Advertisement
০৪ মে ২০২৪
India vs Pakistan

চার বছর আগের বিশ্বকাপ-মন্ত্রেই পাকিস্তান-বধ, পাঁচ উইকেটের রহস্য জানালেন কুলদীপ

পাকিস্তানের বিরুদ্ধে এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে প্রস্তুতিটা ভাল ভাবেই সেরে রাখলেন কুলদীপ যাদব। পাঁচ উইকেট নিয়ে একার হাতে পাকিস্তানকে গুঁড়িয়ে দিলেন। ম্যাচের পর জানালেন সাফল্যের রহস্য।

cricket

কোহলির (ডান দিকে) কুলদীপের উচ্ছ্বাস। ছবি: এএফপি

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৩ ২৩:৪৯
Share: Save:

কিছু দিন পরে ভারতের মাটিতে শুরু হচ্ছে এক দিনের বিশ্বকাপ। সেই প্রতিযোগিতায় ভারতের অন্যতম অস্ত্র তিনি। তার আগে পাকিস্তানের বিরুদ্ধে এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে প্রস্তুতিটা ভাল ভাবেই সেরে রাখলেন কুলদীপ যাদব। পাঁচ উইকেট নিয়ে একার হাতে পাকিস্তানকে গুঁড়িয়ে দিলেন। ম্যাচের পর জানিয়ে দিলেন, চার বছর আগে ইংল্যান্ড বিশ্বকাপের মন্ত্র কাজে লাগিয়েই সাফল্য পেয়েছেন পাকিস্তানের বিরুদ্ধে।

চার বছর আগে বিশ্বকাপের সেই ম্যাচেও দলে ছিলেন কুলদীপ। সে বার নয় ওভার বল করে ৩২ রানে দু’টি উইকেট পেয়েছিলেন। এ দিন আট ওভারে ২৫ রানে তাঁর সংগ্রহ পাঁচ উইকেট।

কী ভাবে এত ভাল খেললেন, সেই প্রশ্নের উত্তরে কুলদীপ বলেছেন, “চার বছর আগে ২০১৯-এর বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে খেলেছিলাম। ওদের দলের বেশির ভাগ ক্রিকেটারকেই চিনি। তাই স্পিন ওরা কী ভাবে খেলে সেটাও জানি। চেষ্টা করেছিলাম বলের মধ্যে বৈচিত্র আনতে। উইকেট লক্ষ্য করে বল করতে চেয়েছিলাম। স্পিন ভাল খেলে এমন দলের বিরুদ্ধে খেলার সুবাদে দেখেছি, ওরা শুধু সুইপ এবং রিভার্স সুইপ মারার চেষ্টা করে। ওখানেই উইকেট নেওয়ার সুযোগ চলে আসে।”

কুলদীপ জানিয়েছেন, পাঁচ উইকেট নেওয়া কখনওই তাঁর লক্ষ্য ছিল না। তিনি চেয়েছিলেন ভাল বল করতে। কুলদীপের কথায়, “প্রথম ওভার থেকেই ভাল ছন্দ পেয়ে গিয়েছিলাম। ধারাবাহিক ভাবে ভাল বল করে গিয়েছি। পাঁচ উইকেট পেলে ভাল লাগে ঠিকই। কিন্তু চারটে উইকেট পেয়ে যাওয়ার পরে কখনও ভাবি না যে আর একটা উইকেট আমাকে পেতেই হবে। সেই মুহূর্তে ভাল লেংথে বল করাই আমার লক্ষ্য থাকে। কিন্তু পাঁচ উইকেট পাওয়ার অনুভূতি যে আলাদা সেটা স্বীকার করতে বাধা নেই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs Pakistan Kuldeep Yadav Asia Cup 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE