Advertisement
৩০ এপ্রিল ২০২৪
MS Dhoni

‘কথায় নয়, কাজে করে দেখাও’, অধিনায়কদের সফল হওয়ার পরামর্শ দিলেন ধোনি

দু’টি বিশ্বকাপ জিতেছেন, একটি চ্যাম্পিয়ন্স ট্রফি। ভারতকে টেস্টে এক নম্বর করেছেন। তাঁর ঠান্ডা মাথাও সাফল্যের কারণ। সেই মহেন্দ্র সিংহ ধোনি আইপিএলের আগে এখনকার অধিনায়কদের উদ্দেশে সফল হওয়ার রাস্তা বলে দিলেন।

cricket

মহেন্দ্র সিংহ ধোনি। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৪ ২২:১৫
Share: Save:

তর্কাতীত ভাবে তিনিই ভারতের অন্যতম সেরা অধিনায়ক। পরিসংখ্যানও তাঁর হয়েই কথা বলে। দু’টি বিশ্বকাপ জিতেছেন, একটি চ্যাম্পিয়ন্স ট্রফি। ভারতকে টেস্টে এক নম্বর করেছেন। পাশাপাশি, তাঁর ঠান্ডা মাথাও সাফল্যের অন্যতম কারণ। সেই মহেন্দ্র সিংহ ধোনি আইপিএলের আগে এখনকার অধিনায়কদের উদ্দেশে সফল হওয়ার রাস্তা বলে দিলেন।

মুম্বইয়ের এক অনুষ্ঠানে ধোনি বলেছেন, “সমীহ এবং বিশ্বাস শব্দ দুটোর মধ্যে যোগাযোগ রয়েছে। সাজঘরের কথা যদি বলেন, যত ক্ষণ না সাপোর্ট স্টাফ এবং খেলোয়াড়েরা আপনাকে সমীহ করছে, তত ক্ষণ আপনি ওদের বিশ্বাস অর্জন করতে পারবেন না। আপনি কী বলছেন এবং কী করছেন তার উপর অনেক কিছু নির্ভর করে। হয়তো আপনি মুখে কিছু বলছেন না। কিন্তু আপনার আচরণই লোকের সমীহ আদায় করে নিচ্ছে।”

ধোনি মনে করেন, একজন সফল নেতার কাছে তাঁর কথার চেয়ে কাজটাই বেশি গুরুত্বপূর্ণ। ধোনির ব্যাখ্যা, “আমি বরাবর মনে করেছি, নেতা হিসাবে সমীহ আদায় করা গুরুত্বপূর্ণ। আপনি কোন পদে আছেন তার উপর এটা নির্ভর করে না। মাঝেমাঝে মানুষ নিরাপত্তাহীনতায় ভোগে। দল যদিও বা তার উপরে বিশ্বাস রাখে, সে নিজেই নিজেকে বিশ্বাস করে না। জোর করে কারও থেকে সমীহ আদায় করার চেষ্টা করেন। এটা স্বাভাবিক ভাবেই আসে। আপনার মধ্যে সেই বিশ্বাসটা এসে গেলে পারফরম্যান্সই তার প্রমাণ দেবে।”

নেতা হিসাবে সাজঘরের প্রত্যেক খেলোয়াড়কে বোঝা খুব গুরুত্বপূর্ণ বলে মনে করেন ধোনি। বলেছেন, “কিছু মানুষ চাপ ভালবাসে, কেউ ভালবাসে না। কার কী শক্তি এবং দুর্বলতা সেটা বোঝা দরকার। তা হলে সেই খেলোয়াড়কে না বলেই আপনি তার দুর্বলতা শুধরে দিতে পারবেন। এতে সেই খেলোয়াড় আত্মবিশ্বাসী হবে এবং নিজের উপর সন্দেহ দূর করে দেবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MS Dhoni Leaders Captain IPL 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE