Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Cricketer

ধর্ষণে অভিযুক্ত প্রাক্তন অধিনায়ককে দলে ফেরাল নেপাল

কিছু দিন আগে নেপালের হাইকোর্ট জামিনে মুক্তি দিয়েছে ২২ বছরের ক্রিকেটারকে। নির্বাসনের শাস্তি তুলে নিয়েছে নেপালের ক্রিকেট সংস্থাও। আবার তাঁকে খেলতে দেখা যাবে নেপালের হয়ে।

picture of Sandeep Lamichhane

জামিনের মুক্ত হওয়ার পরেই লামিছানেকে জাতীয় দলে ফেরাল নেপাল। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:০৭
Share: Save:

নেপালের জাতীয় দলে ফেরানো হল ধর্ষণে অভিযুক্ত ক্রিকেটার সন্দীপ লামিছানেকে। ওয়ার্ল্ড কাপ লিগের দু’টি ত্রিদেশীয় সিরিজ়ের জন্য জাতীয় দলের প্রাক্তন অধিনায়ককে দলে ফেরাল নেপাল। এখন জামিনে মুক্ত রয়েছেন আইলিএল খেলা নেপালের একমাত্র ক্রিকেটার।

গত বছর অগস্টে কাঠমান্ডুর একটি হোটেলে ১৭ বছরের এক কিশোরীকে ধর্ষণের দায়ে অভিযুক্ত লামিছানে। নির্যাতিতার অভিযোগের ভিত্তিতে গত সেপ্টেম্বরে তাঁর নামে গ্রেফতারি পরোয়ানা জারি করেছিল নেপালের আদালত। গ্রেফতারি এড়াতে বেশ কিছু দিন বিদেশে ছিলেন তিনি। ক্যারিবিয়ান লিগ খেলতে গিয়ে ওয়েস্ট ইন্ডিজ়েই থেকে যান। বেশ কিছু দিন পর ফেরেন নেপালে। গত বছর ৬ অক্টোবর দেশে ফেরার পর কাঠমান্ডু বিমানবন্দর থেকে গ্রেফতার করা হয়েছিল লামিছানেকে। আগামী ১৪ থেকে ২১ ফেব্রুয়ারি ঘরের মাঠে নামিবিয়া এবং স্কটল্যান্ডের বিরুদ্ধে এক দিনের ত্রিদেশীয় সিরিজ় খেলবে নেপাল। সেই প্রতিযোগিতার জন্য ঘোষিত দলে ২২ বছরের ক্রিকেটারকে রেখেছে ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ নেপাল। ফেব্রুয়ারির শুরুতেই দেশের তারকা লেগ স্পিনারের উপর থেকে নির্বাসনের শাস্তি প্রত্যাহার করে নিয়েছিল নেপালের ক্রিকেট সংস্থা।

ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ নেপালের সভাপতি চতুর বাহাদুর চাঁদ বলেছেন, ‘‘বোর্ড লামিছানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে। ওকে নির্বাসিত করা হয়েছিল। শাস্তি শেষ হয়ে গিয়েছে। এখন ওর খেলতে কোনও সমস্যা নেই।’’ ২০ লক্ষ নেপালি টাকার বিনিময় লামিছানেকে জামিন দিয়েছিল হাই কোর্ট। কয়েক দিন আগে এই সিদ্ধান্তের বিরুদ্ধে নেপালের সুপ্রিম কোর্টে আবেদন করেছেন নেপালের অ্যাটর্নি জেনারেল। তাঁর দফতরের মুখপাত্র সঞ্জীব রাজ রেগমি বলেছেন, ‘‘হাই কোর্টের রায়ের জামিনের রায়ের বিরুদ্ধে সরকার সুপ্রিম কোর্টে আবেদন করেছে। যে কোনও ফৌজদারি অপরাধের ক্ষেত্রে অপরাধীর তিন বছরের বেশি কারাদণ্ড হতে পারে। এমন অপরাধীর অবশ্যই হেফাজতে থাকা উচিত।’’

নেপাল পুলিশ জানিয়ে ছিল, গত বছর ২২ অগস্ট নেপাল ক্রিকেট দলের কেনিয়া সফরের আগে লামিছানে এক কিশোরীকে ভক্তপুরে ঘুরতে যাওয়ার অনুরোধ করেন। কিশোরী রাজি হন। রাতে ওই কিশোরী মধ্য বানেশ্বরে নিজের হস্টেলে ফিরে যেতে চাইলে লামিছানে বাধা দেন। হস্টেল আটটার মধ্যে বন্ধ হয়ে যাওয়ায় হোটেলে লামিছানের সঙ্গে রাত কাটাতে বাধ্য হন ওই কিশোরী। প্রথমে তিনি আলাদা ঘরে থাকতে চান। সেটাও হতে দেননি লামিছানে। তার বদলে নিজের ঘরে ডেকে এনে ওই কিশোরীকে দু’বার ধর্ষণ করেন লামিছানে। যদিও প্রথম থেকেই সব অভিযোগ অস্বীকার করেছেন লামিছানে।

২০১৮ সালে নেপাল এক দিনের ক্রিকেট খেলার স্বীকৃতি পাওয়ার সময় থেকেই লামিছানে সে দেশে তারকা ক্রিকেটারের মর্যাদা পেয়ে এসেছেন। ২০১৮ সালেই তাঁকে দলে নিয়েছিল আইপিএলের ফ্র্যাঞ্চাইজ়ি দিল্লি ক্যাপিটালস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricketer Nepal Rape accused Sandeep Lamichhane
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE