন এখনও বড় রান পাননি। এই অবস্থায় পন্থ ফিরতে পারলে দলেরই সুবিধা।

২০২২ সালের ৩০ ডিসেম্বর দিল্লি থেকে গাড়ি চালিয়ে রুরকির বাড়িতে ফেরার সময় ভয়াবহ দুর্ঘটনার কবলে পড়েন পন্থ। ডান পায়ের হাঁটু-সহ শরীরের একাধিক জায়গায় গুরুতর চোট পেয়েছিলেন। ভারতীয় ক্রিকেট বোর্ড তাঁকে চিকিৎসার জন্য এয়ার অ্যাম্বুল্যান্সে করে মুম্বইয়ে নিয়ে যায়। সেখানকার এক বেসরকারি হাসপাতালে একাধিক বার অস্ত্রোপচার হয় পন্থের। দুর্ঘটনার ভয়াবহতা এতটাই ছিল যে প্রাথমিক ভাবে তরুণ উইকেটরক্ষক-ব্যাটারের ক্রিকেট ভবিষ্যৎ নিয়ে আশঙ্কা তৈরি হয়েছিল ক্রিকেটপ্রেমীদের মধ্যে। তবে তাঁদের আশ্বস্ত করে ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন পন্থ।

কিছু দিন আগে পন্থের বয়স কমানো নিয়ে চর্চা শুরু হয়েছিল। নিজের জন্মদিন হিসাবে চিহ্নিত করেছেন এই বছরের ৫ জানুয়ারি তারিখটিকে। অর্থাৎ, এখন পন্থের বয়স পাঁচ মাস। তথ্য অনুযায়ী পন্থের জন্ম ১৯৯৭ সালের ৪ অক্টোবর। অথচ বুধবার সমাজমাধ্যমে নিজের অ্যাকাউন্টে পন্থ জানিয়েছেন, তাঁর জন্ম তারিখ ৫ জানুয়ারি ২০২৩। এক ধাক্কায় নিজের বয়স প্রায় ২৫ বছর কমিয়ে ফেলেছেন পন্থ। জন্ম তারিখ পরিবর্তন নিয়ে পন্থ নিজে কিছু জানাননি। ক্রিকেটপ্রেমীরা মনে করছেন, ভয়াবহ গাড়ি দুর্ঘটনা থেকে বেঁচে ফিরতে পারার বিষয়টিকে ‘নতুন জন্ম’ হিসাবে চিহ্নিত করতে চেয়েছেন পন্থ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE