Advertisement
১১ মে ২০২৪
ICC World Test Championship

আমদাবাদে শেষ হল না টেস্ট, মধ্যাহ্নভোজ হতেই টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠে গেল ভারত। আমদাবাদে চতুর্থ টেস্ট শেষই হয়নি। তার আগেই ফাইনালের ছাড়পত্র পেয়ে গেলেন বিরাট কোহলি, রোহিত শর্মারা।

Team India

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে রোহিত শর্মা, রবীন্দ্র জাডেজা, বিরাট কোহলিরা। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৩ ১২:১২
Share: Save:

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠে গেল ভারত। বিপক্ষ অস্ট্রেলিয়া। আমদাবাদে টেস্ট চলছে। কিন্তু ক্রাইস্টচার্চ থেকে সুখবর চলে এল সকালেই। নিউ জ়িল্যান্ডকে হারাতে পারেনি শ্রীলঙ্কা। নিউ জ়িল্যান্ডের মাটিতে শেষ দিনে টান টান উত্তেজনার মধ্যে শেষ হল টেস্ট। নিউ জ়িল্যান্ড জিতবে কি না তা শেষ মুহূর্ত পর্যন্ত বোঝা যাচ্ছিল না। অপেক্ষা করতে হল শেষ বল পর্যন্ত। শেষ পর্যন্ত কেন উইলিয়ামসনরাই জিতলেন। ফলে দুই টেস্টের সিরিজ়ে শ্রীলঙ্কার ২-০ ব্যবধানে জেতা সম্ভব নয়। ফলে আমদাবাদ টেস্টের ফলের উপর কোনও কিছু নির্ভর করবে না। ভারত বর্ডার-গাওস্কর ট্রফি ২-১ ব্যবধানে জিতলেও ফাইনাল খেলবে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার অঙ্ক চলছিল। আমদাবাদে টেস্ট জিতলে ভারতকে অন্য কোনও ম্যাচের দিকে তাকাতে হত না। কিন্তু হেরে গেলে তাকিয়ে থাকতে হত শ্রীলঙ্কার দিকে। তারা নিউ জ়িল্যান্ডের মাটিতে টেস্ট খেলছে। কেন উইলিয়ামসনদের বিরুদ্ধে সেই সিরিজ়ে শ্রীলঙ্কাকে ২-০ জিততে হত। তা হলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলত শ্রীলঙ্কা। কিন্তু ক্রাইস্টচার্চে প্রথম টেস্টে নিউ জ়িল্যান্ডকে হারাতে পারল না তারা। তাতেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠে গেল ভারত।

শ্রীলঙ্কা প্রথম ইনিংসে ৩৫৫ রান করে। একটা সময় নিউ জ়িল্যান্ডের প্রথম ইনিংসে ১৫১ রানে ৫ উইকেট পড়ে গিয়েছিল। সেই সময় শ্রীলঙ্কার কাছে সুযোগ ছিল উইলিয়ামসনদের চাপে ফেলার। কিন্তু সেখান থেকেই কিউয়িরা ১৮ রানের লিড নিয়ে নেয়। দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কা ৩০২ রান করে। অ্যাঞ্জেলো ম্যাথুজ ১১৫ রান করেন। নিউ জ়িল্যান্ডের সামনে ২৮৫ রানের লক্ষ্য দেন তাঁরা। টেস্টের শেষ দিনে নিউ জ়িল্যান্ড সেই রান তাড়া করে জেতে। উইলিয়ামসন শতরান করেন। নিউ জ়িল্যান্ডকে ম্যাচ জেতান উইলিয়ামসন। শ্রীলঙ্কা তাঁদের ১০ উইকেট নিতে পারেনি। সেই সঙ্গে শ্রীলঙ্কার ২-০ ব্যবধানে সিরিজ় জয়ের আশা শেষ হয়ে যায়।

আমদাবাদে এখনও সারা দিনের খেলা বাকি। সেখানে টেস্ট ড্র হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। অস্ট্রেলিয়াকে দ্রুত আউট করতে পারলে ভারত জিততেও পারে। কিন্তু সেই সব হিসেবের আর কোনও প্রয়োজন রইল না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE