Advertisement
০৬ মে ২০২৪
Kolkata Derby

মোহনবাগান ৮, ইস্টবেঙ্গল ২! ক্রিকেটের কলকাতা ডার্বিতে ‘জয়’ মোহনবাগানের

বৃহস্পতিবার ইস্টবেঙ্গল শেষ করেছিল ৫১ রানে এক উইকেট হারিয়ে। এ দিন ইস্টবেঙ্গলের বাকি ৯ উইকেট তুলে নেয় মোহনবাগান। তাতেই ৮ পয়েন্ট নিশ্চিত করে সবুজ-মেরুন ব্রিগেড।

ishan porel

ঈশান পোড়েল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২৩ ১৮:৩৯
Share: Save:

মোহনবাগানের বিরুদ্ধে পুরো পয়েন্ট পেতে হলে জেতা ছাড়া উপায় ছিল না ইস্টবেঙ্গলের। সেটা শুক্রবার সম্ভব হয়নি। বৃহস্পতিবার ইস্টবেঙ্গল শেষ করেছিল ৫১ রানে এক উইকেট হারিয়ে। এ দিন ইস্টবেঙ্গলের বাকি ৯ উইকেট তুলে নেয় মোহনবাগান। তাতেই ৮ পয়েন্ট নিশ্চিত করে সবুজ-মেরুন ব্রিগেড। চার উইকেট তুলে নেন ঈশান পোড়েল।

শুক্রবার শুরুতেই আউট হয়ে যান সাত্যকি দত্ত। ঈশানের বলে খোঁচা দিয়ে উইকেটরক্ষক শুভঙ্কর বলের হাতে ক্যাচ দিয়ে দেন ইস্টবেঙ্গলের ব্যাটার। আগের দিন অভিষেক দাসের উইকেট নিয়েছিলেন ঈশান। এ ছাড়াও আদিত্য শর্মা এবং শ্রেয়স চক্রবর্তীকে আউট করেন তিনি। তিনটি উইকেট নেন অবিলিন ঘোষ। দু’টি উইকেট নেন রোহিত কুমার। একটি উইকেট নেন সুরজ কুমার। ১৬৯ রানে শেষ হয়ে যায় ইস্টবেঙ্গলের দ্বিতীয় ইনিংস। মোহনবাগানের সামনে লক্ষ্য ছিল ১৮৫ রানের। কিন্তু শেষ দিনের খেলা শেষ হওয়ার সময় মোহনবাগানের স্কোর ছিল ৯৪/১।

প্রথম ইনিংসে এগিয়ে থাকা এবং ইস্টবেঙ্গলকে দু’টি ইনিংসে অল আউট করার সুবাদে ৮ পয়েন্ট পায় মোহনবাগান। মাত্র ২ পয়েন্ট নিয়ে সন্তুষ্ট থাকতে হল ইস্টবেঙ্গলকে।

কলকাতা ডার্বিতে প্রথম ইনিংসে ইস্টবেঙ্গলের হয়ে সব থেকে বেশি রান করেন অমিতোজ সিংহ (৪৯)। অধিনায়ক অভিষেক দাস করেন ৩৭ রান। মোহনবাগানের হয়ে ৪ উইকেট নেন রোহিত কুমার। দু'টি করে উইকেট নেন ঈশান পোড়েল এবং সায়ন শেখর মণ্ডল। একটি উইকেট নেন অর্ণব নন্দী।

মোহনবাগানের হয়ে ওপেন করেন বাংলার সাদা বলের অধিনায়ক সুদীপ কুমার ঘরামি (৬৪)। তাঁর সঙ্গী অঙ্কুর পাল (৪৮)। তাঁরা দু'জনে ১২৪ রানের জুটি গড়েন। কিন্তু তার পরেই ভেঙে পড়ে মোহনবাগানের ব্যাটিং। তিন নম্বরে নেমে কাজী জুনেইদ সইফি কোনও রান করতে পারেননি। সারুল কানওয়ার (২৫) এবং অভিলিন ঘোষ (১৫) ছাড়া আর কোনও ব্যাটার দুই অঙ্কের রানে পৌঁছতে পারেননি।

ইস্টবেঙ্গলের অমিত কুইলা এবং অয়ন ভট্টাচার্য তিনটি করে উইকেট নিয়ে দলকে ম্যাচে ফিরিয়ে আনেন। একটি করে উইকেট নেন সুমিত মোহান্ত, শ্রেয়ন চক্রবর্তী এবং সাত্যকি দত্ত। তবুও মোহনবাগান প্রথম ইনিংসে ১৫ রানের লিড নিয়ে নেয়।

গ্রুপ এ-এর অন্যান্য ম্যাচে, বিএনআর রিক্রিয়েশন ক্লাবকে ৭ উইকেটে হারিয়ে পুরো পয়েন্ট পেয়েছে মহমেডান। পাইকপাড়ার বিরুদ্ধে জয়ের জন্য ভবানীপুরের প্রয়োজন ছিল মাত্র ৩৭ রান। সেই রান করে পুরো পয়েন্ট পেয়েছে ভবানীপুর। বড়িশা ক্লাব ৬ উইকেটে হেরে গিয়েছে ক্যালকাটা কাস্টমের বিরুদ্ধে। তপন মেমোরিয়ালের বিরুদ্ধে প্রথম ইনিংসে এগিয়ে থাকায় ৭ পয়েন্ট পেয়েছে কালীঘাট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CAB bengal cricket East Bengal Mohun Bagan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE