Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Asia Cup

প্রথমে শত্রু, পরে বন্ধু! অবশেষে ভারতীয় বোর্ডকে নিয়ে মন গলল পাকিস্তানের

এশিয়া কাপ হবে পাকিস্তান এবং শ্রীলঙ্কায়। চারটি ম্যাচ হবে পাকিস্তানে। তাতেই খুশি পাক বোর্ডের কর্তা নাজম শেট্টি। ভারতীয় বোর্ডের অবস্থা বুঝতে পারছেন বলে জানিয়েছেন তিনি।

BCCI

ভারতীয় ক্রিকেট বোর্ডের সদর দফতর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৬ জুন ২০২৩ ১১:৫১
Share: Save:

পুরো এশিয়া কাপ হওয়ার কথা ছিল পাকিস্তানে। কিন্তু ভারত সে দেশে খেলতে না যেতে চাওয়ায় এখন মাত্র চারটি ম্যাচ পাবে বাবর আজমদের দেশ। তাতেই খুশি পাকিস্তান ক্রিকেট বোর্ডের কর্তা নাজম শেট্টি। গত কয়েক দিন ধরে ভারতীয় ক্রিকেট বোর্ড এবং এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সমালোচনা করার পর এখন তিনি দুই সংস্থার উপরেই খুশি।

পিসিবি চেয়ারম্যান বলেন, “আমি আপ্লুত। পাকিস্তান বোর্ডের দেওয়া হাইব্রিড মডেল মেনে নিয়েছে এসিসি। পাকিস্তান বোর্ডই এশিয়া কাপের আয়োজক। পাকিস্তানে ম্যাচ হবে। বাকি ম্যাচ হবে শ্রীলঙ্কায়। নিরপেক্ষ দেশে খেলা হবে কারণ ভারতের পক্ষে পাকিস্তানে এসে খেলা সম্ভব হচ্ছে না। দেশের মানুষ অধীর অপেক্ষায় ছিল ভারতকে পাকিস্তানের মাটিতে খেলতে দেখার জন্য। কিন্তু ভারতীয় ক্রিকেট বোর্ডের অবস্থাটা বুঝতে পারছি। পাকিস্তান বোর্ডের মতো তাদেরও দেশের সরকারের নিয়ম মেনে চলতে হয়।”

এখনও এশিয়া কাপের পুরো সূচি প্রকাশিত হয়নি। দুই দেশের রাজনৈতিক কারণে পাকিস্তান বোর্ড একটি হাইব্রিড মডেলের কথা বলে। সেটাই মেনে নিয়েছে এসিসি। নাজম বলেন, “হাইব্রিড মডেলই সেরা উপায় ছিল এশিয়া কাপ আয়োজন করার। সেই কারণেই আমি এই মডেলের উপর এত জোর দিচ্ছিলাম। এর ফলে আগের পরিকল্পনা অনুযায়ী কাজ করা সম্ভব হবে। এসিসি-র সকলে একসঙ্গে কাজ করবে। ভাল ক্রিকেট খেলা হবে।”

ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ। তিনিই প্রথমে আপত্তি জানিয়েছিলেন যে, ভারতীয় ক্রিকেট দল পাকিস্তানে খেলতে যাবে না। তিনি আবার এসিসি-র চেয়ারম্যানও। তিনি ঘোষণা করে দেন, এশিয়া কাপ নিরপেক্ষ দেশে হবে। এর পরেই ভারতীয় বোর্ডকে আক্রমণ করতে শুরু করে পাকিস্তান। পাক বোর্ডের চেয়ারম্যানও তখন ছেড়ে কথা বলেননি। কিন্তু শেষ পর্যন্ত এশিয়া কাপের চারটি ম্যাচ পেয়েই খুশি তিনি।

পাকিস্তানে মোট চারটি ম্যাচ হবে। বাকি সব ম্যাচ হবে শ্রীলঙ্কায়। ৩১ অগস্ট থেকে শুরু হবে এ বারের এশিয়া কাপ। ফাইনাল ১৭ সেপ্টেম্বর। ২০০৮ সালের পর প্রথম বার এশিয়া কাপের ম্যাচ হবে পাকিস্তানে। প্রথম চারটি ম্যাচ পাকিস্তানের লাহোরে হবে। তার পরের সব ম্যাচ হবে শ্রীলঙ্কায়। এ বার খেলবে মোট ছ’টি দল। তাদের দু’টি গ্রুপে ভাগ করা হয়েছে। ভারত এবং পাকিস্তান একই গ্রুপে রয়েছে। তাদের সঙ্গে একই গ্রুপে রয়েছে যোগ্যতা অর্জন পর্ব খেলে উঠে আসা নেপাল। অন্য গ্রুপে রয়েছে বাংলাদেশ, আফগানিস্তান এবং শ্রীলঙ্কা। মোট ১৩টি ম্যাচ খেলা হবে এ বারের এশিয়া কাপে।

দু’টি গ্রুপ থেকে চারটি দল খেলার সুযোগ পাবে সুপার ফোর পর্বে। সেখানে প্রতিটি দল একে অপরের বিরুদ্ধে খেলবে। সেখান থেকে ফাইনাল খেলবে দু’টি দল। গত বার পাকিস্তানকে হারিয়ে জিতেছিল শ্রীলঙ্কা। সে বার টি-টোয়েন্টি ফরম্যাটে খেলা হয়েছিল। এ বার ৫০ ওভারের ম্যাচ হবে। এই বছর ৫০ ওভারের বিশ্বকাপও রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asia Cup PCB Najam Sethi ACC Jay Shah
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE