Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Nathan Lyon

কাজে এল না অধিনায়ক ব্রেথওয়েটের শতরান, প্রথম টেস্টে অস্ট্রেলিয়ার কাছে ১৬৪ রানে হারল ওয়েস্ট ইন্ডিজ়

অস্ট্রেলিয়ার জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিলেন লায়ন। ওয়েস্ট ইন্ডিজ়ের ছয় ব্যাটারকে সাজঘরে ফেরালেন অফ স্পিনার। শেষ দিকে চেজ এবং জোসেফ চেষ্টা করলেও লাভ হয়নি।

৬ উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজ়ের ইনিংস ভাঙলেন লায়ন।

৬ উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজ়ের ইনিংস ভাঙলেন লায়ন। ছবি: আইসিসি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২২ ১৫:৪৯
Share: Save:

পার্‌থে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে প্রথম টেস্টে ১৬৪ রানে জিতল অস্ট্রেলিয়া। জয়ের জন্য ৪৯৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ক্রেগ ব্রেথওয়েটের দলের দ্বিতীয় ইনিংস শেষ হল ৩৩৩ রানে। ম্যাচের পঞ্চম দিন অস্ট্রেলিয়ার বোলিং আক্রমণের সামনে ওয়েস্ট ইন্ডিজ়ের কোনও ব্যাটারই তেমন প্রতিরোধ গড়ে তুলতে পারলেন না। আয়োজকদের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিলেন নাথান লায়ন।

শনিবার অস্ট্রেলিয়ার বোলিং আক্রমণের সামনে ঢাল হয়ে দাঁড়িয়ে ছিলেন ওয়েস্ট ইন্ডিজ় অধিনায়ক। অপরাজিত ছিলেন ১০৪ রান করে। ম্যাচের শেষ দিন তিনি আর প্রতিরোধ গড়ে তুলতে পারলেন না। ১১০ রান করে সাজঘরে ফিরলেন। আগের দিনের আরেক অপরাজিত ব্যাটার কাইল মেয়ার্সের ব্যাট থেকে এল ১০ রান। চাপের মুখে ব্যাট হাতে ব্যর্থ হলেন জেসন হোল্ডারও (৩)। ওয়েস্ট ইন্ডিজ়ের ইনিংস ভাঙলেন মূলত লায়ন। ১২৮ রান দিয়ে ৬ উইকেট নিলেন অফ স্পিনার।

সফরকারীদের হয়ে কিছুটা লড়াই করলেন আট নম্বরে ব্যাট করতে নামা রোস্টন চেজ এবং নয় নম্বরে নামা আলজ়ারি জোসেফ। অস্টম উইকেটের জুটিতে তাঁরা তুললেন ৮২ রান। চেজ করলেন ৫৫ রান। জোসেফের লড়াকু ইনিংস থামল ৪৩ রানে। তাতেও অবশ্য লাভের লাভ হয়নি। পরের দুই ব্যাটার জেডান সিলস (অপরাজিত ৫) এবং কেমার রোচ (শূন্য) তেমন কিছু করতে পারলেন না। ৩৩৩ রানে শেষ হল তাঁদের দ্বিতীয় ইনিংস। উল্লেখ্য, ম্যাচের শেষ দিন জয়ের জন্য ব্রেথওয়েটদের দরকার ছিল ৩০৬ রান। অস্ট্রেলিয়ার দ্বিতীয় সফলতম বোলার ট্র্যাভিস হেড নিলেন ২৫ রানে ২ উইকেট। মিচেল স্টার্ক ৬৫ রানে ১ উইকেট এবং জশ হ্যাজলউড ৫২ রানে ১ উইকেট নিয়েছেন।

উল্লেখ্য, অস্ট্রেলিয়া দুই ইনিংসে করেছে ৪ উইকেটে ৫৯৮ রান এবং ২ উইকেটে ১৮২ রান। ওয়েস্ট ইন্ডিজ় প্রথম ইনিংসে করে ২৮৩ রান। দু’ম্যাচের টেস্ট সিরিজ়ে ১-০ ব্যবধানে এগিয়ে গেল অস্ট্রেলিয়া। এই টেস্টে বিশ্বের অস্টম ব্যাটার হিসাবে দ্বিশতরান এবং শতরান করেছেন মার্নাস লাবুশেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nathan Lyon australia West Indies test cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE