Advertisement
০২ মে ২০২৪
Gautam Gambhir

ভারতীয় ক্রিকেটে ‘ঐতিহাসিক’ ভুল কী হত? চোখে আঙুল দিয়ে দেখালেন কেকেআরের মেন্টর গম্ভীর

আইপিএলের সামনের মরসুমের আগে কলকাতা নাইট রাইডার্সের মেন্টর হয়েছেন তিনি। প্রতিযোগিতা শুরুর আগে ভারতীয় ক্রিকেট বোর্ডের নেওয়া একটি সিদ্ধান্ত নিয়ে মুখ খুললেন গম্ভীর। কী বললেন তিনি?

cricket

গৌতম গম্ভীর। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২৩ ১১:২৮
Share: Save:

২০০৮ সালের পর বদলে গিয়েছে ভারতীয় ক্রিকেট। বিশেষজ্ঞরা বলেন, নেপথ্যে আইপিএলের একটি বড় ভূমিকা রয়েছে। এই প্রতিযোগিতায় যে কয়েক জন অধিনায়ক ট্রফি তুলেছেন তাঁদের মধ্যে এক জন গৌতম গম্ভীর। যে কলকাতা নাইট রাইডার্সকে তিনি দু’বার চ্যাম্পিয়ন করেছেন সেই কলকাতারই মেন্টর হয়েছেন ভারতের প্রাক্তন ক্রিকেটার। আইপিএল শুরুর আগে ভারতীয় ক্রিকেট বোর্ডের নেওয়া একটি সিদ্ধান্ত নিয়ে মুখ খুললেন গম্ভীর।

একটি সাক্ষাৎকারে গম্ভীরকে প্রশ্ন করা হয়, যদি আইপিএল শুরু না হত তা হলে কী হত? জবাবে গম্ভীর বলেন, ‘‘বিসিসিআই যদি আইপিএল শুরু না করত তা হলে সেটা তাদের সব থেকে বড় ভুল হত। কারণ, আইপিএলই ভারতীয় ক্রিকেটকে এত এগিয়ে নিয়ে গিয়েছে। দেশের ক্রিকেটের বিবর্তনে এই প্রতিযোগিতার ভূমিকা সব থেকে বেশি।’’

নিজের বক্তব্যের সমর্থনে উদাহরণও দিয়েছেন গম্ভীর। তিনি বলেন, ‘‘আইপিএল না হলে হার্দিক (পাণ্ড্য), (যশপ্রীত) বুমরা, সূর্যকুমার (যাদব)-দের কি আমরা পেতাম? হয়তো পেতাম। কিন্তু অনেক পরে। এই প্রতিযোগিতা না থাকলে কি রিঙ্কু (সিংহ)-র মতো ক্রিকেটারেরা নিজেদের প্রতিভা দেখিয়ে ভারতীয় দলে সুযোগ পেত? হয়তো না। আইপিএল না থাকলে এত ক্রিকেটার কী ভাবে উঠে আসত?’’

সামনের মরসুমের প্রস্তুতি ইতিমধ্যেই শুরু করে দিয়েছে কেকেআর। তার প্রথম ধাপ হিসাবে নিলাম থেকে বেশ কয়েক জন ভাল ক্রিকেটার কিনেছে তারা। মিচেল স্টার্ককে আইপিএলের ইতিহাসে সব থেকে বেশি দামে ২৪ কোটি ৭৫ লক্ষ কিনেছে কেকেআর। গম্ভীর জানিয়েছেন, স্টার্ক শুধু খেলবেন না, দলের পেস আক্রমণকে অনেক কিছু শেখাবেন। নতুনদের পাশাপাশি পুরনো অনেক ক্রিকেটারের উপর ভরসা রেখেছে কেকেআর। আগের কয়েক বছরের ব্যর্থতা ভুলে শ্রেয়স আয়ারের নেতৃত্বে এ বার চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে নামতে চায় তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gautam Gambhir BCCI IPL 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE