Advertisement
০৩ মে ২০২৪
Sourav Ganguly

বোর্ড সভাপতির সিংহাসন হারিয়ে অভিমানী সৌরভ, হঠাৎই মুখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নাম!

জীবনের ক্ষেত্রেও সৌরভ একটি করে পদক্ষেপ করতে পছন্দ করেন বলে জানিয়েছেন। দীর্ঘ পথ এগিয়ে যাওয়ার জন্য এটাই তাঁর লক্ষ্য থাকে বলে জানিয়েছেন ‘মহারাজ’।

সৌরভের মুখে মোদীর নাম।

সৌরভের মুখে মোদীর নাম। —ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২২ ১৫:২৪
Share: Save:

বোর্ড সভাপতির পদ থেকে সরেই যেতে হল সৌরভ গঙ্গোপাধ্যায়কে। বৃহস্পতিবার একটি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তিনি। সেখানে বিভিন্ন কথার মাঝে সৌরভের মুখে শোনা গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নাম।

লর্ডসে অভিষেক হয় সৌরভের। সেই ম্যাচে নিজের মানসিকতা নিয়ে কথা বলার সময় ভারতের প্রাক্তন অধিনায়ক বলেন, “লর্ডসে অভিষেক ম্যাচ খেলতে নেমে মাথায় ছিল নিজের সেরাটা দিতে হবে। নিজের মতো খেলতে চেষ্টা করেছিলাম। আমার লক্ষ্য ছিল ১০ রান করা। সেখান থেকে আরও ১০ রান। এই ভাবে ইনিংস গড়েছিলাম।”

জীবনের ক্ষেত্রেও সৌরভ একটি করে পদক্ষেপ করতে পছন্দ করেন বলে জানিয়েছেন। দীর্ঘ পথ এগিয়ে যাওয়ার জন্য এটাই তাঁর লক্ষ্য থাকে বলে জানিয়েছেন ‘মহারাজ’। তিনি বলেন, “ছোট ছোট লক্ষ্য নিয়ে এগিয়ে ছিলাম। লম্বা যাত্রায় সফল হতে গেলে ছোট ছোট পদক্ষেপ করে এগিয়ে যেতে হয়। শুরুতেই এক লাফে সাফল্যে পৌঁছে যেতে চাইলে তা সম্ভব হয় না। সেটা হতে পারে না। এক দিনে কেউ সচিন তেন্ডুলকর হয় না। নরেন্দ্র মোদী হয় না।”

কী ভাবে এক জন মানুষ সফল হতে পারেন, সেই প্রসঙ্গে কথা বলেছেন সৌরভ। তাঁর কথায়, “সবাই শেষটাই দেখে। কিন্তু বোঝার চেষ্টা করে না যে আমাদের সবাইকে শূন্য থেকে শুরু করতে হয়। প্রশাসক হিসাবে হয়তো আমার এখানেই ইতি। এখন হয়তো আমাকে নতুন ভূমিকায় দেখা যাবে। সেখানেও শূন্য থেকে শুরু করতে হবে।”

অধিনায়ক হিসাবে কী ভাবে কঠিন সময় শক্ত হাতে সামলেছেন, সে কথা উল্লেখ করেছেন সৌরভ। বলেছেন, “আমি এমন একটা দলকে নেতৃত্ব দিয়েছি যেখানে সবাই অধিনায়ক হতে পারত। যেমন সচিন, রাহুল, ভিভিএস। কিন্তু আমাকে অধিনায়ক নির্বাচিত করা হয়, যাতে আমি ওদের নেতা বানাতে পারি, আবার সঠিক পথে চালনাও করতে পারি। এক বার রাহুলকে দল থেকে বাদ দেওয়ার কথা বলা হয়েছিল। আমি তখন ওর পাশে দাঁড়িয়েছিলাম।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE