Advertisement
০২ মে ২০২৪
ICC World Cup

বিশ্বকাপ জিতলে রোহিতদের সমান টাকা পাবেন হরমনপ্রীতেরা, ঘোষণা আইসিসির

এখন থেকে আইসিসির প্রতিযোগিতায় ছেলে এবং মেয়েরা সমান পুরস্কারমূল্য পাবে। বৃহস্পতিবার বৈঠকে এই সিদ্ধান্ত নিল আইসিসি।

World Cup

বিশ্বকাপ ট্রফি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৩ ২০:২২
Share: Save:

আইসিসির প্রতিযোগিতায় ছেলে এবং মেয়েদের দল সমান টাকা পাবে। এমনটাই জানাল আইসিসি। দক্ষিণ আফ্রিকার ডারবানে আইসিসির একটি বৈঠক হয়। সেখানে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুধু জয়ী দল নয়, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ স্থানে শেষ করা দলগুলিও সমান টাকা পাবে। আইসিসির এই সিদ্ধান্তের প্রশংসা করেছেন জয় শাহ। ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব এর আগে ছেলে এবং মেয়েদের দলকে সমান ম্যাচ ফি দেওয়ার কথা ঘোষণা করেছিলেন।

শুধু প্রতিযোগিতার পুরস্কার মূল্য নয়, ম্যাচ ফি-ও সমান দেওয়া হবে ছেলে এবং মেয়েদের দলকে। অর্থাৎ আইসিসির প্রতিযোগিতার ম্যাচগুলিতে এখন থেকে সমান টাকা দেওয়া হবে রোহিত শর্মা, হরমনপ্রীত কৌরদের। আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলে বলেন, “ক্রিকেটের ইতিহাসে এটি একটি উল্লেখযোগ্য ঘটনা হয়ে রইল। আমি খুশি ছেলে এবং মেয়েদের দল এখন থেকে আইসিসি প্রতিযোগিতায় সমান টাকা পাবে বলে। ২০১৭ সাল থেকে আমরা মেয়েদের প্রতিযোগিতায় আগের থেকে বেশি পুরস্কারমূল্য চালু করেছিলাম। আমাদের লক্ষ্য ছিল এই পুরস্কারমূল্য সমান করার। এখন থেকে বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ, অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে সমান পুরস্কার মূল্য দেওয়া হবে।”

২০২০ এবং ২০২৩ সালে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ীরা প্রায় ৮ কোটি ২১ লক্ষ্য টাকা পেয়েছিল। দযা ২০১৮ সালের পুরস্কারমূল্যের পাঁচ গুণ বেশি। আইসিসির সদস্যেরাও আগের থেকে বেশি টাকা পাবে বলে জানা গিয়েছে। ২০২৩ সালে ছেলেদের বিশ্বকাপ রয়েছে। সেই বিশ্বকাপজয়ী দল পাবে প্রায় ৩৩ কোটি টাকা। ২০১৯ সালে বিশ্বকাপ জিতে এই টাকা পেয়েছিল ইংল্যান্ড। এ বারেও জয়ী দলকে একই পুরস্কারমূল্য দেওয়া হবে বলে জানা গিয়েছে। মেয়েদের এক দিনের বিশ্বকাপ হবে ২০২৫ সালে।

আইসিসির এই ঘোষণার পরই জয় শাহ টুইট করে লেখেন, “নতুন ভোরের শুরু। এই যুগে ছেলে এবং মেয়েরা সমান। আইসিসির এই সিদ্ধান্ত সেই দিকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে গেল। বোর্ডের সব সদস্যদের ধন্যবাদ। আগামী দিনে একসঙ্গে কাজ করে এমন একটা জায়গায় ক্রিকেটকে পৌঁছে দেওয়া হবে, যা বাকিদের কাছে একটা নিদর্শন হয়ে থাকবে।” গত বছর ভারতীয় ক্রিকেট বোর্ড ঘোষণা করেছিল যে ছেলে এবং মেয়েদের সমান ম্যাচ ফি দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE