Advertisement
১৫ এপ্রিল ২০২৪
ICC

Pakistan Cricket: পাকিস্তানে ফের বসবে আইসিসি-র খেলার আসর, তিন দশক পর অবশেষে ‘মুক্তি’

২০১২ সালের পর থেকে ভারত-পাক দ্বিপাক্ষিক সিরিজ হয়নি। শেষ কয়েক বছরে একের পর এক দেশ পাকিস্তানে তাদের সফর বাতিল করেছে।

পাকিস্তানকে আয়োজনের দায়িত্ব দিল আইসিসি

পাকিস্তানকে আয়োজনের দায়িত্ব দিল আইসিসি ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২১ ১৮:২৬
Share: Save:

২৯ বছর পরে ফের আইসিসি টুর্নামেন্ট আয়োজনের দায়িত্ব পেল পাকিস্তান। মঙ্গলবার ২০৩১ সাল পর্যন্ত সব টুর্নামেন্টের সূচি প্রকাশ করেছে আইসিসি। সেখানে জানানো হয়েছে, ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি হবে পাকিস্তানে। এর আগে কখনও একক ভাবে আইসিসি টুর্নামেন্টের আয়োজন করেনি পাকিস্তান। অর্থাৎ ২০২৫ সালে প্রথম বার একক ভাবে কোনও আইসিসি টুর্নামেন্ট আয়োজন করার দায়িত্ব পেল তারা।

এর আগে কখনও টি২০ বিশ্বকাপ ও চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের দায়িত্ব না পেলেও ১৯৮৭ ও ১৯৯৬ সালে দু’বার এক দিনের বিশ্বকাপ আয়োজন করেছিল পাকিস্তান। যদিও ১৯৮৭ সালে ভারতের সঙ্গে যুগ্মভাবে ও ১৯৯৬ সালে ভারত, শ্রীলঙ্কার সঙ্গে টুর্নামেন্টের আয়োজন করেছিল তারা। এই প্রথম বার একক ভাবে টুর্নামেন্ট আয়োজন করার দায়িত্ব পাকিস্তানকে দিল আইসিসি।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

২০১৭ সালে ভারতকে হারিয়েই চ্যাম্পিয়ন হয়েছিল সরফরাজ আহমেদের পাকিস্তান।

২০১৭ সালে ভারতকে হারিয়েই চ্যাম্পিয়ন হয়েছিল সরফরাজ আহমেদের পাকিস্তান। ছবি: টুইটার

২০১৭ সালের পরে ফের ২০২৫ সালে হতে চলেছে চ্যাম্পিয়ন্স ট্রফি। ঘটনাচক্রে শেষ বার ইংল্যান্ডে ভারতকে হারিয়েই চ্যাম্পিয়ন হয়েছিল সরফরাজ আহমেদের পাকিস্তান। তার পর থেকে কোনও আইসিসি টুর্নামেন্ট জেতেনি তারা।

২০১২ সালের পর থেকে ভারত-পাক দ্বিপাক্ষিক সিরিজ হয়নি। শেষ কয়েক বছরে একের পর এক দেশ পাকিস্তানে তাদের সফর বাতিল করেছে। ফলে বাধ্য হয়ে সব টুর্নামেন্ট সংযুক্ত আরব আমিরশাহিতে খেলতে বাধ্য হন বাবর আজমরা। এমনকি আগামি অস্ট্রেলিয়া সফর ঘিরেও ধোঁয়াশা দেখা দিয়েছে। বেশ কিছু অজি ক্রিকেটার পাকিস্তানে যেতে চাইছেন না। এখন দেখার আইসিসি-র এই সিদ্ধান্তের বিরুদ্ধে কোনও বোর্ড মুখ খোলে কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ICC Champions Trophy Pakistan Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE