Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Jasprit Bumrah

Jasprit Bumrah: স্মৃতিচারণে মগ্ন বুমরা, জয়ের আশায় ভাজ্জি

নিজের অভিষেক টেস্টে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দু’ইনিংস মিলিয়ে চার উইকেট নিয়েছিলেন বুমরা। কিন্তু কেপ টাউনে ভারত হেরে যায়। 

স্মৃতিমেদুর: অভিষেকের মাঠে ফিরলেন বুমরা। বিসিসিআই

স্মৃতিমেদুর: অভিষেকের মাঠে ফিরলেন বুমরা। বিসিসিআই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২২ ০৭:৩৬
Share: Save:

ক্রিকেট ইতিহাস লেখার লক্ষ্যে মঙ্গলবার থেকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কেপ টাউন টেস্টে খেলতে নামছে ভারত। দক্ষিণ আফ্রিকার মাটি থেকে প্রথম টেস্ট সিরিজ় জিততে গেলে বিরাট কোহলিদের একটা কাজই করতে হবে। ডিন এলগারের দলকে সিরিজ়ের শেষ টেস্টে হারানো।

সেই লক্ষ্যে রবিবারই কেপ টাউনের নিউল্যান্ডসে অনুশীলনে নেমে পড়ল ভারতীয় দল। বছর চারেক আগে এই মাঠেই টেস্ট অভিষেক হয়েছিল যশপ্রীত বুমরার। সেখানে আবার ফিরতে পেরে কিছুটা আবেগাপ্লুত হয়ে পড়লেন ভারতীয় পেসার। তিনি ফিরে যান তাঁর টেস্ট অভিষেকের দিনে। রবিবার নিউল্যান্ডসে প্র্যাক্টিস করার একটা ছবি দিয়ে বুমরা টুইট করেছেন, ‘‘২০১৮, কেপ টাউন। যেখানে আমার টেস্ট জীবন শুরু হয়েছিল। চার বছর পরে এক জন ক্রিকেটার এবং মানুষ হিসেবে আমি অনেক অভিজ্ঞ হয়েছি। এই মাঠে দাঁড়িয়ে অনেক স্মৃতি মনে ভিড় করে আসছে।’’

নিজের অভিষেক টেস্টে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দু’ইনিংস মিলিয়ে চার উইকেট নিয়েছিলেন বুমরা। কিন্তু কেপ টাউনে ভারত হেরে যায়।

আগের টেস্টে চোট পেয়ে ছিটকে গিয়েছিলেন অধিনায়ক বিরাট কোহলি। তিনি এ দিন নেটে ব্যাটিং করলেন। বল হাতে দেখা গিয়েছে বুমরাকেও। ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজ় এখন ১-১ অবস্থায়। কোহলিরা কি পারবেন সিরিজ় জিতে ইতিহাস লিখতে? প্রাক্তন ভারতীয় অফস্পিনার হরভজন সিংহ মনে করেন, শেষ টেস্টে ভারত তাদের সেরা ক্রিকেট খেলবে। প্রথম বারের মতো সে দেশ থেকে সিরিজ় জিতে ফেরার স্বপ্নও পূর্ণ হয়ে যাবে বলে আশা তাঁর।

হরভজনের মতে, ভারতের সিরিজ় জেতার এটাই সবচেয়ে বড় সুযোগ। বর্তমান ভারতীয় দল চার পেসারে খেলছে। প্রত্যেকেই ১৪০-১৪৫ কিমি প্রতি ঘণ্টার আশেপাশে বল করেন। ভাজ্জি জানিয়েছেন, এর আগে ভারতের কোনও দল এত ভাল চার জন পেসারকে পায়নি। প্রাক্তন অফস্পিনারের ধারণা, পেসাররাই জেতাবে দলকে।

হরভজন বলেছেন, ‘‘আমরা যখন দক্ষিণ আফ্রিকা সফর করেছি, তখন চার পেসার খেলানোর ক্ষমতা ছিল না। এত দিন কোনও ভারতীয় দলের কাছেই এমন চারজন পেসার ছিল না, যারা প্রত্যেকেই ১৪৫ কিমি প্রতি ঘণ্টার আশেপাশে গতিতে বল করে। আমরা যদি আগে এ রকম পেসার পেতাম, নিশ্চিত ভাবে সিরিজ় জিতে ফিরতাম।’’ যোগ করেন, ‘‘যশপ্রীত বুমরা, মহম্মদ শামি, শার্দূল ঠাকুর, মহম্মদ সিরাজ, প্রত্যেকেই অসাধারণ বোলার। ওদের বিরুদ্ধে মানিয়ে নেওয়া একেবারেই সহজ বিষয় নয়। সেই জন্যই মনে হচ্ছে শেষ ম্যাচে ভারতকে ওরা হারাতে পারবে না।’’

ভাজ্জি মানছেন, জোহানেসবার্গে শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকা অনেক ভাল ক্রিকেট খেলেছে। বলেছেন, ‘‘অপ্রত্যাশিত ভাবেই শেষ ম্যাচে ভাল খেলেছে বিপক্ষ। যোগ্য দল হিসেবেই জিতেছে। কিন্তু কেপ টাউনে সেই ছন্দ ধরে রাখা কঠিন। আমার মনে হয়, তৃতীয় ম্যাচ জুড়ে দাপট দেখাবে ভারত। কেপ টাউনেই প্রথম বারের মতো সিরিজ় জিতে ইতিহাস গড়বে বিরাট-বাহিনী।’’

হরভজনের বলতে দ্বিধা নেই, এত বছরের দক্ষিণ আফ্রিকা দলের তুলনায় বর্তমান দল খুবই দুর্বল। বলেছেন, ‘‘আমরা যে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলেছি, তার সঙ্গে বর্তমান দলের তুলনা চলে না। অ্যালান ডোনাল্ড, শন পোলক, আন্দ্রে নেলরা বহু বছর দাপট দেখিয়েছে। তার পরেই এসেছে মাখায়া এনতিনি, ডেল স্টেন, মর্নি মর্কেলরা। ব্যাটিং বিভাগেও জাক কালিস, গ্যারি কার্স্টেন, গ্রেম স্মিথ, নিল ম্যাকেঞ্জি, অ্যাশওয়েল প্রিন্সরা আমাদের বিরুদ্ধে খেলেছে। বর্তমান দক্ষিণ আফ্রিকা দলের ভারতকে হারানোর মতো শক্তিই নেই।’’ বিরাট কোহলিরা যে দিন দক্ষিণ আফ্রিকার উদ্দেশে রওনা দিয়েছেন, সে দিনই ভাজ্জির মনে হয়েছে, ‘‘এই সফর থেকে টেস্ট সিরিজ় নিয়েই ফিরবে ভারত। এটাই সেরা সুযোগ। কারণ দক্ষিণ আফ্রিকার ব্যাটিং বিভাগে এমন কেউ নেই, ম্যাচ বার করে দিতে পারে।’’

ভাজ্জির ধারণায় যদিও শেষ ম্যাচে জল ঢেলে দিয়েছিলেন ডিন এলগার, টেম্বা বাভুমা, কিগান পিটারসেন, রাসি ফান ডার ডুসেনরা। শেষ টেস্টেও ভাজ্জিকে তাঁরা ভুল প্রমাণিত করতে পারেন কি না, সময়ই বলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE