Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Rahul Dravid

Rahul Dravid: জন্মদিনে ‘জ্যামি’কে শুভেচ্ছা সচিনের

২০০৮ বেজিং অলিম্পিক্সে শুটিংয়ে সোনাজয়ী বিন্দ্রা লিখেছেন, ‘‘একটা গোটা প্রজন্মকে রাহুল অধ্যবসায় আর ধৈর্যশীলতার শিক্ষা দিয়েছেন।

উদ‌্‌যাপন: কেক কাটছেন দ্রাবিড়। পাশে ঋষভ, রাহানেরা।

উদ‌্‌যাপন: কেক কাটছেন দ্রাবিড়। পাশে ঋষভ, রাহানেরা। ছবি টুইটার।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২২ ০৬:৪৬
Share: Save:

কেপ টাউনে ঐতিহাসিক টেস্ট সিরিজ় জয়ের লক্ষ্যে নামার দিনই রাহুল দ্রাবিড় ৪৯ বছরে পা রাখলেন। প্রাক্তন ধ্রুপদী ক্রিকেটারের জন্মদিনে গণমাধ্যম উপচে পড়ল শুভেচ্ছা বার্তায়। যে তালিকায় রয়েছেন সচিন তেন্ডুলকর থেকে অভিনব বিন্দ্রা, এই প্রজন্মের শুভমন গিল, কমলেশ নগরকোটিরা।

২০০৮ বেজিং অলিম্পিক্সে শুটিংয়ে সোনাজয়ী বিন্দ্রা লিখেছেন, ‘‘একটা গোটা প্রজন্মকে রাহুল অধ্যবসায় আর ধৈর্যশীলতার শিক্ষা দিয়েছেন। খেলাধুলোকে ঠিক কোন মানসিকতায় দেখা উচিত, তা রাহুল ব্যাট করতে নামার সময়ই পরিষ্কার হয়ে যেত।’’ শুভেচ্ছা জানিয়েছেন বাইশ গজে তাঁর দীর্ঘসময়ের প্রাক্তন সতীর্থ সচিন তেন্ডুলকর। শুভেচ্ছা জানানোর পাশাপাশি ৪৮টি আন্তর্জাতিক সেঞ্চুরির মালিককে ‘জ্যামি’ সম্বোধন করে তৃতীয় টেস্টে তাঁর কোচিংয়ে ভারতের সাফল্যও কামনা করেছেন সচিন। বার্তার সঙ্গে পোস্ট করেছেন, ক্রিকেট জীবনের অসাধারণ এক ক্যামেরা-বন্দি মুহূর্তও। যেখানে দেখা যাচ্ছে, সচিনের পিঠে চড়ে মজা করছেন সতীর্থ রাহুল। সচিন লিখেছেন, “জ্যামি জন্মদিনে অনেক শুভেচ্ছা। সুস্থ থাকো। তার সঙ্গে তৃতীয় টেস্টে তোমার সাফল্য কামনা করছি।”

নতুন প্রজন্মের প্রতিনিধি শুভমন গিল তাঁর প্রিয় ‘দ্রাবিড় স্যরকে’ বর্ণনা করেছেন অসাধারণ মানুষ আর দুরন্ত কোচ হিসেবে। বিনোদ কাম্বলির বার্তায় রাহুল আজও ভারতীয় ক্রিকেটের দুর্ভেদ্য প্রাচীর। শিবম মাভি গণমাধ্যমে লিখেছেন, “সাহসী হওয়ার সঙ্গে আত্মবিশ্বাস এবং দৃঢ় মানসিকতার যে মন্ত্র আপনি দিয়েছিলেন, তার থেকে অনেক কিছু শিখেছি। আপনি বরাবর আমার সঙ্গে ছিলেন, তার জন্য কৃতজ্ঞ থাকব আজীবন। রাহল স্যর, জন্মদিনের
অনেক শুভেচ্ছা।”

মঙ্গলবার জন্মদিনে রাহুল স্বয়ং কি করলেন? সম্প্রচারকারী চ্যানেলে তাঁর প্রতিক্রিয়া, ‘‘বয়স বেড়ে গেলে জন্মদিনের শুভেচ্ছার জবাবে কী বলব, মাথায় আসে না। তবে বন্ধু, পরিবারের কাছ থেকে এত ভালবাসা পেলে ভাল তো লাগেই।’’ জন্মদিন নিয়ে সামান্য দু’একটা কথা বলেই তিনি চলে যান ক্রিকেট প্রসঙ্গে। কোহলিদের কোচ তথ্য-সহ বোঝানোর চেষ্টা করেন, হেরে গেলেও দ্বিতীয় টেস্টে জোহানেসবার্গে দলের খেলায় অনেক ইতিবাচক দিক চোখে পড়েছে তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE