Advertisement
০৫ মে ২০২৪
India vs England 2024

ভারতের জয়ী দলেও বদল, বাংলার বোলারের অভিষেক! শুক্রবার কোন ১১ জনকে মাঠে নামাবেন রোহিতেরা?

ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে ২-১ এগিয়ে রয়েছে ভারত। রাঁচীতে চতুর্থ টেস্ট জিততে পারলেই সিরিজ় জিতে যাবেন রোহিত শর্মারা। চতুর্থ টেস্টেও বদল হবে ভারতের প্রথম একাদশে।

cricket

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১০:১২
Share: Save:

সাধারণত খুব প্রয়োজন না পড়লে জয়ী দলে বদল করতে চান না কোচ। একমাত্র কোনও খেলোয়াড় চোট পেলে বদল করা হয়। কিন্তু ভারতের ক্ষেত্রে বিষয়টা আলাদা। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে ২-১ এগিয়ে রয়েছে ভারত। রাঁচীতে চতুর্থ টেস্ট জিততে পারলেই সিরিজ় জিতে যাবেন রোহিত শর্মারা। কিন্তু চতুর্থ টেস্টেও বদল হবে ভারতের প্রথম একাদশে। অভিষেক হতে পারে বাংলার পেসারের।

চতুর্থ টেস্টে ভারতের সম্ভাব্য একাদশ:

রোহিত শর্মা— তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে শতরান করেছেন। প্রায় এক বছর পর তিন অঙ্কে পৌঁছেছেন রোহিত। ভাল অধিনায়কত্ব করার পাশাপাশি ব্যাট হাতে আবার বড় রান চাইবেন তিনি।

যশস্বী জয়সওয়াল— চলতি সিরিজ়ে দু’টি দ্বিশতরান করেছেন। ভারতের সব থেকে ফর্মে থাকা ব্যাটার চতুর্থ টেস্টেও বড় রান করতে চাইবেন। রোহিতের সঙ্গে ওপেন করতে দেখা যাবে তাঁকে।

শুভমন গিল— তৃতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে রান করেছেন। কিন্তু ধারাবাহিকতা দেখাতে পারছেন না। চতুর্থ টেস্টে আবার তিন নম্বরে নামবেন শুভমন। এই টেস্টে দুই ইনিংসেই ভাল খেলতে চাইবেন তিনি।

রজত পটীদার— তৃতীয় টেস্টের দুই ইনিংসেই রান পাননি। কিন্তু শ্রেয়স আয়ার না থাকায় তাঁকেই আরও এক বার ভারতের মিডল অর্ডারে দেখা যাবে। চতুর্থ টেস্টে বড় রান চাইবেন পটীদার।

সরফরাজ় খান— অভিষেক টেস্টের দুই ইনিংসেই অর্ধশতরান করেছেন। তাঁর ব্যাটিং মুগ্ধ করেছে সবাইকে। চতুর্থ টেস্টেও খেলবেন সরফরাজ়। এ বার শতরানের লক্ষ্যে নামবেন তিনি।

ধ্রুব জুড়েল— অভিষেক টেস্টেও তিনিও ব্যাট হাতে ভাল খেলেছেন। সেই সঙ্গে তাঁর কিপিং দক্ষতার প্রশংসা করেছেন সবাই। শ্রীকর ভরতের জায়গায় চতুর্থ টেস্টেও দেখা যাবে জুড়েলকে।

রবীন্দ্র জাডেজা— তৃতীয় টেস্টের ম্যাচের সেরা। শতরানের পাশাপাশি ৫ উইকেটও নিয়েছেন। রাজকোটের ফর্ম রাঁচীতেও ধরে রাখতে চাইবেন তিনি। ভারতীয় জার্সিতে জাডেজার খেলা পাকা।

রবিচন্দ্রন অশ্বিন— পারিবারিক জরুরি কারণে তৃতীয় টেস্টে দু’দিন খেলতে পারেননি অশ্বিন। তার মধ্যেই ৫০০ উইকেটের মাইলফলকে পৌঁছেছেন। চতুর্থ টেস্টেও দেখা যাবে অশ্বিনকে।

কুলদীপ যাদব— তৃতীয় টেস্টে ভাল খেলেছেন। বলের পাশাপাশি রাতপ্রহরী হিসাবে নেমেও ভাল ব্যাট করেছেন কুলদীপ। চতুর্থ টেস্টেও দেখা যাবে কুলদীপকে।

মহম্মদ সিরাজ— তৃতীয় টেস্টে ভাল বল করেছেন। প্রথম ইনিংসে তাঁর ৪ উইকেট ভারতকে বড় লিড নিতে সাহায্য করেছে। চতুর্থ টেস্টে দলের পেস বিভাগকে নেতৃত্ব দেবেন সিরাজ।

আকাশ দীপ— বিশ্রাম দেওয়া হয়েছে যশপ্রীত বুমরাকে। ফলে ভারতীয় জার্সিতে অভিষেক হতে পারে আকাশ দীপের। রাঁচীতে অনুশীলনে মুকেশ কুমারের থেকে বেশি ক্ষণ বল করেছেন তিনি। দলের কোচ রাহুল দ্রাবিড় আকাশ দীপের সঙ্গে অনেক ক্ষণ আলোচনা করেছেন। যা ইঙ্গিত, তাতে রাঁচীতে মুকেশের বদলে আকাশের উপরেই ভরসা করা হচ্ছে। সিরাজের সঙ্গে দ্বিতীয় জোরে বোলার হিসাবে থাকবেন তিনি। এই একটিই বদল হবে ভারতের প্রথম একাদশে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE