Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Jhulan Goswami

Jhulan Goswami: মিতালির অবসর, বন্ধুকে ধন্যবাদ জানিয়ে আবেগময় বার্তা ঝুলনের

অনূর্ধ্ব ১৯ পর্যায় থেকে খেলছেন একসঙ্গে। ভারতীয় মহিলা ক্রিকেটকে হাত ধরাধরি করে ঝুলন-মিতালি পার করিয়েছেন বহু পথ।

ঝুলন এবং মিতালি।

ঝুলন এবং মিতালি। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২২ ১৯:৩৩
Share: Save:

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন মিতালি রাজ। ভারতীয় দলে তাঁর দীর্ঘ দিনের সতীর্থ বাংলার ঝুলন গোস্বামী। প্রিয় বন্ধুর অবসরের কথা শুনে আবেগপ্রবণ ভারতীয় মহিলা দলের জোরে বোলার।

শুধু সিনিয়র দলের হয়ে নয়, অনূর্ধ্ব ১৯ পর্যায় থেকেই ভারতীয় দলের সতীর্থ মিতালি এবং ঝুলন। ভারতীয় মহিলা ক্রিকেট দলে তাঁরাই ছিলেন সিনিয়রতম সদস্য। অবসর জীবনের জন্য শুভেচ্ছা জানিয়েছেন বন্ধুকে। মিতালিকে ভারতীয় মহিলা ক্রিকেটের আসল ‘হিরো’ বলে অভিহিত করেছেন তিনি। বহু কঠিন ম্যাচে ব্যাট হাতে মিতালি, বল হাতে ঝুলন দেশের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন।

প্রিয় বন্ধুর অবসর নিয়ে ঝুলন মুখে কিছু বলেননি। নেটমাধ্যমে লিখেছেন নিজের অনুভূতির কথা। ঝুলন লিখেছেন, ‘ক্রিকেট মাঠে এবং জীবনে আমরা অনেক প্রতিকূলতা পার করেছি। অনূর্ধ্ব ১৯ পর্যায় থেকে এক সঙ্গে খেলছি। সতীর্থ এবং অধিনায়ক হিসেবে তোমার আবেগ, সমর্থন আমাকে অনুপ্রাণিত করেছে। আরও বেশি উচ্চতায় নিজেকে নিয়ে যেতে উৎসাহিত করেছে। মাঠ এবং মাঠের বাইরে তুমি অসাধারণ।’

মিতালির বিরুদ্ধে বল করার অভিজ্ঞতার কথাও জানিয়েছেন ঝুলন। অভিজ্ঞ জোরে বোলার লিখেছেন, ‘ঘরোয়া ক্রিকেট বা নেটে তোমার বিরুদ্ধে বোলিং সবসময় উপভোগ করেছি। এক সঙ্গে যত ম্যাচ খেলেছি, সবগুলোই দারুণ উপভোগ করেছি। জয়ের পর আনন্দ করেছি। দুর্দান্ত ক্রিকেটজীবনের জন্য তোমাকে অভিনন্দন। মহিলাদের ক্রিকেটে অবদানের জন্য তোমাকে ধন্যবাদ।’

ভারতীয় দলে ঝুলন যেমন মিতালির নেতৃত্বে খেলেছেন, তেমন মিতালিও খেলেছেন ঝুলনের নেতৃত্বে। ভারতীয় মহিলা দলে দু’জনের রসায়ন দীর্ঘ দিনের। ব্যাটার মিতালি আর বোলার ঝুলন— এই জুটির উপর ভর করেই এক দশকের বেশি সময় ধরে এগিয়েছে ভারতের মহিলা ক্রিকেট।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE