Advertisement
০২ মে ২০২৪
Australia Cricket Board

ফিঞ্চের অবসরের ছ’মাস পরেও টি-টোয়েন্টি অধিনায়ক খুঁজে পাচ্ছে না অস্ট্রেলিয়া

২০২৩ সালের ৭ ফেব্রুয়ারি অবসর নিয়েছিলেন অ্যারন ফিঞ্চ। তার পর থেকে ছ’মাস হয়ে গিয়েছে। কিন্তু এখনও টি-টোয়েন্টি দলের অধিনায়ক খুঁজে পাচ্ছে না অস্ট্রেলিয়া।

Aaron Finch

অ্যারন ফিঞ্চ। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৩ ১৭:০২
Share: Save:

অ্যারন ফিঞ্চের হাত ধরে শেষ বার ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল অস্ট্রেলিয়া। ফিঞ্চ অবসর নিয়েছেন ছ’মাস হল। আগামী বছর আবার টি-টোয়েন্টি বিশ্বকাপ। এখনও পর্যন্ত নতুন অধিনায়ক খুঁজে পায়নি অস্ট্রেলিয়া। আপাতত মিচেল মার্শকে অধিনায়ক ঘোষণা করা হয়েছে। তবে তা শুধুমাত্র দক্ষিণ আফ্রিকা সিরিজ়ের জন্য।

অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড একটি বিবৃতিতে জানিয়েছে, ‘‘ফিঞ্চের বিকল্প এখনও খুঁজে পাওয়া যায়নি। তাই শুধুমাত্র দক্ষিণ আফ্রিকা সিরিজ়ের জন্য মার্শকে অধিনায়ক করা হয়েছে। সাদা বলের ক্রিকেটে মার্শ অনেক দিন ধরে খেলছে। নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতাও ওর আছে। তাই মার্শকেই দায়িত্ব দেওয়া হয়েছে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দল কেমন খেলে সেটা দেখে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।’’

২০২১ সালে অস্ট্রেলিয়াকে টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন করতে বড় ভূমিকা ছিল মার্শের। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ফাইনালে ৫০ বলে ৭৭ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন তিনি। অ্যাশেজ় সিরিজ়েও ভাল ছন্দে ছিলেন মার্শ। তাই তাঁর উপরেই ভরসা করেছে অস্ট্রেলিয়া। এক দিনের বিশ্বকাপের ঠিক আগেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনটি টি-টোয়েন্টি ও পাঁচটি এক দিনের ম্যাচের সিরিজ় খেলবে অস্ট্রেলিয়া।

এর মধ্যেই ভারতে এক দিনের বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। প্রাথমিক ভাবে ১৮ সদস্যের দল ঘোষণা করা হয়েছে। পরে সেখান থেকে ১৫ জনকে বেছে নেওয়া হবে। বাদ পড়বেন তিন জন। অস্ট্রেলিয়ার যে দল ঘোষণা হয়েছে তাতে বাদ পড়েছেন মার্নাশ লাবুশেন। অস্ট্রেলিয়ার টেস্ট দলের গুরুত্বপূর্ণ ব্যাটার এক দিনের দলেও নিয়মিত খেলেছেন। ২০২০ সালের জানুয়ারি মাসে অভিষেকের পর থেকে এক দিনের দলে ৩৮টি ম্যাচের মধ্যে ৩০টি খেলেছেন লাবুশেন। কিন্তু বিশ্বকাপের দলে জায়গা পাননি তিনি। অর্থাৎ, টেস্ট বিশ্বকাপ জিতলেও এক দিনের বিশ্বকাপে খেলার স্বপ্ন পূরণ হচ্ছে না লাবুশেনের।

ভারতে খেলার কথা মাথায় রেখে লেগ স্পিনার তনবির সাঙ্গা ও অলরাউন্ডার অ্যারন হার্ডিকে দলে নেওয়া হয়েছে। দু’জনেই এখনও জাতীয় দলের হয়ে খেলেননি। কিন্ত ভারতের মাটিতে তাঁরা চমক হয়ে উঠতে পারেন এই আশা নিয়েই তাঁদের নেওয়া হয়েছে। বিশ্বকাপের আগে দু’টি সিরিজ়ে তাঁদের খেলিয়ে দেখে নেওয়া হতে পারে।

অধিনায়ক প্যাট কামিন্সের কব্জিতে চোট রয়েছে। সেই চোট সারিয়ে মাঠে নামতে অন্তত ছ’সপ্তাহ লাগবে বলে জানিয়েছেন চিকিৎসকেরা। বিশ্বকাপের আগে সুস্থ হয়ে উঠবেন তিনি। অন্য দিকে দলের আর এক পেসার মিচেল স্টার্কেরও কাঁধে চোট ছিল। কিন্তু এখন তা সেরে গিয়েছে। চিকিসৎসকেদের সবুজ সঙ্কেতের পরেই দলে নেওয়া হয়েছে তাঁকে।

অস্ট্রেলিয়ার বিশ্বকাপের দল: প্যাট কামিন্স (অধিনায়ক), শন অ্যাবট, অ্যাস্টন অ্যাগার, অ্যালেক্স ক্যারে, নেথান এলিস, ক্যামেরন গ্রিন, অ্যারন হার্ডি, জশ হ্যাজ়লউড, ট্র্যাভিস হেড, জশ ইংলিশ, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, তনবির সাঙ্গা, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, মার্কাস স্টোইনিস, ডেভিড ওয়ার্নার, অ্যাডাম জ়াম্পা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE