Advertisement
০২ মে ২০২৪
Afghanistan

ধোনির আদেশ, ‘২০ কেজি ওজন কমাও, তবেই আইপিএল খেলতে পারবে’, সেই ক্রিকেটার কি খেলতে পেরেছিলেন?

আসগর আফগানের নেতৃত্বেই ২০১৮ সালে ধোনির ভারতের বিরুদ্ধে এশিয়া কাপে ম্যাচ টাই করেছিল আফগানিস্তান। সেই ম্যাচের পর ধোনির সঙ্গে তাঁর কথোপকথনের কথা জানিয়েছেন আসগর।

MS Dhoni

মহেন্দ্র সিংহ ধোনি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২৩ ১৫:১০
Share: Save:

বিশ্বকাপজয়ী অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি আফগানিস্তানের এক ক্রিকেটারকে ২০ কেজি ওজন কমাতে বলেছিলেন। এমনটাই জানালেন আফগানিস্তানের প্রাক্তন অধিনায়ক মহম্মদ আসগর আফগান। তাঁর নেতৃত্বেই ২০১৮ সালে ধোনির ভারতের বিরুদ্ধে এশিয়া কাপে ম্যাচ টাই করেছিল আফগানিস্তান। সেই ম্যাচের পর ধোনির সঙ্গে তাঁর কথোপকথনের কথা জানিয়েছেন আসগর।

আসগর নিজে কখনও আইপিএল খেলেননি। আফগানিস্তানের প্রাক্তন অধিনায়ক এক সাক্ষাৎকারে বলেন, “এশিয়া কাপে সে দিন ম্যাচ টাই হওয়ার পর আমার সঙ্গে ধোনির অনেক ক্ষণ কথা হয়। ও অসাধারণ অধিনায়ক। ধোনি ভারতীয় ক্রিকেটে ঈশ্বরের উপহার। খুব ভাল মানুষ ও। মহম্মদ শাহজ়াদকে নিয়ে কথা হয়েছিল আমাদের। ধোনিকে বলেছিলাম যে, শাহজ়াদ ওর খুব বড় ভক্ত। ধোনি বলেছিল, শাহজ়াদের বিরাট ভুঁড়ি রয়েছে। ও যদি ২০ কেজি ওজন কমায়, তাহলে আইপিএলে আমাদের দলে নেব। কিন্তু শাহজ়াদ ওই সিরিজ় খেলে আফগানিস্তানে ফিরেছিল আরও ৫ কেজি ওজন বৃদ্ধি করে।”

আন্তর্জাতিক ক্রিকেটে আসগরের অভিষেক হয় ২০০৯ সালে। তাঁর ১২ বছরের আন্তর্জাতিক কেরিয়ারে ১১৪টি এক দিনের ম্যাচ, ৭৫টি টি-টোয়েন্টি এবং ৬টি টেস্ট খেলেছিলেন। টেস্ট এবং এক দিনের ক্রিকেটে একটি করে শতরান করেছিলেন আসগর। আন্তর্জাতিক ক্রিকেটে ৪২৪৬ রান করেছিলেন তিনি। আসগরের মতে আইপিএল আফগানিস্তানের ক্রিকেটের উন্নতিতে সাহায্য করেছে। তিনি বলেন, “আইপিএলে খেলেই মুজিবুর রহমানের বোলিং আরও পরিণত হয়। পাল্টে গিয়েছিল ও একেবারে। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ভাল খেলার পর আমরা সরাসরি ওকে সিনিয়র দলে নিয়েছিলাম। তার পর ও আইপিএল খেলে এবং আগের থেকে অনেক বেশি পরিণত হয়। শরীরী ভাষা বদলে গিয়েছিল। শুধু মুজিব নয়, রশিদও আইপিএলে খেলার পর উন্নতি করেছিল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE