Advertisement
০৬ মে ২০২৪
Asia Cup 2023

এশিয়া কাপ জিতলেও লাভ নেই ভারতের! এক দিনের ক্রিকেটে শীর্ষ স্থান ফিরে পেতে পারে পাকিস্তানই

এশিয়া কাপের শুরুতে এক দিনের ফরম্যাটের ক্রমতালিকায় শীর্ষে ছিল পাকিস্তান। যদিও তারা নেমে গিয়েছে তৃতীয় স্থানে। শীর্ষে ওঠার সুযোগ নষ্ট করেছে ভারতও।

picture of Babar Azam

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১১:২৭
Share: Save:

এশিয়া কাপের ব্যর্থতা নিয়ে ভাবতে নারাজ পাকিস্তান। কারণ রবিবার শ্রীলঙ্কাকে হারিয়ে ভারত চ্যাম্পিয়ন হলেও বিশেষ লাভ হবে না রোহিত শর্মাদের। বরং লাভবান হওয়ার সুযোগ রয়েছে পাকিস্তানের। তাই বাবর আজমেরা প্রতিযোগিতা থেকে বিদায় নেওয়ার পর সে দেশের ক্রিকেটপ্রেমীদের আগ্রহ এখন দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া সিরিজ়ে।

এশিয়া কাপ শুরুর সময় এক দিনের ফরম্যাটে বিশ্বের এক নম্বর দল ছিল পাকিস্তান। ভারত এবং শ্রীলঙ্কার কাছে হেরে বাবরেরা আইসিসির ক্রমতালিকায় নেমে গিয়েছেন তিন নম্বরে। শীর্ষ স্থান নিজেদের দখলে আনার সুযোগ ছিল রোহিতদের সামনে। কিন্তু সুপার ফোরের শেষ ম্যাচে বাংলাদেশের কাছে হেরে সেই সুযোগ নষ্ট করেছেন রোহিতেরা। তবে এশিয়া কাপ থেকে বিদায় নেওয়ার পরেও শীর্ষ স্থান ফিরে পাওয়ার সম্ভাবনা রয়েছে পাকিস্তানের। সে জন্য দক্ষিণ আফ্রিকার সাহায্য প্রয়োজন বাবরদের।

পাকিস্তান এবং অস্ট্রেলিয়ার রেটিং পয়েন্ট ১১৫। যুগ্ম ভাবে শীর্ষে রয়েছে তারা। রবিবার পঞ্চম এক দিনের ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে অস্ট্রেলিয়া হেরে গেলে আবার একক ভাবে শীর্ষে চলে আসবে পাকিস্তান। সে ক্ষেত্রে অস্ট্রেলিয়া নেমে যাবে তৃতীয় স্থানে। শ্রীলঙ্কাকে হারিয়ে ভারত চ্যাম্পিয়ন হলেও লাভ হবে না রোহিতদের। ভারতকে থাকতে হবে ক্রমতালিকায় দ্বিতীয় স্থানে। বাংলাদেশ এবং শ্রীলঙ্কাকে হারাতে পারলে এক নম্বর দল হয়ে যেত ভারত।

আবার দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে অস্ট্রেলিয়া এক দিনের সিরিজ় জিতে নিলে প্যাট কামিন্সেরাই ধরে রাখবেন শীর্ষ স্থান। তাই এশিয়া কাপ ফাইনালে নয়, পাক ক্রিকেটপ্রেমীদের নজর রবিবার দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া ম্যাচের দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asia Cup 2023 ICC Ranking Pakistan India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE