Advertisement
১৮ জুলাই ২০২৪
FIFA on Brazil Football

কড়া শাস্তির মুখে পড়তে পারে ব্রাজিল, ২০২৬ বিশ্বকাপ কি খেলতে পারবে না পাঁচ বারের বিশ্বজয়ীরা?

ব্রাজিলকে হুঁশিয়ারি দিয়েছে ফিফা। সে দেশের ফুটবল সংস্থায় আদালতের হস্তক্ষেপের জেরে চটেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। সেই কারণে শাস্তি হতে পারে ব্রাজিলের।

football

নেমার জুনিয়র। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২৩ ১০:৩৩
Share: Save:

শাস্তি পেতে পারে পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। পেলে, নেমারের দেশকে নিলম্বিত করার হুঁশিয়ারি দিয়েছে ফিফা। সে দেশের ফুটবল সংস্থায় আদালতের হস্তক্ষেপের জেরে চটেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। তাই এই হুঁশিয়ারি দিয়েছে তারা। যদি কোনও কারণে ব্রাজিলকে নিলম্বিত করা হয় তা হলে ২০২৬ সালের বিশ্বকাপ খেলতে সমস্যায় পড়তে পারে তারা।

ফিফা একটি চিঠিতে ব্রাজিল ফুটবল সংস্থাকে জানিয়েছে যে সংস্থার সভাপতি এডনাল্ডো রদ্রিগেজ়কে সরানোর জন্য যে তৎপরতা চলছে তা থামাতে হবে। এখনই কোনও পদক্ষেপ করা যাবে না। যদি এই নির্দেশের পরেও তাড়াহুড়ো করে রদ্রিগেজ়কে সরিয়ে দেওয়া হয় তা হলে শাস্তির মুখে পড়তে পারে ব্রাজিল ফুটবল সংস্থা।

গত বছর ব্রাজিল ফুটবল সংস্থায় নির্বাচনে বেনিয়মের অভিযোগে রদ্রিগেজ় ও তাঁর কমিটির বাকিদের সরিয়ে দেয় রিয়ো ডি জেনেইরোর একটি আদালত। সেই নির্দেশের বিরুদ্ধে উচ্চ আদালতে যান রদ্রিগেজ়। কিন্তু সেখানেও নিম্ন আদালতের নির্দেশ বহাল থাকে।

ফুটবল সংস্থায় সরকার, আদালত বা তৃতীয় পক্ষের যে কোনও রকমের হস্তক্ষেপ ফিফা বরদাস্ত করে না। কোনও রকমের সমস্যা হলে ফুটবল সংস্থাকেই সেই সমস্যা মিটিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে তারা। যদি তেমনটা না হয় তা হলে বড় প্রতিযোগিতা থেকে বাদ পড়তে হতে পারে ব্রাজিলকে।

ফিফা ও কনমেবল (দক্ষিণ আমেরিকার ফুটবল সংস্থা) জানিয়েছে, তারা একটি কমিটি তৈরি করছে। সেই কমিটি এই বিষয়টি খতিয়ে দেখবে। আগামী ৮ জানুয়ারি সেই কমিটির সদস্যেরা ব্রাজিলে যাবেন। তাঁরা সেখানকার ফুটবল সংস্থার আধিকারিকদের সঙ্গে কথা বলবেন। অভিযোগ খতিয়ে দেখবেন। তার মধ্যে ব্রাজিল ফুটবল সংস্থাকে কোনও রকমের সিদ্ধান্ত নিতে নিষেধ করেছে ফিফা। তৃতীয় পক্ষের কোনও হস্তক্ষেপ যাতে না হয় সে দিকেও নজর দিতে বলা হয়েছে। যদি তেমনটা হয় তা হলে কড়া পদক্ষেপ করতে পারে ফিফা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Brazil Football fifa CONMEBOL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE