Advertisement
০২ মে ২০২৪
BCCI

Uttar Pradesh Cricket: জনস্বার্থ মামলা উত্তরপ্রদেশ ক্রিকেট সংস্থার বিরুদ্ধে, চিঠি ভারতীয় বোর্ড, দুই সরকারকেও

অভিযোগ, ১৫-২০ বছর ধরে ইউপিসিএ-র ক্ষমতা আঁকড়ে রয়েছেন কর্তারা। স্বচ্ছ ভোট হয় না বলেও অভিযোগ উঠছে। অ্যাপেক্স কোর্টের নির্দেশ অমান্য করছেন কর্তারা। জনস্বার্থ মামলায় অভিযোগ, অযোগ্য ক্রিকেটারদের সুযোগ করে দেওয়া হচ্ছে। সঠিক ভাবে ট্রায়াল নেওয়া হচ্ছে না। 

—প্রতীকী চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০২২ ১২:৪২
Share: Save:

কারচুপির অভিযোগ উত্তরপ্রদেশ ক্রিকেট সংস্থার (ইউপিসিএ) বিরুদ্ধে। দিল্লি হাই কোর্টে এক জনস্বার্থ মামলায় এই অভিযোগ আনা হয়েছে। এর প্রেক্ষিতে চিঠি দেওয়া হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড, উত্তরপ্রদেশ সরকার, কেন্দ্রীয় সরকারকে। সিবিআই তদন্ত চাওয়া হয়েছে উত্তরপ্রদেশ ক্রিকেট সংস্থার বিরুদ্ধে।

১৫ জন ক্রিকেটার উত্তরপ্রদেশ ক্রিকেট সংস্থার বিরুদ্ধে এই জনস্বার্থ মামলা করেছে। তাঁদের দাবি কোনও সংস্থাকে দিয়ে অ্যাকাউন্টের হিসাব পর্যবেক্ষণ করানো হোক। ক্রিকেটারদের অভিযোগ টাকাপয়সা নয়ছয় করা হয়েছে। নিজেদের স্বার্থে উত্তরপ্রদেশ ক্রিকেট সংস্থার টাকা কর্তারা ব্যবহার করেছেন বলে অভিযোগ ক্রিকেটারদের।

অভিযোগ, ১৫-২০ বছর ধরে ইউপিসিএ-র ক্ষমতা আঁকড়ে রয়েছেন কর্তারা। স্বচ্ছ ভোট হয় না বলেও অভিযোগ উঠছে। অ্যাপেক্স কোর্টের নির্দেশ অমান্য করছেন কর্তারা। জনস্বার্থ মামলায় অভিযোগ, অযোগ্য ক্রিকেটারদের সুযোগ করে দেওয়া হচ্ছে। সঠিক ভাবে ট্রায়াল নেওয়া হচ্ছে না।

জনস্বার্থ মামলায় বলা হয়েছে, ১৯৫৫ সালের অক্টোবরে একটি সোসাইটি হিসাবে নথিভুক্ত করা হয়েছিল উত্তরপ্রদেশ ক্রিকেট সংস্থাকে। ২০০৫ সালে অনৈতিক ভাবে সেটিকে কোম্পানি করে নেওয়া হয়। সেই কোম্পানি যাতে নিষিদ্ধ করা হয়, সেই আবেদনও করা হয়েছে।

কিছু দিন আগের একটি ঘটনার কথা উল্লেখ করে জনস্বার্থ মামলায় উল্লেখ করা হয়েছে যে, এক দিল্লিবাসীকে ইউপিসিএ-এর প্রধান ঘোষণা করা হয়েছে এবং এক সত্তরোর্ধ্ব ব্যক্তিকে সহ-সভাপতি হিসেবে ভোটে জিতিয়ে আনা হয়েছে। নির্বাচন পদ্ধতি নিয়েও প্রশ্ন তোলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE