Advertisement
০৬ মে ২০২৪
BCCI

এশিয়া কাপের আগে বড় পরিবর্তনের ইঙ্গিত রোহিতের দলে

এশিয়া কাপের জন্য ভারতীয় দল ঘোষণা হয়নি এখনও। এক দিনের বিশ্বকাপের সম্ভাব্য দলও ঘোষিত হয়নি। দু’টি গুরুত্বপূর্ণ প্রতিযোগিতার দল ঘোষণার আগে বড় সিদ্ধান্ত নিতে পারে বিসিসিআই।

picture of Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৩ ১১:১১
Share: Save:

ভারতের এক দিন দলের সহ-অধিনায়কের দায়িত্ব হারাতে পারেন হার্দিক পাণ্ড্য। আসন্ন এশিয়া কাপেই হতে পারে এই গুরুত্বপূর্ণ পরিবর্তন। ওয়েস্ট ইন্ডিজ় সফরে এক দিনের সিরিজ়ে অধিনায়ক রোহিত শর্মার সহকারী ছিলেন হার্দিক। কিন্তু কয়েক দিনের মধ্যেই বদলে গিয়ে পরিস্থিতি।

একটা ম্যাচ বদলে দিয়েছে পরিস্থিতি। আয়ারল্যান্ডের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে যশপ্রীত বুমরার নেতৃত্ব কঠিন প্রতিযোগিতায় ফেলে দিয়েছে হার্দিককে। হার্দিককে আগেই টি-টোয়েন্টি দলের অধিনায়ক হিসাবে ঘোষণা করা হয়েছে। সেই দায়িত্ব তাঁর কাঁধেই থাকতে পারে। শুধু এক দিনের দলের সহ-অধিনায়ক করা হতে পারে বুমরাকে। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) সূত্রে এমনই খবর।

বিসিসিআইয়ের এক কর্তা বলেছেন, ‘‘নেতৃত্বের ক্ষেত্রে হার্দিকের থেকে সিনিয়র বুমরা। ২০২২ সালে টেস্ট দলকে নেতৃত্ব দিয়েছে বুমরা। হার্দিকের আগে ওই ছিল এক দিনের দলের সহ-অধিনায়ক। আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে আয়ারল্যান্ডের বিরুদ্ধে অনবদ্য নেতৃত্ব দিয়েছে প্রথম ম্যাচেই। তাই এশিয়া কাপ এবং এক দিনের বিশ্বকাপে হার্দিকের পরিবর্তে বুমরাকে সহ-অধিনায়ক করা হলে অবাক হব না। বুমরাকে দেখে নেওয়ার জন্যই ওকে আয়ারল্যান্ড সিরিজ়ের অধিনায়ক করা হয়েছিল।’’

গত দু’বছরের আইপিএলে সফলতম অধিনায়ক হার্দিক। ২০২২ সালে তাঁর নেতৃত্বে আইপিএল চ্যাম্পিয়ন হয়েছিল গুজরাত টাইটান্স। ২০২৩ সালেও দলকে ফাইনালে তুলেছিলেন হার্দিক। ক্রিকেট বিশেষজ্ঞদের একাংশ মনে করেন গুজরাতের সাফল্যের আসল কারণ কোচ আশিস নেহরা। পাশাপাশি, ভারতীয় দলের অধিনায়ক হিসাবে এখনও উল্লেখযোগ্য সাফল্য পাননি তিনি। বিশেষ করে ওয়েস্ট ইন্ডিজ়ের কাছে টি-টোয়েন্টি সিরিজ়ে ভারতের ২-৩ ব্যবধানে পরাজয়ের পর বুমরার কথা ভাবতে শুরু করেছেন বিসিসিআই কর্তারা। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে হার্দিকের বোলিং পরিবর্তনও সমালোচিত হয়েছে।

বুমরাকেই এক দিনের দলের সহ-অধিনায়ক হিসাবে ফিরিয়ে আনার চূড়ান্ত সিদ্ধান্ত অবশ্য এখনও নেননি বিসিসিআই কর্তারা। যদিও বোর্ড সূত্রে খবর, এশিয়া কাপ এবং এক দিনের বিশ্বকাপে রোহিতের ডেপুটি হওয়ার ব্যাপারে হার্দিকের থেকে অনেকটাই এগিয়ে রয়েছেন বুমরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE