Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Ranji Trophy 2022-23

রঞ্জি ট্রফির ফাইনাল শুধু সময়ের অপেক্ষা, পণ্ডিতি চাল ভেঙে মধুর বদলার পথে বাংলার লক্ষ্মী-ছেলেরা

মধ্যপ্রদেশের বিরুদ্ধে ৫৪৭ রানে এগিয়ে রয়েছে বাংলা। রবিবার শেষ দিনের সকালে ব্যাট করতে নামবেন প্রদীপ্তরা। আরও কিছুটা রান বাড়িয়ে নেওয়ার সুযোগ থাকবে। তার পর মধ্যপ্রদেশ জয়ের রান তুলতে পারবে ভাবাটাই কঠিন।

Bengal Coach Laxmi Ratan Shukla

লক্ষ্মীরতন শুক্লের বাংলার ফাইনালে ওঠা প্রায় নিশ্চিত। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:২৫
Share: Save:

রঞ্জি ট্রফির সেমিফাইনালে বাংলার দাপট দেখছে মধ্যপ্রদেশ। গত বারের সেমিফাইনালের বদলা নিচ্ছে বাংলার ছেলেরা। মনোজ তিওয়ারি, অভিমন্যু ঈশ্বরন-সহ বাংলার এই ছেলেরা গত বার সেমিফাইনালে হেরে ঘরে ফিরেছিলেন। এ বার চন্দ্রকান্ত পণ্ডিতের দলকে তাদের মাঠেই হারাতে চলেছে বাংলা। লক্ষ্মীরতন শুক্ল এই মরসুমে বাংলার কোচ হয়েছেন। তাঁর প্রশিক্ষণে রঞ্জির ফাইনালে ওঠা এখন শুধুই সময়ের অপেক্ষা।

পর পর টানা তিন বার রঞ্জির সেমিফাইনাল খেলল বাংলা। এর মধ্যে প্রথম বার জিতে ফাইনালে উঠে সৌরাষ্ট্রের মুখোমুখি হয়েছিল তারা। পরের বার মধ্যপ্রদেশের বিরুদ্ধে হেরে যায়। এ বার আবার সেই মধ্যপ্রদেশ এবং প্রথম ইনিংসে বিশাল রানে এগিয়ে রয়েছে বাংলা। প্রথম ইনিংসে ব্যাট করে অনুষ্টুপ মজুমদার এবং সুদীপ ঘরামির শতরানে ভর করে ৪৩৮ রান করে তারা। মধ্যপ্রদেশের প্রথম ইনিংস শেষ হয়ে যায় ১৭০ রানে। আকাশ দীপ একাই নেন ৫ উইকেট। বাংলার কাছে সুযোগ ছিল মধ্যপ্রদেশকে ফলো-অন করানোর। কিন্তু বাংলা ফাইনালে ওঠা নিশ্চিত করাটাকেই প্রধান হিসাবে দেখে। আবার ব্যাট করতে নামেন অভিমন্যুরা।

মধ্যপ্রদেশের বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে বড় রান তোলে বাংলা। দ্বিতীয় ইনিংসেও শতরানের দিকে এগোচ্ছিলেন অনুষ্টুপ। ৮০ রান করে আউট হন তিনি। কিন্তু তাঁর এলবিডব্লিউ সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন রয়েছে। রিভিউ নেওয়ার কোনও ব্যবস্থা নেই রঞ্জিতে। বাংলার হয়ে দিনের শেষে ক্রিজে প্রদীপ্ত প্রামাণিক (৬০) এবং ঈশান পোড়েল (১)। শেষ দিনের সকালে ব্যাট করতে নামবেন তাঁরা। মধ্যপ্রদেশ সেই উইকেট নেওয়ার পর ব্যাট করতে নামবে। এখনই বাংলা এগিয়ে ৫৪৭ রানে। আরও বড় রানের বোঝা ঘাড়ে নিয়ে শেষ দিনে মধ্যপ্রদেশের পক্ষে জেতা কঠিন। বাংলা চেষ্টা করতে পারে মধ্যপ্রদেশের ১০ উইকেট তুলে সরাসরি ম্যাচ জিততে। তা না হলেও প্রথম ইনিংসে এগিয়ে থাকার কারণে ফাইনালে পৌঁছে যাবে বাংলা।

ফাইনালে সৌরাষ্ট্রের মুখোমুখি হতে পারে বাংলা। প্রথম ইনিংসে লিড নিয়ে নিয়েছে তারা। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে চতুর্থ দিনের শেষে মাত্র ৩ রানের লিড পেয়েছে কর্নাটক। শেষ দিনে তাদের পক্ষে বড় রানের লিড দিয়ে সৌরাষ্ট্রকে অল আউট করা খুবই কঠিন। ফলে ওই ম্যাচেও প্রথম ইনিংসে এগিয়ে থাকা দলই ফাইনালে উঠবে। সে ক্ষেত্রে সৌরাষ্ট্রের সুযোগ রয়েছে। ২০১৯-২০ মরসুমের মতো আবার রঞ্জি ফাইনালে মুখোমুখি হতে চলেছে বাংলা এবং সৌরাষ্ট্র। ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু হবে রঞ্জির ফাইনাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE