Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Nitu Ghanghas

নীতুর ঘুষিতে ভারতের বিশ্বজয়, ষষ্ঠ ভারতীয় হিসাবে বিশ্বকাপে সোনা বাইশের তরুণীর

বক্সিংয়ের বিশ্বচ্যাম্পিয়নশিপ থেকে নীতুর হাত ধরে ১১ নম্বর পদক জিতল ভারত। তাঁকে নিয়ে ছ’জন ভারতীয় বক্সার বিশ্বচ্যাম্পিয়ন হলেন। মেরি কম একাই ছ’বার বিশ্বজয় করেছেন।

picture of Nitu Ghanghas

বক্সিংয়ে ষষ্ঠ বিশ্বচ্যাম্পিয়ন পেল ভারত। লাইট ফ্লাইওয়েট বিভাগে সোনা জিতলেন নীতু ঘাংঘাস। ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৩ ২০:০৮
Share: Save:

বক্সিংয়ে আরও এক বিশ্বচ্যাম্পিয়ন পেল ভারত। মহিলাদের বক্সিংয়ের বিশ্বসেরা হলেন নীতু ঘাংঘাস। লাইট ফ্লাইওয়েট বিভাগের ফাইনালে তিনি ৫-০ ব্যবধানে হারালেন মঙ্গোলিয়ার প্রতিযোগী লুৎসাইখান আলতানসেতসেগকে।

৪৮ কেজি বিভাগে নীতুকে নিয়ে পদকের আশা ছিল ভারতের। পদকের রং সোনালি হবে, তা হয়তো অনেকে ভাবতে পারেননি। তবে ২২ বছরের তরুণী বক্সার ফাইনালে ওঠার পর তাঁকে নিয়ে আশা বাড়ে ভারতীয় বক্সিং মহলের। নিরাশ করলেন না তিনি। বিশ্বচ্যাম্পিয়নশিপের আসর থেকে দেশকে দিলেন প্রথম সোনা।

ফাইনালে আগ্রাসী মেজাজে নেমেছিলেন নীতু। প্রতিপক্ষ মঙ্গোলিয়ার বক্সারকে কোনও সুযোগই দেননি। শুরু থেকেই তাঁর একের পর এক ঘুষি আছড়ে পড়ে প্রতিপক্ষের উপর। ভারতের ষষ্ঠ বক্সার হিসাবে (পুরুষ এবং মহিলা মিলিয়ে) বিশ্বচ্যাম্পিয়নশিপে সোনা জিতলেন নীতু। এর আগে ২০২২ সালে কমনওয়েলথ গেমসে সোনা জিতেছিলেন। তাই তাঁকে নিয়ে পদকের আশা ছিল প্রথম থেকেই।

মহিলাদের বক্সিং বিশ্বচ্যাম্পিয়নশিপের এই নিয়ে ১১টি পদক এল ভারতের ঝুলিতে। মেরি কম একাই ছ’বার বিশ্বচ্যাম্পিয়ন হয়েছেন। তিনি ২০০২, ২০০৫, ২০০৬, ২০০৮, ২০১০ এবং ২০১৮ সালে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছেন। এক বার করে পদক জিতেছেন সরিতা দেবী (২০০৬), জেনি লালরেমলিয়ানি(২০০৬), লেখা চেট্টাদি (২০০৬) এবং নিখাত জ়ারিন (২০২২)।

হরিয়ানার নীতু যুব বিশ্বচ্যাম্পিয়নশিপেও দু’টি সোনার পদক জিতেছেন এর আগে। ২০১৭ সালে গুয়াহাটিতে এবং ২০১৮ সালে বুদাপেস্টে চ্যাম্পিয়ন হয়েছিলেন নীতু। সেই অর্থে এই নিয়ে তিন বার বিশ্বসেরা হলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nitu Ghanghas boxing World Championship
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE