Advertisement
২৫ জুন ২০২৪
John Buchanan

ইডেনে প্রাক্তনদের ম্যাচে সহবাগদের কোচ বুকানন

সহবাগের দলে থাকছেন হরভজন সিংহ, মহম্মদ কাইফ, পার্থিব পটেল, ইরফান ও ইউসুফ পাঠানের মতো প্রাক্তন তারকা। তাঁদের প্রতিপক্ষ বিশ্ব একাদশের  (ওয়ার্ল্ড জায়ান্টস) নেতৃত্বে জাক কালিস।

জন বুকানন।

জন বুকানন। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২২ ০৭:৩২
Share: Save:

ইডেনে সৌরভ গঙ্গোপাধ্যায় যদি ব্যাট হাতে ফিরতেন, তাঁর কোচ কে হতেন? ফের সেই এক অস্ট্রেলীয়। জন বুকানন, যাঁর অধীনে স্টিভ ওয়ের অস্ট্রেলিয়া হেরেছিল ২০১১-এ ইডেনের সেই ঐতিহাসিক টেস্টে এবং আইপিএলে কলকাতা নাইট রাইডার্সে যাঁর কোচিংয়ে খেলার অভিজ্ঞতা রয়েছে সৌরভের।

শেষ পর্যন্ত দাদা এবং এক অস্ট্রেলীয় কোচের পুনর্মিলন হতে গিয়েও হচ্ছে না। কারণ, সৌরভ সরে দাঁড়িয়েছেন লেজ়েন্ডস লিগের প্রীতি ম্যাচ থেকে। তবে চমক হিসেবে এ দিন জানা গেল জন বুকাননের নাম। তিনি ভারতীয় মহারাজা দলের কোচ। সৌরভ সরে দাঁড়ানোয় এই দলের (ইন্ডিয়া মহারাজ়াস) নেতৃত্ব দেবেন বীরেন্দ্র সহবাগ। আগামী ১৬ সেপ্টেম্বর ইডেনে হচ্ছে প্রাক্তনদের এই প্রীতি ম্যাচ। কিছু জটিলতা দেখা দিলেও সোমবার সিএবি অ্যাপেক্স কাউন্সিলের বৈঠকে সর্বসম্মত ভাবে ম্যাচ ইডেনেই করার প্রস্তাব পাশ হয়ে গিয়েছে।

সহবাগের দলে থাকছেন হরভজন সিংহ, মহম্মদ কাইফ, পার্থিব পটেল, ইরফান ও ইউসুফ পাঠানের মতো প্রাক্তন তারকা। তাঁদের প্রতিপক্ষ বিশ্ব একাদশের (ওয়ার্ল্ড জায়ান্টস) নেতৃত্বে জাক কালিস। বিশ্বের সর্বকালের অন্যতম সেরা অলরাউন্ডার হওয়ার পাশাপাশি ইডেন কালিসের কাছে পরিচিত মাঠ। নাইট রাইডার্সের সঙ্গে বহুদিন যুক্ত ছিলেন প্রাক্তন দক্ষিণ আফ্রিকান তারকা।

সহবাগের দলকে কঠিন প্রতিদ্বন্দ্বিতায় ফেলার মতো এক ঝাঁক খেলোয়াড় রয়েছে কালিসের দলে। যেমন মিচেল জনসন, ফিডেল এডোয়ার্ডসের মতো পেসার। মুথাইয়া মুরলীধরন, মন্টি পানেসর, ড্যানিয়েল ভেত্তোরির মতো স্পিনার। আরও থাকছেন রায়ান সাইডবটম, কেভিন ও’ব্রায়ান, কোরি অ্যান্ডারসন, অজন্তা মেন্ডিসরা। এবং, ছিয়ানব্বই বিশ্বকাপে সনৎ জয়সূর্যের সঙ্গে ওপেনে ঝড় তোলা শ্রীলঙ্কার প্রাক্তন উইকেটকিপার-ব্যাটসম্যান রমেশ কালুভিথর্নে। বিশ্ব একাদশের কোচ আবার এক ভারতীয়। লালচাঁদ রাজপুত।

প্রাক্তনদের নিয়ে হচ্ছে এই লেজ়েন্ডস লিগ। চারটি দলের প্রতিযোগিতা শুরু ইডেনে প্রীতি ম্যাচ দিয়ে। পরের দিন, ১৭ সেপ্টেম্বর প্রতিযোগিতার প্রথম ম্যাচ। ইন্ডিয়া ক্যাপিটালসের নেতৃত্ব দেবেন গৌতম গম্ভীর। গুজরাত জায়ান্টসের অধিনায়ক সহবাগ। ভিলওয়ারা কিংসের অধিনায়ক ইরফান পাঠান। মনিপল টাইগার্সকে নেতৃত্ব দেবেন হরভজন সিংহ। প্রীতি ম্যাচে না খেললেও হরভজনের দলে রয়েছেন ব্রেট লি। তেমনই সহবাগের গুজরাত জায়ান্টস দলে আছেন ক্রিস গেল। তবে তিনি ইডেনে প্র্থম ম্যাচে সম্ভবত খেলতে আসছেন না। পরে যোগ দেবেন দলের সঙ্গে। টিকিটের দাম শুরু হচ্ছে ৩৫০ এবং ৪৯৯ টাকা থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

John Buchanan Virender Sehwag Eden Gardens
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE