Advertisement
০২ মে ২০২৪
WTC Final 2023

অলিম্পিক্সে এক বার দৌড়েই সোনা জিততে হয়! রোহিতকে পাল্টা অস্ট্রেলিয়ার অধিনায়ক কামিন্সের

টেস্ট বিশ্বকাপে তিন ম্যাচের ফাইনালের কথা বলেছেন রোহিত শর্মা। রোহিতকে পাল্টা দিয়েছেন প্যাট কামিন্স। তিনি তুলে ধরেছেন অলিম্পিক্সের প্রসঙ্গ।

Pat Cummins

প্য়াট কামিন্স। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১২ জুন ২০২৩ ১৬:২৯
Share: Save:

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হারের পরে তিন ম্যাচের সিরিজ়ের কথা বলেছেন রোহিত শর্মা। তাঁর মতে, এত বড় প্রতিযোগিতার ফাইনাল এক ম্যাচের হওয়া উচিত নয়। ভারত অধিনায়ককে পাল্টা দিয়েছেন প্যাট কামিন্স। অস্ট্রেলিয়ার অধিনায়কের মতে, অলিম্পিক্সে কিন্তু এক দৌড়েই সোনা জিততে হয়।

রোহিতের কথা প্রসঙ্গে কামিন্স বলেন, ‘‘আমার কোনও সমস্যা নেই। ৫০ ম্যাচেরও সিরিজ় করা যেতে পারে। কিন্তু অলিম্পিক্সে কিন্তু এক দৌড়েই সোনা জিততে হয়। অস্ট্রেলিয়ার ফুটবল ও রাগবি প্রতিযোগিতাতেও ফাইনাল হয়। এটাই তো খেলা।’’

কামিন্স স্পষ্ট করে দিয়েছেন যে, চ্যাম্পিয়ন হতে গেলে ফাইনালে জিততেই হবে। শুধু টেস্ট বিশ্বকাপ কেন, এক দিনের বা টি-টোয়েন্টি বিশ্বকাপেও ফাইনাল হয়। প্রায় সব প্রতিযোগিতাতেই ফাইনাল রয়েছে। আর সেখানে একটিই ম্যাচ হয়। অর্থাৎ, রোহিত যে দাবি করেছেন তার যে কোনও যৌক্তিকতা নেই, সেটাই বোঝাতে চেয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক।

কামিন্সের মতে, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে গেলে প্রায় সব দেশের বিরুদ্ধেই সিরিজ় জিততে হয়। সেখানেই কোনও দলের শক্তি, দুর্বলতার পরীক্ষা হয়ে যায়। অসি অধিনায়ক বলেন, ‘‘ফাইনালে উঠতে গেলে বিশ্বের বিভিন্ন দেশে জিততে হয়। প্রায় ২০টা ম্যাচ খেলতে হয়। যে দুই দল ধারাবাহিকতা দেখাতে পারে তারাই ফাইনালে ওঠে। তার পরে ফাইনালে একটা দল জেতে। আমরা সেটা করতে পেরেছি।’’

ম্যাচ হেরে সাংবাদিক বৈঠকে একটি প্রশ্নের জবাবে রোহিত বলেন, “খুব ভাল হয় তিন ম্যাচের ফাইনাল হলে। কিন্তু এত সময় কি পাওয়া যাবে? সেটাই বড় প্রশ্ন। তবে এমন বড় মঞ্চে দুই দলের সমান সুযোগ পাওয়া উচিত। তিন ম্যাচের সিরিজ় হলে ভালই হয়। দু’বছর ধরে এত পরিশ্রমের পর একটা ম্যাচ হারতেই সব শেষ। টেস্ট ক্রিকেটে একটা ছন্দ প্রয়োজন হয়। সেটা এক ম্যাচে সম্ভব নয়। পরের বার যদি সম্ভব হয় তা হলে তিন ম্যাচের সিরিজ় হোক।”

দু’বছর আগে প্রায় একই কথা বলেছিলেন বিরাট কোহলি। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে হেরে তিনি বলেছিলেন, “আমি মানতে রাজি নই যে, বিশ্বের সেরা টেস্ট দল বেছে নেওয়ার জন্য একটা ম্যাচ যথেষ্ট। তিন ম্যাচের একটা টেস্ট সিরিজ হোক। দেখা যাক কোন দল হেরে গিয়েও ফিরে আসতে পারে, বা কোন দল বিপক্ষকে একেবারে উড়িয়ে দিল। আমি বিশ্বাস করি না একটা টেস্টে দু’দিন কোনও দল চাপে পড়ে গেলে সে বিশ্বের সেরা টেস্ট দল নয়। ভবিষ্যতে এটা নিয়ে দেখা উচিত। তিন ম্যাচের সিরিজ় খেলে দেখা যাক না কোন দল চাপ নিতে পারে।” বিরাট, রোহিতদের এই ভাবনারই পাল্টা দিলেন কামিন্স।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WTC Final 2023 Pat Cummins Rohit Sharma
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE