Advertisement
০৩ মে ২০২৪
India vs South Africa

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টে কেমন হতে পারে ভারতের প্রথম একাদশ, প্রশ্ন একটি জায়গা নিয়েই

রোহিত শর্মা জানিয়ে দিয়েছেন যে, তিনি তিন জন পেসার খেলাতে চান। সে ক্ষেত্রে যশপ্রীত বুমরা এবং মহম্মদ সিরাজের জায়গা পাকা। প্রশ্ন শুধু তৃতীয় পেসার কে হবেন সেটা নিয়েই। কেমন হতে পারে ভারতের প্রথম একাদশ?

Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২৩ ১২:২১
Share: Save:

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টে ভারতীয় দলের প্রথম একাদশে কে কে খেলবেন তা নিয়ে খুব একটা প্রশ্ন নেই। রোহিত শর্মা জানিয়ে দিয়েছেন যে, তিনি তিন জন পেসার খেলাতে চান। সে ক্ষেত্রে যশপ্রীত বুমরা এবং মহম্মদ সিরাজের জায়গা পাকা। প্রশ্ন শুধু তৃতীয় পেসার কে হবেন সেটা নিয়েই। কেমন হতে পারে ভারতের প্রথম একাদশ?

রোহিত শর্মা: অধিনায়ক রোহিত ওপেন করবেন। বিশ্বকাপ ফাইনালের পর প্রথম বার মাঠে দেখা যাবে তাঁকে। টেস্টে ওপেনার হিসাবে শুরু করার পর থেকেই পাল্টে গিয়েছে রোহিতের খেলা। দক্ষিণ আফ্রিকাতেও তাঁকেই দেখা যাবে ওপেন করতে।

শুভমন গিল: রোহিতের সঙ্গী হবেন শুভমন। ওপেনার হিসাবে এই জুটিই এখন ভারতের সেরা। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেই জুটি বদল হবে না বলেই মনে করা হচ্ছে। রোহিত-শুভমন জুটিই শুরু করবে ভারতের হয়ে।

যশস্বী জয়সওয়াল: তিন নম্বরে দেখা যাবে যশস্বীকে। এই সিরিজ়ে নেই চেতেশ্বর পুজারা। সেই জুতোয় এ বার পা রাখবেন যশস্বী। বড় পরীক্ষার মুখে ভারতের তরুণ ব্যাটার। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে অভিষেক হয়েছে তাঁর। তবে দক্ষিণ আফ্রিকায় অন্য রকম লড়াই হবে।

বিরাট কোহলি: চার নম্বরে অবশ্যই বিরাট। অনুশীলন ম্যাচ খেলতে না নামলেও প্রথম টেস্টে তিনি খেলবেনই। বিশ্বকাপের পর থেকে সাদা বলের ক্রিকেট খেলেননি রোহিত এবং বিরাট। ফাইনালের পর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেই তাঁদের প্রথম বার খেলতে দেখা যাবে।

শ্রেয়স আয়ার: চোট সারিয়ে বিশ্বকাপে ফিরেছিলেন শ্রেয়স। এ বার জায়গা করে নিলেন টেস্ট দলেও। অজিঙ্ক রাহানের জায়গায় তাঁকে বেছে নিয়েছেন নির্বাচকেরা। ধারাবাহিকতা দেখালে শ্রেয়সের জায়গা পাকা হতে পারে পাঁচ নম্বরে।

লোকেশ রাহুল: ভারতীয় দলের উইকেটরক্ষার দায়িত্ব এ বারে রাহুলের হাতে। ব্যাটার হিসাবে রাহুল এক সময় টেস্টে ওপেন করেছেন। তবে এ বার তাঁকে ছ’নম্বরে ব্যাট করতে দেখা যেতে পারে। রাহুল বিভিন্ন জায়গায় ব্যাট করতে পারেন। সেটা ভারতীয় দলের জন্য বাড়তি সুবিধা বলে মনে করা হচ্ছে।

রবীন্দ্র জাডেজা: দলের একমাত্র স্পিনার হিসাবে জাডেজাকে খেলানো হতে পারে। রবিচন্দ্রন অশ্বিন দলে থাকলেও প্রথম টেস্টে তাঁর খেলার সম্ভাবনা কম বলেই মনে করা হচ্ছে। জাডেজার ব্যাট করার ক্ষমতা এবং বাঁহাতি স্পিনের উপরেই ভরসা রাখতে পারে দল।

শার্দূল ঠাকুর: পেসার অলরাউন্ডার শার্দূল জায়গা করে নিতে পারেন সেঞ্চুরিয়ানের প্রথম একাদশে। চতুর্থ পেসারের কাজ করবেন শার্দূল। সেই সঙ্গে লোয়ার অর্ডারে ব্যাটও করতে পারেন।

যশপ্রীত বুমরা: বিশ্বকাপের পর তিনিও প্রথম বার মাঠে নামতে চলেছেন। লাল বলের ক্রিকেটে বুমরা ফিরে আসায় ভারতীয় দলের পেস আক্রমণ এখন আরও শক্তিশালী। যদিও সঙ্গী হিসাবে মহম্মদ শামিকে পাবেন না তিনি।

মহম্মদ সিরাজ: শামি না থাকলেও সিরাজ থাকছেন। বুমরা এবং সিরাজের হাতেই নতুন বল তুলে দিতে পারেন রোহিত। এই দুই পেসারের প্রথম একাদশে জায়গা পাওয়ার সম্ভাবনা সব থেকে বেশি। চোট না থাকলেও তাঁরা দু’জন খেলবেনই।

প্রসিদ্ধ কৃষ্ণ: শামির বদলে প্রথম একাদশে দেখা যেতে পারে প্রসিদ্ধকে। দলে বাংলার মুকেশ কুমার থাকলেও প্রসিদ্ধের উপর বেশি ভরসা করতে পারে ভারতীয় দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs South Africa Team India Probable XI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE