Advertisement
০৪ মে ২০২৪
Harmanpreet Kaur

‘আম্পায়ারদেরও ডেকে নাও’! হরমনপ্রীতের মন্তব্যে ক্ষুব্ধ বাংলাদেশ দল ফিরল ছবি না তুলেই

ভারত অধিনায়ক হরমনপ্রীত কৌরের আচরণে ক্ষুব্ধ বাংলাদেশ। পুরস্কার অনুষ্ঠানে হরমনের মন্তব্যের বিরোধিতা করে ছবি না তুলেই মাঠ ছাড়েন বাংলাদেশের ক্রিকেটারেরা।

Harmanpreet Kaur

হরমনপ্রীত কৌর। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৩ ২০:১৫
Share: Save:

ভারত-বাংলাদেশের তৃতীয় এক দিনের ম্যাচে বিতর্ক থামছেই না। এ বার পুরস্কার অনুষ্ঠানে ভারতীয় মহিল দলের অধিনায়ক হরমনপ্রীত কৌরের একটি মন্তব্য ঘিরে বিতর্ক শুরু হয়েছে। তাঁর মন্তব্যে ক্ষুব্ধ বাংলাদেশ দল। যুগ্ম বিজয়ী হিসাবে দু’দলের একসঙ্গে ছবি তোলার কথা ছিল। সেই ছবি না তুলেই সাজঘরে ফিরে যান বাংলাদেশের ক্রিকেটারেরা।

বাংলাদেশের স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, ট্রফি জয়ের পর যখন দু’দলের ক্রিকেটারের ছবি তোলার জন্য তৈরি হচ্ছেন তখনই বাংলাদেশের অধিনায়ক নিগার সুলতানাকে হরমনপ্রীত বলেন, ‘‘আম্পায়ারদেরও ডেকে নাও। কেন শুধু তোমরা এখানে? তোমরা তো ম্যাচ টাই করোনি। আম্পায়ারেরা তোমাদের হয়ে করে দিয়েছে। তাই ওদের সঙ্গেও আমরা ছবি তুলব।’’

ভারত অধিনায়কের এই কথা ভাল ভাবে নেননি বাংলাদেশ দল। অধিনায়ক সুলতানা গোটা দলকে নিয়ে সাজঘরে চলে যান। দেখে বোঝা যাচ্ছিল, হরমনের আচরণে যথেষ্ট বিরক্ত তাঁরা। পরে সাংবাদিক বৈঠকে ভারত অধিনায়কের আচরণের সমালোচনা করেন বাংলাদেশের অধিনায়ক।

শনিবার ম্যাচের মধ্যেই আম্পায়ারদের সঙ্গে বিতর্কে জড়ান হরমনপ্রীত। ভারতীয় দলের ইনিংসের ৩৪ ওভারের মাথায় ঘটনাটি ঘটে। নাহিদা আখতারের বলে সুইপ করতে গিয়েছিলেন। বল তাঁর ব্যাটে বা প্যাডে লেগে স্লিপে ফাহিমা খাতুনের হাতে জমা পড়ে। বোলার এলবিডব্লিউয়ের আবেদন করার সঙ্গে সঙ্গে আম্পায়ার আঙুল তুলে দেন। হরমনপ্রীত সঙ্গে সঙ্গে ক্ষোভে ফেটে পড়েন। তাঁর দাবি, বল ব্যাটে লেগেছে। কোনও ভাবেই তাঁর প্যাডে লাগেনি। আম্পায়ার আউট দেওয়ায় প্রথমে ব্যাটে একটি ঘুষি মারেন হরমনপ্রীত। তার পরে ব্যাট দিয়ে উইকেট ভেঙে দেন। সাজঘরে ফেরার পরে আম্পায়ারের উদ্দেশে কিছু বলতেও দেখা যায় তাঁকে। হরমন আউট হওয়ার পর দর্শকেরা ব্যাপক উল্লাস করছিলেন। তাঁদের দিকে তাকিয়েও আঙুল তুলে ব্যঙ্গ করেন ভারতের অধিনায়ক। যদিও হরমনপ্রীতকে ক্যাচ আউট-ই দেওয়া হয়েছে শনিবারের ম্যাচে।

পরে পুরস্কার অনুষ্ঠানে আম্পায়ারিং নিয়ে প্রশ্ন তোলেন হরমনপ্রীত। সাংবাদিক বৈঠকে একই কথা শোনা যায় তাঁর ডেপুটি স্মৃতি মন্ধানার গলাতেও। ভবিষ্যতে ভারত-বাংলাদেশ সিরিজ় হলে নিরপেক্ষ আম্পায়ারের দাবি করেছেন তিনি। যদিও আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে বিতর্কিত আচরণের জন্য ভারতীয় দলের অধিনায়ককে ম্যাচ ফির ৭৫ শতাংশ জরিমানা করা হয়েছে। সঙ্গে ৩ ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে তাঁকে। আগামী ২৪ মাস তাঁকে থাকতে হবে আইসিসির নজরদারিতে। এই সময়ের মধ্যে আর একটি ডিমেরিট পয়েন্ট পেলেই হরমনপ্রীত একটি টেস্ট ম্যাচ অথবা দু’টি সীমিত ওভারের ম্যাচে নির্বাসিত হবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Harmanpreet Kaur India Vs Bangladesh India Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE