Advertisement
০৪ মার্চ ২০২৪
Bangladesh Cricket

বাংলাদেশ অধিনায়কের শতরানের দিনে বিতর্ক! বলে থুতু লাগিয়ে কি শাস্তির মুখে কিউয়ি ক্রিকেটার?

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে শতরান করেছেন বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। কিন্তু সেই দিনই বলে থুতু লাগিয়ে বিতর্ক বাড়িয়েছেন নিউ জ়িল্যান্ডের এক ক্রিকেটার।

cricket

শতরানের পর উল্লাস বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্তর। ছবি: পিটিআই

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২৩ ২২:১৮
Share: Save:

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টের তৃতীয় দিন শতরান করেছেন বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। তাঁর ব্যাটে ভর করে দ্বিতীয় ইনিংসে বড় রানের পথে যাচ্ছে বাংলাদেশ। কিন্তু দিনের আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছেন নিউ জ়িল্যান্ডের ক্রিকেটার গ্লেন ফিলিপ্সের বলে থুতু লাগানোর ঘটনা। ইতিমধ্যেই এই ঘটনায় চতুর্থ আম্পায়ারের কাছে অভিযোগ জানিয়েছে বাংলাদেশ। শাস্তি হতে পারে ফিলিপ্সের।

বাংলাদেশের দ্বিতীয় ইনিংসের ৩৪তম ওভারে এই ঘটনা ঘটে। বল করছিলেন ফিলিপ্স। সেই সময় বলে থুতু লাগান তিনি। তখন মাঠে থাকা আম্পায়ার হাসান রাজা বা পল রাইফেল কেউ বিষয়টি লক্ষ্য করেননি। ফলে ফিলিপ্সকে কেউ সতর্ক করেননি। তবে পরে আইসিসি-র এক আধিকারিক জানিয়েছেন, মাঠের মধ্যের ঘটনা নিয়ে সিদ্ধান্ত নেন ম্যাচের আধিকারিকেরা। তাঁরা যদি মনে করেন ফিলিপ্স অপরাধ করেছেন, তা হলে শাস্তি হতে পারে তাঁর।

দিনের শেষে সাংবাদিক বৈঠকে বাংলাদেশের ম্যানেজার নাফিস ইকবাল বলেন, ‘‘আমরা দেখেছি যে ফিলিপ্স বলে থুতু লাগিয়েছেন, যা আইসিসি-র নিয়ম বিরুদ্ধ। তাই আমরা চতুর্থ আম্পায়ারের কাছে অভিযোগ করেছি।’’

কোভিডের পর থেকে ক্রিকেটের এই নিয়মে বদল এসেছে। এখন আর বলে খুতু লাগানো যায় না। কোনও ক্রিকেটার তেমনটা করলে তা অপরাধ হিসাবে ধরা হয়। এখন দেখার এই বিষয়ে আইসিসি কোনও পদক্ষেপ করে কি না।

প্রথম ইনিংসে নিউ জ়িল্যান্ডের থেকে ৭ রান পিছিয়ে থেকে ব্যাট করতে নেমেছিল বাংলাদেশ। দলের ওপেনারেরা ব্যর্থ হলেও হাল ধরেন শান্ত। মোমিনুল হক ও মুশফিকুর রহিমের সঙ্গে জুটি বাঁধেন তিনি। মোমিনুল ৪০ রান করে আউট হন। শান্ত শতরান করেন। দিনের শেষে বাংলাদেশের রান ৩ উইকেটে ২১২। নিউ জ়িল্যান্ডের থেকে ২০৫ রানে এগিয়ে তারা। শান্ত ১০৪ ও মুশফিকুর ৪৩ রানে ব্যাট করছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE