Advertisement
১৪ জুন ২০২৪
Jhulan Goswami

লর্ডসে দিদিগিরি হরমনপ্রীতের! ঝুলনের শেষ ম্যাচে রান আউট বিতর্কে ইংরেজদের মুখের উপর জবাব

ক্রিকেটের নিয়মে এখন আর মাঁকড়ীয় পদ্ধতিতে আউট কোনও অপরাধ নয়। রান আউট হিসাবেই এটাকে মেনে নেওয়া হবে। স্কোরবোর্ড বলবে দীপ্তি রান আউট করেছেন চার্লিকে। কিন্তু ভারতীয় দলকে এটা নিয়ে প্রশ্নের মুখে পড়তে হল।

রান আউটের সেই মুহূর্ত।

রান আউটের সেই মুহূর্ত। ছবি: টুইটার থেকে

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২২ ২৩:৩৬
Share: Save:

ঝুলন গোস্বামীর শেষ ম্যাচে বিতর্ক। জয়ের দিকে ধীরে ধীরে এগিয়ে যাওয়া ইংল্যান্ডকে আটকাতে রান আউট করলেন দীপ্তি শর্মা। কিন্তু বল করতে এসে নন স্ট্রাইকার চার্লি ডিনকে ক্রিজ ছেড়ে বেরিয়ে যেতে দেখে উইকেট ভেঙে দেওয়া মেনে নিতে পারছেন না অনেকে। ধারাভাষ্যকাররাও বলে দিলেন এ ভাবে ম্যাচটা না জিতলেও পারত ভারত। ভারতের অধিনায়ক হরমনপ্রীত কউর যদিও তা মানলেন না।

মুখের উপর জবাব দিলেন ইংরেজদের।

ক্রিকেটের নিয়মে এখন আর মাঁকড়ীয় পদ্ধতিতে আউট কোনও অপরাধ নয়। রান আউট হিসাবেই এটাকে মেনে নেওয়া হবে। স্কোরবোর্ড বলবে দীপ্তি রান আউট করেছেন চার্লিকে। কিন্তু ভারতীয় দলকে এটা নিয়ে প্রশ্নের মুখে পড়তে হল। ম্যাচ শেষে অধিনায়ক হরমনপ্রীত কউরকে প্রশ্ন করা হয় আউটটি নিয়ে। হরমন বলেন, “আমি তো ভেবেছিলাম ১০টা উইকেট নিয়েই প্রশ্ন করা হবে। কারণ সেগুলোও কষ্ট করেই নিতে হয়েছে। এটা খেলার অংশ। কোনও ভুল দেখছি না। আমরা নতুন কিছু করিনি। এই আউট প্রমাণ করে আমরা কতটা সতর্ক এবং ব্যাটাররা কী করছে। আমি দলের মেয়েদের পাশে আছি। নিয়মের বাইরে দীপ্তি কিছু করেনি।”

ইংল্যান্ডের ক্রিকেটাররা যদিও এটা নিয়ে খুশি হতে পারেননি। ইংল্যান্ডের অধিনায়ক এমি জোন্স বলেন, “শেষ আউটটা নিয়ে মতবিরোধ থাকবেই। এটা নিয়মের অংশ। আমি এটা সমর্থন করি না। ভারত কী ভাবে ভাববে সেটা ভারতের ব্যাপার।” রান আউট হয়ে চার্লিকে মাঠের মধ্যেই হতাশ হতে দেখা যায়। তাঁর চোখ ছলছল করছিল।

আইসিসির নিয়ম মেনে রান আউট করা নিয়ে ভারত কেন লজ্জা পাবে, তা নিয়ে প্রশ্ন উঠতেই পারে। অ্যাশেজ জিতে পিচের মাঝে প্রস্রাব করেছিলেন ইংল্যান্ডের বেশ কিছু ক্রিকেটার। ইংল্যান্ডের ছেলেদের ক্রিকেটে ২০১৯ সালের বিশ্বকাপ জয় নিয়েও বিতর্ক হয়েছিল। বেশি চার মারার জন্য বিশ্বকাপ জিতেছিল ইংল্যান্ড। আইসিসির সেই নিয়ম নিয়েও প্রশ্ন ওঠে।

ঝুলনের অবসরের ম্যাচে একটি আউট ঘিরে তৈরি হওয়া বিতর্কে ভাগ হয়ে গিয়েছে ক্রিকেট বিশ্ব। এর মাঝেই নিশ্চুপে আন্তর্জাতিক ক্রিকেটের জার্সি খুলে রাখলেন বাংলার পেসার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE