Advertisement
১৮ মে ২০২৪
ICC ODI World Cup 2023

বিশ্বকাপের চার ম্যাচে নিষিদ্ধ করা হল আতশবাজি, তালিকায় সেমিফাইনালও, কেন?

বিশ্বকাপে কোনও ম্যাচে খেলা চলাকালীন, তো কোনও ম্যাচে খেলা শেষে স্টেডিয়ামের আলো বন্ধ করে দিয়ে বাজি ফাটানো হচ্ছে। কিন্তু বিশ্বকাপের চারটি ম্যাচে তা দেখা যাবে না।

odi world cup

মাঠে আতশবাজির রোশনাই। এই দৃশ্য দেখা যাবে না বিশ্বকাপের চারটি ম্য়াচে। ছবি: পিটিআই

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২৩ ১৩:৩১
Share: Save:

চলতি বিশ্বকাপে প্রতিটি ম্যাচেই দেখা যাচ্ছে আতশবাজির রোশনাই। কোনও ম্যাচে খেলা চলাকালীন, তো কোনও ম্যাচে খেলা শেষে স্টেডিয়ামের আলো বন্ধ করে দিয়ে বাজি ফাটানো হচ্ছে। কিন্তু বিশ্বকাপের চারটি ম্যাচে তা দেখা যাবে না। ভারতীয় ক্রিকেট বোর্ডের অনুরোধে এই সিদ্ধান্ত নিয়েছে আইসিসি।

মুম্বই ও দিল্লিতে বিশ্বকাপের যে ম্যাচগুলি রয়েছে সেখানে আতশবাজির প্রদর্শনী হবে না। তার একমাত্র কারণ, এই দুই শহরের দূষণ। দিল্লি ও মুম্বইয়ের দূষণের মাত্রা এতটাই বেশি যে সেখানে আতশবাজি ফাটিয়ে আর দূষণ বাড়াতে চাইছে না বিসিসিআই।

ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিহ জয় শাহ নিজে আইসিসির সঙ্গে কথা বলেছেন। তিনি বলেন, ‘‘মুম্বই ও দিল্লির পরিবেশ নিয়ে বিসিসিআই চিন্তিত। আমি বোর্ডের তরফ থেকে এই বিষয়টা আইসিসিকে জানাই। ওরা সিদ্ধান্ত নিয়েছে এই দুই মাঠে খেলার সময় আতশবাজির প্রদর্শনী হবে না। পরিবেশে দূষণ যাতে আর না বাড়ে তার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’’

বিশ্বকাপে মুম্বইয়ে এখনও তিনটে ম্যাচ বাকি। বৃহস্পতিবার ভারত-শ্রীলঙ্কা ও ৭ নভেম্বর অস্ট্রেলিয়া-আফগানিস্তান ম্যাচ রয়েছে। একটি সেমিফাইনালও হবে সেখানে। দিল্লিতে বাকি আর একটিই ম্যাচ। ৬ নভেম্বর সেখানে মুখোমুখি বাংলাদেশ-শ্রীলঙ্কা। এই চারটি ম্যাচে আতশবাজির প্রদর্শনী হবে না।

শ্রীলঙ্কা ম্যাচের আগে মুম্বই যাওয়ার সময় বিমান থেকে সেখানকার দূষণ দেখে আঁতকে উঠেছিলেন রোহিত শর্মা। সে কথা নিজের ইনস্টাগ্রাম স্টোরিতে দিয়েছিলেন ভারত অধিনায়ক। এ বার দূষণ নিয়ে পদক্ষেপ করল বিসিসিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 India Cricket BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE