Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
MS Dhoni

বিশ্বকাপ জয়ের হ্যাটট্রিক! পন্টিং, ধোনিকে টপকে নতুন নজির অজি অধিনায়কের

টানা তিন বার টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে অস্ট্রেলিয়া। মাঝে কমনওয়েলথ গেমসও চ্যাম্পিয়ন হয়েছে। ল্যানিং এই নিয়ে পাঁচটি আইসিসি ট্রফি জিতলেন। নজির গড়লেন ল্যানিং।

file pic of dhoni and ponting

ল্যানিং টপকে গিয়েছেন ধোনি এবং পন্টিংকে। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:১৭
Share: Save:

রবিবার ইতিহাস তৈরি করেছে অস্ট্রেলিয়র মহিলা ক্রিকেট দল। ষষ্ঠ বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে তারা। এই নজির আর কারও নেই। অধিনায়ক মেগ ল্যানিং নিজেও একটি নজির তৈরি করেছেন। পুরুষ এবং মহিলা মিলিয়ে দুই বিভাগের ক্রিকেটে সবচেয়ে বেশি আইসিসি ট্রফি জেতার নজির তৈরি করলেন তিনি। টপকে গিয়েছেন রিকি পন্টিং এবং মহেন্দ্র সিংহ ধোনিকে।

টানা তিন বার টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে অস্ট্রেলিয়া। মাঝে কমনওয়েলথ গেমসও চ্যাম্পিয়ন হয়েছে। ল্যানিং এই নিয়ে পাঁচটি আইসিসি ট্রফি জিতলেন। তিনি চারটি টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছেন (২০১৪, ২০১৮, ২০২০, ২০২৩)। এ ছাড়া একটি এক দিনের বিশ্বকাপ (২০২২) রয়েছে। কমনওয়েলথে সোনাজয়ী অস্ট্রেলীয় দলেরও অধিনায়ক ছিলেন তিনি।

পুরুষদের ক্রিকেটেও এত গুলি আইসিসি ট্রফি জেতার নজির কারও নেই। পন্টিং চারটি আইসিসি ট্রফি জিতেছিলেন। ২০০৩ এবং ২০০৭-এর এক দিনের বিশ্বকাপ এবং ২০০৬ ও ২০০৯-এ চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিলেন। ধোনি ২০০৭-এ টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০১১-এ এক দিনের বিশ্বকাপ এবং ২০১৩-এ চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিলেন।

রবিবার ম্যাচের পর ল্যানিং বলেন, “খুব ভাল খেলেছে গোটা দলই। জানতাম সব প্রতিপক্ষই কঠিন। তার পরেও বিশ্বকাপ জেতা গর্বের ব্যাপার। দক্ষিণ আফ্রিকায় সময়টা খুব উপভোগ করেছি। অসাধারণ একটা প্রতিযোগিতার সাক্ষী থাকলাম।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE