Advertisement
০৪ মে ২০২৪
India vs England 2024

‘কোহলির না খেলা লজ্জার’! শেষ টেস্টের আগে বলে দিলেন বিরাটকে ১০ বার আউট করা অ্যান্ডারসন

ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ় থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন কোহলি। তা-ও সিরিজ় হেরেছে ইংল্যান্ড। বিপক্ষের সেরা ক্রিকেটারের বিরুদ্ধে খেলার সুযোগ না পেয়ে হতাশ অ্যান্ডারসন।

picture of virat kohli

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ মার্চ ২০২৪ ১৩:০৩
Share: Save:

দ্বিতীয় সন্তানের জন্মের সময় স্ত্রী অনুষ্কা শর্মার পাশে থাকতে চেয়েছিলেন বিরাট কোহলি। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কাছে সে জন্য ছুটি নিয়েছেন ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ় থেকে। কোহলির বিরুদ্ধে খেলার সুযোগ না পেয়ে হতাশ জেমস অ্যান্ডারসন। বিষয়টিকে লজ্জাজনক বলেছেন ইংল্যান্ডের অভিজ্ঞ জোরে বোলার।

পাঁচ টেস্টের সিরিজে কোহলির সঙ্গে ২২ গজে লড়ার সুযোগ পাচ্ছেন না অ্যান্ডারসন। তা নিয়ে কিছুটা হতাশ ইংরেজ জোরে বোলার। অ্যান্ডারসনের বলে ১০ বার আউট হয়েছেন কোহলি। আবার তাঁর বিরুদ্ধে ৩৩১ রান করেছেন ভারতের প্রাক্তন অধিনায়কও। দু’দেশের সিরিজ়ে কোহলির না থাকার বিষয়টি মানতে পারছেন না ৪১ বছরের ক্রিকেটার। অ্যান্ডারসন বলেছেন, ‘‘সবাই সব সময় চাইবে সেরা খেলোয়াড়ের বিরুদ্ধে খেলতে। কোহলির এই সিরিজ়ে না খেলাটা লজ্জাজনক। বেশ কয়েক বছর ধরে আমাদের মধ্যে একটা দারুণ লড়াই রয়েছে। যেটা আমরা উপভোগ করি। শুধু আমি নই, দল হিসাবেও আমরা বিশ্বের সেরাদের বিরুদ্ধে খেলতে পছন্দ করি। সেই সুযোগ এ বার পেলাম না।’’

কোহলির অনুপস্থিতিতে অ্যান্ডারসন অখুশি হলেও তাঁর ধারণা ইংল্যান্ডের সমর্থকেরা খুশি হয়েছেন। অভিজ্ঞ জোরে বোলার বলেছেন, ‘‘কোহলি অত্যন্ত বড় মাপের খেলোয়াড়। ও না থাকায় আমাদের সমর্থকেরা খুশি হতে পারেন। তবে আমার দৃষ্টিভঙ্গি অন্য রকম। নিজেকে পরীক্ষা করতে হলে সেরাদের বিরুদ্ধে খেলতে হবে। কোহলি এমন এক জন, যাকে বল করা বছরের পর ধরে আমার কাছে চ্যালেঞ্জিং মনে হয়েছে। এই সিরিজ়ে ওর না খেলাটা তাই সত্যিই লজ্জাজনক।’’

কোহলির অনুপস্থিতিতেও অবশ্য ভারতের মাটিতে বিশেষ সুবিধা করতে পারেনি বেন স্টোকসের দল। বিশাখাপত্তনমে জিতে ১-০ ব্যবধানে এগিয়ে যাওয়ার পর টানা তিনটি টেস্ট হেরেছে ইংল্যান্ড। রাঁচীতে ৩-১ ব্যবধানে এগিয়ে গিয়ে সিরিজ় জয় নিশ্চিত করেছেন রোহিত শর্মারা। ভারতের তরুণ খেলোয়াড়েরা সাফল্য পেয়েছেন অ্যান্ডারসনদের বোলিং আক্রমণের বিরুদ্ধে। আগামী ৭ মার্চ থেকে ধর্মশালায় শুরু হবে ভারত-ইংল্যান্ড পঞ্চম টেস্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE