Advertisement
৩০ মে ২০২৪
ICC ODI World Cup 2023

ভারত কি কখনও ‘টাইম্‌ড আউট’ করবে? নেদারল্যান্ডস ম্যাচের আগে স্পষ্ট উত্তর দ্রাবিড়ের

শ্রীলঙ্কা বনাম বাংলাদেশ ম্যাচে ঘটে যাওয়া ‘টাইম্‌ড আউট’ বিতর্ক নিয়ে এখনও উত্তাল ক্রিকেটবিশ্ব। ভারত কি কখনও এই কাজ করবে? উত্তর দিলেন দ্রাবিড়।

cricket

রাহুল দ্রাবিড়। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২৩ ২০:১১
Share: Save:

শ্রীলঙ্কা বনাম বাংলাদেশ ম্যাচে ঘটে যাওয়া ‘টাইম্‌ড আউট’ বিতর্ক নিয়ে এখনও উত্তাল ক্রিকেটবিশ্ব। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম বার দেখা গিয়েছে এ ধরনের আউট। চলছে বাংলাদেশের শাকিব আল হাসানকে ঘিরে সমালোচনা। ভারতের সামনে এ রকম সুযোগ এলে তারা কি বিপক্ষের কোনও ব্যাটারকে ‘টাইম্‌ড আউট’ করবে? নেদারল্যান্ডস ম্যাচের আগে সেই প্রশ্নের উত্তর দিলেন রাহুল দ্রাবিড়।

ভারতের কোচ জানিয়েছেন, তাঁর দল কখনও ‘টাইম্‌ড আউট’ করবে না। কিন্তু এই ধরনের আউট নিয়মের মধ্যে থাকায় তাঁরা কাউকে দোষীও বলতে পারেন না। দ্রাবিড় বলেছেন, “আসলে সব মানুষই আলাদা আলাদা ভাবে। প্রত্যেকের নিজস্ব ভাবনা রয়েছে। একটি পরিস্থিতিকে মানুষ আলাদা আলাদা ভাবতেই পারে। তার মধ্যে ঠিক-ভুল খুঁজতে যাওয়া উচিত নয়। তর্ক হতেই পারে। আপনি বলতে পারেন, নিয়ম যখন রয়েছে তখন সেটা কাজে লাগাব না কেন? আবার অন্য পক্ষ ক্রিকেটীয় স্পিরিটের কথা মাথায় রেখে প্রশ্ন তুলতে পারে। দুই পক্ষের তরফেই যুক্তি রয়েছে।”

দ্রাবিড়ের সংযোজন, “মতভেদ থাকা ভাল। আপনি নিজে হয়তো সেটা করতে চাইবেন। আমরা দল হিসাবে এ রকম কাজ করব না। কিন্তু অন্য দলকেও দোষী বলতে পারি না। যদি কোনও জিনিস নিয়মের মধ্যে থেকে করা হয় তা হলে সেখানে আপত্তি তোলার কোনও অর্থ নেই। সে স্রেফ নিয়ম অনুসরণ করেছে। তাঁর কোনও দোষ নেই।”

বাংলাদেশ ম্যাচে শ্রীলঙ্কার ইনিংসের ২৫তম ওভারে ঘটে এই ঘটনা। সাদিরা সমরবিক্রম আউট হওয়ার পরে খেলতে নামেন ম্যাথেউজ। নির্ধারিত সময়েই মাঠে নামেন। কিন্তু ব্যাট করতে যাওয়ার আগে হেলমেট পরার সময় ম্যাথেউজের হেলমেটের স্ট্র্যাপ ছিঁড়ে যায়। ফলে তিনি নিজের দলের ডাগআউটের দিকে ইঙ্গিত করে বিকল্প একটি হেলমেট আনতে বলেন। সেই হেলমেট আনতে যে সময় লাগে, তার মাঝেই আম্পায়ারের দ্বারস্থ হন শাকিব। দাবি করেন, নির্ধারিত সময় পেরিয়ে গিয়েছে। তা হলে কেন ম্যাথেউজকে আউট দেওয়া হবে না?

শাকিবের আবেদনের পরে ম্যাথেউজের সঙ্গে আম্পায়ারেরা কথা বলেন। শ্রীলঙ্কার ক্রিকেটার বার বার বোঝানোর চেষ্টা করেন যে, তাঁর হেলমেটের স্ট্র্যাপ ছিঁড়ে যাওয়ায় দেরি হয়েছে। নইলে নির্ধারিত সময়ের মধ্যেই ব্যাট করতে নামছিলেন তিনি। বাংলাদেশের আবেদনের পরে অনেক ক্ষণ ম্যাথেউজ, শাকিব ও আম্পায়ারদের মধ্যে আলোচনা হয়। কিন্তু আম্পায়ারেরা ক্রিকেটের নিয়মের মধ্যে থেকে ম্যাথেউজকে আউট দেন। একমাত্র যদি বাংলাদেশ আবেদন তুলে নিত, তা হলে ম্যাথেউজ বেঁচে যেতেন। কিন্তু শাকিব নিজের আবেদন থেকে সরেননি। সেই কারণে আউট হতে হয় ম্যাথেউজকে।

আইসিসি-র নিয়ম বলছে, একজন ব্যাটার আউট হওয়া বা অবসৃত হওয়ার ৩ মিনিটের মধ্যে (বিশ্বকাপে ২ মিনিট) নতুন ব্যাটার অথবা নন-স্ট্রাইকারকে এসে বল খেলার জন্যে তৈরি থাকতে হয়, যদি না আগে থেকে নতুন ব্যাটার আম্পায়ারের কাছে ‘টাইম’-এর আবেদন করে থাকেন। এই নিয়ম না মানা হলে, সংশ্লিষ্ট ব্যাটারকে ‘টাইম্‌ড আউট’ দেওয়ার অধিকার রয়েছে আম্পায়ারের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 Rahul Dravid Timed Out
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE